Connect with us

বিনোদন

অস্কারে সেরা ছবির নাম ঘোষণায় নজিরবিহীন ভুল!

Published

on

অস্কারে সেরা ছবির নাম ঘোষণায় নজিরবিহীন ভুল!

সৃজনমিউজিক ডেস্ক :
লা লা ল্যান্ড’-এর নাম ঘোষণার পরের প্রতিক্রিয়া বলা যায়, এটি অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারের ইতিহাসে নজিরবিহীন ভুল। ৮৯তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সেরা ছবি ‘মুনলাইট’ হলেও প্রথমে ভুলক্রমে ঘোষণা করা হয় ‘লা লা ল্যান্ড’-এর নাম! বিশ্বজুড়ে সোরগোল ফেলে দেওয়া এই ভুল করেছেন হলিউডের দুই বর্ষীয়ান অভিনয়শিল্পী ওয়ারেন বিটি ও ফেই ডুনাওয়ে।
অন্যান্য বিভাগের বিজয়ীর মতো সেরা চলচ্চিত্রের নামও ছিল সোনালি রঙা খামে। সেটা খুলে ফেই ডুনাওয়ে ‘লা লা ল্যান্ড’-এর নাম ঘোষণা করেন। পাশেই ছিলেন ওয়ারেন বিটি। আনন্দে উদ্বেল হয়ে মঞ্চে হাজির হন ‘লা লা ল্যান্ড’ বাহিনী। কিন্তু এর প্রযোজক জর্ডান হরউইৎজ খামে দেখেন ‘মুনলাইট’-এর নাম লেখা! তাই তিনি ভুল শোধরানোর জন্য সেটা সবাইকে দেখালেন। ‘মুনলাইট’ শিবির মঞ্চে আসার পর এর পরিচালক ব্যারি জেনকিন্সকে জড়িয়ে ধরেন জর্ডান।
আদতে দুই তারকাকে দেওয়াই হয়েছিল ভুল খাম! সেটা খুলতেই পড়তে বিব্রতবোধ করছিলেন বিটি। কারণ তাতে লেখা ছিল- এমা স্টোন, লা লা ল্যান্ড। তাই ডুনাওয়েকে ঘোষণা করতে বলেন তিনি। পরে মাইক্রোফোনের সামনে এসে বিটি বলেন, ‘‘কী হয়েছিল বলছি। খামটা খুলতেই দেখলাম তাতে লেখা ‘এমা স্টোন, লা লা ল্যান্ড’। এ কারণে ডুনাওয়ে ও অতিথিদের দিকে অনেকক্ষণ তাকিয়ে ছিলাম। কে কি ভেবেছে জানি না, তবে আমি মোটেও মজা করছিলাম না। ‘মুনলাইট’ই সেরা ছবি।’’
যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে বাংলাদেশ সময় সোমবার ভোর সাড়ে ৬টায় শুরু হয় ৮৯তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠান। রেকর্ডসংখ্যক ১৪টি বিভাগে মনোনীত সংগীতনির্ভর প্রেমের চলচ্চিত্র ‘লা লা ল্যান্ড’ সর্বাধিক ছয়টি বিভাগে অস্কার জিতেছে। এ ছবিতে উচ্চাকাঙ্ক্ষী অভিনেত্রীর ভূমিকায় দারুণ অভিনয়ের সুবাদে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন এমা স্টোন। এটি নির্মাণের স্বীকৃতিস্বরূপ ডেমিয়েন শেজেল হয়েছেন সেরা পরিচালক।
সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ক্যাসি অ্যাফ্লেক। ‘ম্যানচেস্টার বাই দ্য সি’ ছবিতে মৃত বড় ভাইয়ের ছেলের কঠোর অভিভাবক চরিত্রে অনবদ্য অভিনয়ের সুবাদে এই সম্মান পেলেন তিনি।
‘ফেন্সেস’ ছবির জন্য সেরা পার্শ্বঅভিনেত্রী হয়েছেন ভায়োলা ডেভিস।
সেরা ছবিসহ ‘মুনলাইট’ জিতেছে তিনটি পুরস্কার। এ ছবির জন্য মাহারশালা আলি হয়েছেন সেরা পার্শ্বঅভিনেতা। অ্যাডাপ্টেড চিত্রনাট্য পুরস্কারও গেছে এর পরিচালক ব্যারি জেনকিন্সের হাতে।
ইরানি পরিচালক আসগর ফারহাদির ‘দ্য সেলসম্যান’ সেরা বিদেশি ভাষার ছবির পুরস্কার পেয়েছে। তবে মুসলিম সাতটি দেশের ওপর আমেরিকার ভিসা নিষিদ্ধ করায় সশরীরে তিনি এটি গ্রহণ করতে আসেননি।

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending