Connect with us

সৃজন মিউজিক

আজ তপন চৌধুরীর জন্মদিন

Published

on

বরেণ্য সঙ্গীতশিল্পী তপন চৌধুরী

সৃজনমিউজিক প্রতিবেদক :

আজ বরেণ্য সঙ্গীতশিল্পী তপন চৌধুরীর জন্মদিন। তবে এবারের জন্মদিনটি জীবনের অন্যান্য বছরের জন্মদিনের চেয়ে একেবারেই আলাদা। কারণ এবারের জন্মদিন উপলক্ষ্যে ও গানে তার চল্লিশ বছর পুর্তি উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠানের আয়োজন যেমন করেছেন, ঠিক তেমনি একটি স্যাটেলাইট চ্যানেলে জন্মদিনে তিনি গানও পরিবশেন করবেন।
১৯৭৩ সাল থেকে তপন চৌধুরী গানের সাথে সম্পৃক্ত। সেই হিসেবে গানে তিনি চার দশকেরও বেশি সময় পার করেছেন। এ উপলক্ষ্যে আজ সন্ধ্যায় রাজধানীর ঢাকা ক্লাবে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে তপন চৌধুরী তার সঙ্গীত জীবনের শুরুতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য সাতজন বিশিষ্ট ব্যক্তিকে সম্মাননা তুলে দেবেন। সাতজন হচ্ছেন তপন চৌধুরীকে সোলস ব্যাণ্ডে নিয়ে আসা সুব্রত বড়ুয়া, মন শুধু মন ছুঁয়েছে গানের গীতকার নকীব খান ও সুরকার পিলু খান, প্রথম এ্যালবামের সুরকার আইয়ূব বাচ্চু, প্রথম চলচ্চিত্রের পরিচালক আমজাদ হোসেন, প্রথম চলচ্চিত্রের গানের সুরকার আলাউদ্দিন আলী এবং এবং প্রথম চলচ্চিত্রের গানের গীতিকার তাজুল ইসলাম।
তপন চৌধূরী বলেন,‘ আজ আমার জন্মদিন, জন্মদিনে বেশ আয়োজনের মধ্যদিয়ে আমার সঙ্গীত জীবনের শুরুরদিকে সম্পৃক্ত সাতজনকে সম্মাননা দিতে পারছি, এটা আমার জন্য পরম আনন্দের, ভালোলাগার। তবে আজকের এই বিশেষ দিনে আমার বাবা মাকে খুব মিস করছি। আজ তারা বেঁচে থাকলে হয়তো তারাও আজ সন্তানের বিশেষ এই অনুষ্ঠানে বিশেষভাবেই সম্মানিত হতেন। আমার স্ত্রী, আমার সন্তান সর্বোপরি আমার পরিবার আমাকে ঘিরে বিশেষ এই অনুষ্ঠানের জন্য গর্বিত, সম্মানিত।
’ আজ একযুগ পর শ্রোতা দর্শকের হাতে তুলে দেয়া হবে তপন চৌধুরীর নতুন এ্যালবাম ‘ফিরে এলাম’। এতে পুরোনো দুটি গান ‘পলাশ ফুটেছে শিমুল ফুটেছে’ এবং ‘যেতে যেতে কেন পড়ে বাধা’ গান দুটি সহ নতুন আরো সাতটি গান থাকছে।
তপন চৌধুরীর জন্মদিনে আইয়ূব বাচ্চু শুভেচ্ছা জানিয়ে বলেন,‘ আমার চাওয়া থাকবে তপন দা যেন যুগের পর যুগ এভাবেই বেঁচে থাকেন। আমার খুউব ভালোলাগে যে তপন দা মনেপ্রাণে একজন আধুনিক মানুষ, আধুনিক মানসিকতা নিয়েই তিনি সামনের পথে এগিয়ে যান। আর আজকের দিনে বেশ বড় একটি কেক খাওয়ার আশায় রইলাম, শুভ কামনা তপন দা।’
উল্লেখ্য, তপন চৌধুরীর ‘ফিরে এলাম’ এ্যালবামের জন্য নতুন পাঁচটি গানের সুর করেছেন সুবীর নন্দী এবং নতুন বাকী দুটি গানের সুর করেছেন পুলক অধিকারী ও সেজান মাহমুদ। গান লিখেছেন সাইফুল ইসলাম মুকুল, মিলন খান, কবির বকুল ও সেজান মাহমুদ।

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending