Connect with us

সৃজন মিউজিক

‘অডিও বাজারে লাভবান হচ্ছে মধ্যবর্তী দালালরা’

Published

on

জনপ্রিয় কন্ঠশিল্পী আগুন

 

জনপ্রিয় সঙ্গীতশিল্পী আগুন নতুন একক অ্যালবামের কাজ নিয়ে ব্যস্ত রয়েছেন। অ্যালবাম ও অডিও বাজারের নানা বিষয় নিয়ে সৃজন মিউজিক প্রতিবেদকের সঙ্গে কথা বলেছেন তিনি।

সাক্ষাৎকার: ইমরান হোসেন, সৃজন মিউজিক প্রতিবেদক

আপনার ব্যস্ততা কেমন?
আমি কখনই আহামরি ব্যস্ত না। সারাজীবনই অ্যাভারেজ কাজ করেছি। আমার কাজের ঘনত্ব কম। সবসময় এই রকম অ্যাভারেজই থাকতে চাই। এই কারণে আমার ব্যস্ততা অন্যদের মত না। এখনকার মূল ব্যস্ততা নতুন অ্যালবাম নিয়ে।

অ্যালবাম তো অনেকদিন পর করছেন?
প্রায় তিন বছর পরে অ্যালবাম আসছে। শিগগিরই সঙ্গীতা থেকে বাজারে আসবে। সাতটি গানের ট্র্যাক তৈরি হয়ে গেছে। লিরিক খুঁজছি। সাতটি গানের জন্য প্রয়োজনে ৭৮টি লিরিক খুঁজব। সব মিলিয়ে অ্যালবামটি একটু ভেবে করব। আমার শ্রোতা সংখ্যা খুব কম। আমার শ্রোতা বিশেষ শ্রেণীর শ্রোতা। তাদের ঠকাতে চাই না।

সিডি আকারেই আসবে নাকি অনলাইনে?
অবশ্যই অনলাইনে প্রকাশ পাবে। সিডি এখন আর কেউ কেনে না। ফ্রিতে হলেও মানুষ গান শুনুক।

গানের বাজার এখন অনলাইনভিত্তিক হয়ে গেছে। রিংটোন, ডাউনলোড এমন নানা মাধ্যম…
অনেকে বলে আমাদের অডিও বিজনেসে টাকা নাই। কিন্তু শুভঙ্করের ফাঁকিটা যে কোথায় আমরা জানি। এটা কখনই বলতে পারব না। কারণ বলতে গেলে মেরে ফেলা হবে। আমরা টাকা পাই বা না পাই কিন্তু কেউ তো বড়লোক হচ্ছে। কীভাবে বড়লোক হচ্ছে? গান শুনিয়েই তো হচ্ছে। আমি টাকার জন্য কাজটা করছি না। আপনারা যে কোনো মাধ্যমে হোক এই গানগুলো শোনেন।

কিন্তু শিল্পীর সঙ্গে চুক্তি ছাড়া তো অ্যালবাম প্রকাশ হয় না। যার বাণিজ্যিক ভিত্তি আছে।
আমাদের কাছে কন্টেন্ট সাইন নেওয়া হয় ব্যবসায়িক প্রতিষ্ঠানের লাভের জন্য। একদম প্রথম পক্ষ, যার কাছ থেকে টাকাটা আসছে। সেটা শেষ পর্যন্ত আমাদের হাতে এসে পৌঁছায় কিনা এটা সবাই জানে। লাভবান হচ্ছে মধ্যবর্তী দালাল চক্র। কন্টেন্ট প্রোভাইডারদের ব্যবসা এমন জায়গায় এসেছে এই অর্থ দিয়ে সন্তান লালন-পালন করা যায়। মধ্যবর্তী কন্টেন্ট প্রোভাইডাররা কখনই চাই না শিল্পী মূল কনটেন্ট পরিবেশকের কাছে পৌঁছাক।

এখন মিউজিক ভিডিও ছাড়া গান চলে না, অনেক সময় গানের চেয়ে ভিডিওকে বেশি প্রাধান্য দেওয়া হয়।
একটি সিনেমা তখনই হয় যখন সিনেমার সবগুলো আর্ট মিলেমিশে যায়। পৃথিবীতে সবচেয়ে মজার খাদ্য হল খিচুড়ি। কারণ, ওইটার মধ্যে সব থাকে। চাল, ডাল, মাংস, মাছ। না, মাছ খিচুড়ি কখনই খাই নাই। যখন ভালভাবে বানানো হবে তখন খেতে ভাল লাগবে। খিচুড়ি মিউজিক ভিডিও যে বানানো হল— দেখা যায় এ একদিকে গেল, সেই আরেকদিকে গেল। ভিডিওটা আদৌ হল না। আমার কাছে মিউজিক ভিডিও নিয়ে মন্তব্য জানতে চাইলে ভিউয়ার হিসেবে আমি উত্তর দেব বা.. দিয়ে একটা শব্দ।

তাহলে কি বলবেন এখন ভাল কোনো মিউজিক ভিডিও হচ্ছে না?
অবশ্যই ভাল ভিডিও হচ্ছে। কে কয়? ভাল ভিডিও হচ্ছে না! মানুষের চরিত্রই হল খারাপ জিনিস চোখে পড়বে বেশি। এটাই স্বাভাবিক। ‘আমার স্বপ্নগুলো’ গানটি কমপক্ষে দুইশবার গেয়েছি বিভিন্ন ভিডিওতে। দুইশ রকম ভিডিও। রম্য রহিম ২০০০-২০০১ সালের দিকে বানিয়েছিলেন প্রথম ভিডিও। ওই একটাই ছিল সবচেয়ে দৃষ্টিনন্দন। উনি তিনদিন ধরে বানিয়েছিলেন। একুশে টিভির নিজস্ব প্রডাকশন ছিল সেটা। সেই অনুযায়ী খরচও করেছে। আমরা টাকা পাব আশাই করিনি। খামও দিয়েছে।

এখন হয়েছে কি? একুশে টিভি রম্য ভাইকে দেয়। তিনি এত ব্যস্ত যে আরেকজনকে দেন। সে আবার এত ব্যস্ত যে আরেকজনকে দেয়! একটা গ্রুপ আছে যারা এই টেন্ডারগুলো ওয়ে করে। এই একটা অ্যালবাম হয়েছে কে এই মিউজিক ভিডিও বানাবে কত কম খরচে বানাবে। একটা হাট ওঠে। তখন আমরা শুটিং করি। আগুন হলে কী করে? বেশির ভাগ ভিডিওতে দেখা যাবে একটা টুলে আগুন বসা। নড়া নাই চড়া নাই কিছু নাই। সাথে গিটার বিভিন্ন ফ্রেম-ট্রেম এই সব। কাট টু দেখা যেতে পারে কোনো বিদেশি মহিলাকে। কাট টু-তে কখনই আগুন উইথ বিদেশি মহিলাকে দেখা যাবে না। আগেই বলি, ইয়ার্কি মারার মধ্যে আমি নাই।

কিছু কিছু মানুষ আছে যারা ইয়ার্কি মারলে তাদের পেট ভরবে, দুই পয়সা বেশি পাবে। সংসার চালানোর তাগিদে আমরা একটু ইয়ার্কি অ্যালাও করতেই পারি! সোজা কথা হল, এখন অসৎ এর সংখ্যা বেশি। একটা মানুষের মধ্যে তো মনুষ্যত্ব থাকতেই হবে। ৪০০ স্কয়ার ফিটের একটা বাড়ি। মিনিমাম ডাল-ভাত হলেই কিন্তু বাঁচা যায়, অন্যায় না করলেও হয়। কাউকে আল্লাহ বেশি দিয়ে ‍দিয়েছে। আরো বেশি ক্ষুধার তো দরকার নাই। কাজ করে যেতে হবে। কাজ করে যাচ্ছি— যখন দেখব ভাত খাওয়ার টাকা নাই, তখন না হয় একটু চুরি করলাম। এখন ভাত খাই তিনবেলা পোলাও খাওয়ার জন্য, একটা লুচ্চামি করলাম— এটা তো ঠিক না। এই জন্যই এখন ভিডিও হচ্ছে।

সময়ের সাথে সাথে অনেক কিছুর পরিবর্তন হয়। আগে ফেসবুক-ইউটিউব ছিল না, এখন হয়েছে। বলা হচ্ছে, গান শোনানোর জন্যই ভিডিও নির্মাণ হয়। গান শোনানোর জন্য কি ভিডিও আসলেই প্রয়োজন?
প্রয়োজন। প্রয়োজন। খুব বেশি প্রয়োজন। আমি আমার মত বলছি। ভক্তরা আমার ফেস দেখতে চাই— এটা আমি জানি। আল্লাহর অশেষ রহমত আমি দেখতে খারাপ না। আমি যদি দেখতে খুবই খারাপ হতাম পারতপক্ষে নিজের মিউজিক ভিডিওতে থাকতাম না। আমার কণ্ঠ শুনে মানুষ মুগ্ধ, চেহারা দেখিয়ে সেটা ধ্বংস করতাম না। ‍সিনেমা ছাড়ার পর সুচিত্রা সেন আর কখনো তার চেহারা দেখিয়েছে? মিউজিক ভিডিওতে শিল্পীর চেহারা দেখানোই লাগবে— সেই রকম কোনো কথা নেই।

অভিনয়েও আপনাকে কম দেখা যায়। কারণ কী?
সোজা কথা হল, আমি অভিনয়ে তৃপ্ত না। তিন-চারটা হলেও ভাল কাজ করে ফেলেছি। যে কেউ ডাকলেই অভিনয় করতে যাওয়া উচিত হবে না। এখন যদি গিয়াসউদ্দিন সেলিম, অনিমেষ আইচ ডাকে তাহলে আমি স্ক্রিপ্টও দেখতে চাইব না। কারণ আমি জানি ওরা কেমন কাজ করে।

হুমায়ূন আহমেদ প্রসঙ্গ এসেই যায়। তার নাটক-চলচ্চিত্রে অভিনয় করেছেন।
অভিনয়য়ের ক্ষুধা একটু মিটেছে ওইগুলাতে অভিনয় করেই। ‘ঘেটুপুত্র কমলা’তে যখন অভিনয় করলাম মনে হল একটা কিছু করলাম। শাহ আলম কিরণের ‘একাত্তরের মা জননী’, আব্বার (খান আতাউর রহমান) একটা ছবিতে অভিনয় করেছিলাম— ‘এখন অনেক রাত’। সিনেমাতে অভিনয় করে আমি তৃপ্ত। নাটকে তৃপ্তি পেয়েছি কম। ভাল গল্প না হোক ভাল নির্মাতা হলে ভাল নাটক হবেই। ভাল নির্মাতার নাটকে কাজ করতে চাই।

আর বেশি সময় নেব না। ভবিষ্যত পরিকল্পনা নিয়ে কিছু বলুন।
এভাবেই যেন থাকতে পারি সবসময়। ১৯৯২ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির গান দিয়ে অনেক ভালভাবে আমার ক্যারিয়ার ‍শুরু হয়। তখন থেকে আমার খাদ্যাভ্যাস একই রকম আছে। তখনো প্রতিদিন মাছ-ভাত- মাংস খেতাম, এখনো খাই। আমার কখনই পোলাও খাওয়ার ইচ্ছে নেই।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending