Connect with us

নতুন গান

অডিওশিল্পে ভারতীয় শিল্পীদের অংশ গ্রহণ বাড়ছে

Published

on

শুভমিতা, রুপঙ্কর বাগচী, পলক মুচ্ছাল ও রুপম ইসলাম

সৃজন মিউজিক প্রতিবেদক :

ভারতীয় শিল্পীরা বরাবরই বাংলাদেশে নিয়মিত বিভিন্ন মিক্সড, একক অ্যালবাম, প্লেব্যাক, টিভি লাইভ শো এবং স্টেজ শোতে গান করে আসছেন। তেমনিভাবে এপার বাংলার শিল্পীরাও ওপার বাংলায় নিয়মিত গান করছেন। তবে সাম্প্রতিক সময়ে বাংলাদেশে ভারতীয় শিল্পীদের অংশ গ্রহণ বাড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
বিগত কয়েক বছরে ভারতীয় শিল্পীরা একচেটিয়াভাবে বাংলাদেশে গান করে যাচ্ছেন। বিশেষ করে গেল দুই ঈদে তাদের অসংখ্য গান বাংলাদেশ থেকে প্রকাশিত হয়েছে।
এর মধ্যে গেল ঈদুল আযহায় বিভিন্ন মিক্সড ও সিঙ্গেল আকারে অডিও বাজারে ভারতীয় শিল্পীদের আধিপত্য দেখা গেছে। এছাড়া ঈদ থেকে বর্তমান পর্যন্ত দেশের বিভিন্ন প্রযোজনা প্রতিষ্ঠান থেকে ভারতীয় শিল্পীদের উল্লেখযোগ্য অ্যালবাম ও গান প্রকাশিত হয়েছে। এগুলো হচ্ছে- সাউন্ডটেক থেকে বের হয়েছে ইমরানের সুরে পলক মুচ্ছালের সঙ্গে তার দ্বৈত অ্যালবাম ‘আমার ইচ্ছে কোথায়’, সিএমভি থেকে এসেছে জয় শাহরিয়ারের সুরে শিলাজিতের সিঙ্গেল ‘অসহায়’, রূপঙ্কর বাগচীর সিঙ্গেল ‘আঁধারের বৃষ্টিতে’, জি-সিরিজ থেকে ‘ইচ্ছে করে’, ঈগল মিউজিক বের করেছে ইমন চক্রবর্তীর (সহশিল্পী স্বপ্নিল সজীব) কণ্ঠে ‘তুমি কোন কাননের ফুল’, গানচিল এনেছে পৌলমি গাঙ্গুলির রবীন্দ্রসংগীত, মুম্বাইয়ের রিংগো বসুর গান প্রভৃতি।
বর্তমানে জয় শাহরিয়ারের সুর-সংগীতে নচিকেতার ‘হয়তো আবার’ এবং শুভমিত ও রপঙ্কর বাগচীর নতুন গান প্রকাশের অপেক্ষায় রয়েছে। এ ছাড়া গত ঈদুল ফিতরেও ভারতীয় শিল্পীদের বেশকিছু গান বাংলাদেশের বিভিন্ন অডিও প্রতিষ্ঠান থেকে প্রকাশিত হয়। এর মধ্যে গানচিল থেকে বের হয় রূপঙ্কর বাগচীর সিঙ্গেল ‘সকালের রোদ্দুর’। ঈগল মিউজিক থেকে শুভমিতা ও পাপন অদিত ফিচারিং ‘মন দরিয়া’ প্রকাশ করেছেন। অন্যদিকে জি সিরিজ থেকে আসা জিয়া খানের সুরে ‘ছায়া শরীরী’ শীর্ষক অ্যালবামে রূপঙ্কর ইসলাম ও রাঘব চট্টোপাধ্যায়ের গান রয়েছে।
প্রসঙ্গত, চলচ্চিত্রের গানে ভিনদেশি তথা ভারতীয় কণ্ঠশিল্পীদের অংশগ্রহণের বিষয়টি নজরকাড়ার মত। যৌথ প্রযোজনার ছবির দোহাই, মানসম্পন্ন কণ্ঠ, বৈচিত্র্য রক্ষার বিষয়াদি টেনে ভারতীয় শিল্পীদের প্রাধান্য দেয়া হচ্ছে। যৌথ প্রযোজনার বাইরের অনেক চলচ্চিত্রেও চড়া মূল্যের বলিউড গায়কদের গান রাখা হচ্ছে।
গত দুই ঈদে কম হলেও অডিও কোম্পানিগুলো ভারতীয় শিল্পীদের এক ডজনের বেশি গান প্রকাশ করেছে। এই শিল্পীদের তালিকায় রয়েছেন- নচিকেতা, শুভমিতা, শ্রীকান্ত আচার্য, রাঘব চট্টোপাধ্যায়, রূপঙ্কর বাগচী, শিলাজিৎ, রূপম ইসলাম, পাপন, পলক মুচ্ছাল প্রমুখ। তাদের কণ্ঠের গানগুলো বিভিন্ন মিশ্রও দ্বৈত অ্যালবামে মাধ্যমে প্রকাশিত হয়। এ ছাড়া সিঙ্গেল ট্র্যাক হিসেবেও কিছু গান প্রকাশিত হয়েছে।

বাংলাদেশের অডিওশিল্পে ভারতীয় শিল্পীদের অংশ গ্রহণ বৃদ্ধির পক্ষে-বিপক্ষে বক্তব্য আসছে।। কেউ এটাকে নেতিবাচক দৃষ্টিকোন থেকে দেখছেন। কেউবা ইতিবাচক।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক10 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending