Connect with us

সৃজন মিউজিক

আজ কিংবদন্তি শিল্পী এন্ড্রু কিশোরের জন্মদিন

Published

on

অসংখ্য কালজয়ী গানের শিল্পী এন্ডু কিশোরের

সৃজনমিউজিক :

অসংখ্য কালজয়ী গানের শিল্পী এন্ড্রু কিশোরের জন্মদিন আজ। ১৯৫৫ সালের ৪ নভেম্বর আজকের এই দিনেই পৃথিবীর আলোর মুখ দেখেন জনপ্রিয় এই শিল্পী। আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এন্ড্রু কিশোর কখনোই জন্মদিনে বিশেষ কিছুই করেন না। এবারও অনেকটা সাদামাটাভাবেই জন্মদিন পালন করছেন তিনি।

 

 

 

এন্ডু কিশোরের মা মিনু বাড়ৈ এর প্রিয় শিল্পী ছিলেন কিশোর কুমার। তাই তিনি প্রিয় শিল্পীর নামের সঙ্গে মিল রেখে নিজের সদ্যজাত সন্তানের নাম রাখেন ‘কিশোর’। সেদিনের সেই ছোট্র কিশোরই আজকের আমাদের জীবন্ত কিংবদন্তি শিল্পী এন্ডু কিশোর। তার বাবা ক্ষীতিশ চন্দ্র বাড়ৈ। মা রাজশাহীর বুলনপুর মিশন গার্লস হাই স্কুলের শিক্ষিকা ছিলেন। ওই স্কুরেই পড়াশোনায় হাতেখড়ি তার। আর সংগীতের পাঠ শুরু রাজশাহীর আবদুল আজিজ বাচ্চুর কাছে।

 

 

 

 

আশির দশকে সিনেমার প্লেব্যাকের জগতে প্রবেশ করেন এন্ডু কিশোর। এরপর থেকে বাংলা, হিন্দিসহ বহু চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন তিনি। অসংখ্য কালজয়ী গান তার কণ্ঠ থেকে বের হয়। বাংলা ভাষাভাসিদের প্রিয় শিল্পীদের মধ্যে তিনি অন্যতম।

 

 

 

 

এদিকে জন্মদিন উপলক্ষে আজ ঘরোয়া অনুষ্ঠানে স্বজন, সুহৃদ, ভক্তদের নিয়ে কেক কেটেছেন এন্ড্রু কিশোর। আর জন্মদিন উপলক্ষে এই শিল্পীর ফেসবুক পাতা যেনো ভরে গেছে। সবাই তাকে শুভেচ্ছা জানাচ্ছেন।

 

 

 

জন্মদিনে কেক কাটছেন এন্ডু কিশোর

জন্মদিনে কেক কাটছেন এন্ড্রু কিশোর

এন্ডু কিশোরের কালজয়ী গানের একটি হলো ‘হায়রে মানুষ রঙিন ফানুস’। ১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত ‘বড় ভালো লোক ছিলো’ ছবির এ গানটি লিখেছেন সৈয়দ শামসুল হক, সুর করেছেন আলম খান। এই গানটির জন্য জাতীয় চলচ্চিত্র পুরুস্কার পান এন্ডু কিশোর। এছাড়া একই পুরুস্কার পান ‘সবাই তো ভালোবাসা চায়’ গানটির জন্য। ১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত ‘সারেন্ডার’ ছবির এ গানটি লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার, সুর করেছেন আলম খান।
তার পুরুস্কারপ্রাপ্ত আরও গানের মধ্যে রয়েছে চোখ যে মনের কথা বলে’ ২০০০ সালে মুক্তিপ্রাপ্ত ‘আজ গায়ে হলুদ’ ছবির গান এটি। লিখেছেন ও সুর করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। ১৯৯১ সালে মুক্তিপ্রাপ্ত ‘পদ্মা মেঘনা যমুনা’ ছবির ‘দুঃখ বিনা হয় না সাধনা’, ২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘সাজঘর’ ছবিতে মুনশী ওয়াদুদের লেখা গান এবং ২০০৮ সালে ‘কি যাদু করিলা’ ছবিতে আলম খানের সুরে গানের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান এন্ড্রু কিশোর।

 

 

জন্মদিনে কেক কাটছেন এন্ডু কিশোর

জন্মদিনে কেক কাটছেন এন্ডু কিশোর

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending