Connect with us

সাক্ষাৎকার

 আজ জন্মদিনে দৃষ্টি প্রদীপ জ্বালাবেন মেহরীন

Published

on

মেহরীন মাহমুদ

 

  • শাহজাহান আকন্দ শুভ  :

আজ বাংলাদেশের পপ গানের জনপ্রিয় শিল্পী মেহরীন মাহমুদের জন্মদিন। গত কয়েক বছরের মতো আজও মেহরীন জন্মদিনের শুরুটাই করবেন মানবতার পাশে দাঁড়িয়ে। সেই ২০০৬ সালে মরণোত্তর নিজের চক্ষুদানের মাধ্যমে যুক্ত হন স্বেচ্ছাসেবী সংস্থা সন্ধানীর সঙ্গে। এরপর থেকে প্রতিবছরই জন্মদিনের শুরুতেই ছুটে যান সন্ধ্যানীর কার্যালয়ে। আজও তার ব্যতিক্রম হবে না। নিজের জন্মদিনকে অর্থবহ করে ধরে রাখতে মেহরীন মাহমুদ সন্ধ্যানীর নীলক্ষেত কার্যালয়ে ‘প্রতীকী চক্ষুদান ও প্রীতিমিলনী’ অনুষ্ঠানে যোগ দেবেন। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মেহরিন সন্ধানীর কার্যালয়েই কাটাবেন।
এ প্রসঙ্গে মেহরীন মাহমুদ বলেছেন, প্রতি বছর ঘুরে ফিরে এমন একটি দিন আমরা পাই, যে দিনটিতে আমাদের জন্ম হয়েছিলো এই পৃথিবীতে, সেই দিন । বিশেষ একটি দিন, প্রিয় একটি দিন । নতুন করে বিগত দিনের ভুল শুধরে আগামী বছরকে গুছিয়ে নেবার একটি দিন । নতুন কিছু শুরু করবার একটি দিন । নতুন করে সিদ্ধান্ত নেবার দিন ।
আনন্দের এই দিনটি আরেকজনের আনন্দের কারণ হোক, তাই দিনটিকে উপলক্ষ করে একটি কর্মসূচি হাতে নিয়েছি, তা এই সুন্দর পৃথিবীকে দেখতে পারা থেকে যারা বঞ্চিত, তাদের জন্য। “মরণোত্তর চক্ষু দান করা” সন্ধানীকে নিয়ে আমার এই কর্মসূচি।
সেখানে একটি উদ্দেশ্য নিয়ে বিস্তারিত আলোচনা করবো । নিজের চোখ ডোনেট করা । এই চোখ ডোনেট করার বিষয়টি ভাবতে যেমনই লাগুক না কেনো, অবশ্যই সেটা সুখকর, কল্যাণকর এবং মহৎ একটি কাজ । যে মানুষটি চোখে দেখেন না, যে মানুষটি একটি অর্গানের ওভাবে পৃথিবীতে যন্ত্রণা বয়ে বেড়াচ্ছে । আজীবনের জন্য তার জন্য কিছু একটা করে যাবার কাজ হবে সেটা ।
তাই আসুন, একটি জীবন বাঁচাতে আমার সাথে আপনিও আপনার নিজ ইচ্ছেতে যোগ দিন । নিজে এগিয়ে না আসতে পারলেও উৎসাহ দিয়ে এমন উদ্যোগের পাশে থাকুন ।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্য একজন এম এ (সম্মান) স্নাতক ডিগ্রি লাভ করেন মেহরীন। ১৯৯৪ শুরু করেন কর্মজীবন। ২০০০ সালে তার প্রথম অ্যালবাম আনারি প্রকাশিত হয়। এরপর এ পর্যন্ত ৭টি অ্যালবাম বের করেছেন তিনি। গানের জন্য একাধিক পুরুস্কারে ভুষিত হয়েছেন মেহরীন। দেশে-বিদেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তার লাখ লাখ ভক্ত।
২০০৮ সালে হুট করেই ঘোষণা দিয়েছিলেন আর অ্যালবাম প্রকাশ করবেন না। কিন্তু শ্রোতাদের ভালোবাসার কারণে তিনি শেষ পর্যন্ত নতুন অ্যালবামে ফেরেন। বর্তমানে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে লাইভ প্রোগ্রাম আর স্টেজ শো নিয়ে চরম ব্যস্ত সময় পার করছেন মেহরীন মাহমুদ। স্পষ্ট এবং মিষ্টভাষী মেহরীন মাহমুদ মানবতার প্রতীক। যার লক্ষ্য দৃষ্টিহীনদের চোখের দৃষ্টি প্রদীপ জ্বালানো।
মেহরীনের ভাষ্য ‘বাংলাদেশে প্রয়োজনের তুলনায় মরণোত্তর চক্ষুদানের হার একবারেই কম। অথচ আমাদের মৃত্যুর পর আমাদের চোখ দিয়ে যদি কেউ পৃথিবীর আলো দেখতে পায় তবে এর চেয়ে বড় সার্থকতা আর কী হতে পারে?’

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending