Connect with us

বিনোদন

‘আমার জীবনে সবচেয়ে বড় শুভাকাঙ্খী সমালোচকরাই ’

Published

on

বলিউড শাহেনশার অমিতাভ বচ্চন

সৃজনমিউজিক ডেস্ক :

 

সমালোচনা ও যত্ন। দুটোই জীবনে সমান্তরালভাবে চলা একই পথের পথিক। সমালোচকরাই জীবনের সবচেয়ে বড় শুভাকাঙ্খী। এই বিশ্বাস, বলিউড শাহেনশার। সম্প্রতি অমিতাভ বচ্চন তার অফিশিয়াল ব্লগে লিখেছেন, ‘যখন কেউ আপনার সমালোচনা করেন, মনে রাখবেন তিনি আপনার জন্য সবচেয়ে বেশি ভাবেন। এটা সবার উপভোগ করা উচিত। এটা আমার কথা নয়। তবে এই কথাগুলোকে আমি খুব সম্মান করি।’

 

৭৪ বছর বয়সে এসে হঠাৎ ‘সমালোচনা’ নিয়ে ভাবতে বসলেন কেন বিগ বি? হঠাৎ করে কেনই বা তার এমন উপলব্ধি? স্বাভাবিকভাবে এ প্রশ্ন উঠতেই পারে। সে ক্ষেত্রে একটু পিছিয়ে গিয়ে ভাবতে হবে।

 

অমিতাভ বচ্চন। বলিউড শাহেনশা। এই নামটা প্রায় চার দশক ধরে একই ওজন ধরে রেখেছে। অভিনয় নিয়ে কাটাছেঁড়া, ফ্লপ-হিটের পরিসংখ্যান, প্রেম-পরকীয়ার অভিযোগ, সম্পত্তি, পরিবার- এ ধরনের বহু বিষয়ের ‘গসিপ’-এই নাম জড়িয়েছে অমিতাভের। কিন্তু সমালোচনাকে পাশ কাটিয়ে এগিয়ে গিয়েছেন অমিতাভ।

 

‘পিঙ্ক’ ছবিতে অমিতাভের পারফরম্যান্স নিয়ে তাকে সমালোচনায় বিদ্ধ করেছিলেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মার্কণ্ডেয় কাটজু। ওই বিচারপতি তার ফেসবুক পোস্টে

নৃত্যরত অমিতাভ বচ্চন, অভিষেক ও ঐশরিয়া

নৃত্যরত অমিতাভ বচ্চন, অভিষেক ও ঐশরিয়া

লিখেছিলেন, ‘‘অমিতাভের মাথায় কি কিছু আছে? আর তাকে নিয়েই মিডিয়া এত মাতামাতি করে। তাদের মাথাও ফাঁকা বোধ হয়!’’এর জবাবে অমিতাভ বলেছিলেন, ‘‘উনি (কাটজু) ঠিকই বলেছেন, আমার মাথায় কিছুই নেই।’’

 

এটাই প্রথমবার নয়। এর আগেও তার সহকর্মীদের কাছে অপমানিত হতে হয়েছে অমিতাভকে। তার বিরুদ্ধে লোভ এবং শারীরিক নির্যাতনের অভিযোগও তুলেছেন কেউ কেউ।

 

অমিতাভের সমসাময়িক অভিনেতা শত্রুঘ্ন সিনহা এবং কাদের খান তাকে ‘মনোযোগ আকর্ষণকারী’ বলে অভিযোগ তুলেছেন। বিস্ফোরক অভিযোগ তুলেছিলেন বিগ বি-র বন্ধু তথা রাজনীতিবিদ অমর সিংহও। বলেছিলেন, অমিতাভ বচ্চন লোভী। তিনি নাকি দেউলিয়া অবস্থায় অমর সিংহের কাছ থেকে বহু সাহায্য নিয়েছিলেন। অথচ অমর সিংহের প্রয়োজনে গুরুত্ব দেননি।

 

অভিনেত্রী তথা প্রাক্তন মিস ইন্ডিয়া ওয়ার্লড সায়লি ভগত ২০১১ সালে এক বার অমিতাভের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তোলেন। পুলিশে অভিযোগ দায়ের করার পর সায়লি জানান, তিনি সাইবার জালিয়াতির শিকার। তার নামে ভুয়া অ্যাকাউন্ট খুলে ইমেল করা হয়েছে। পরে অমিতাভ বচ্চনের সঙ্গে কথা বলে বিষয়টির রফা করেন অভিনেত্রী। ক্ষমাও চেয়ে নেন।

 

এ ছাড়া জয়া-অমিতাভের এক বাড়িতে না থাকা নিয়েও গসিপ চলেছে। সমালোচনা হয়েছে। আর রেখার সঙ্গে অমিতাভের প্রেমের সম্পর্ক নিয়ে ‘এভারগ্রিন’ বিতর্ক তো রয়েছেই।

 

কিন্তু এ সব কিছুর পরও কোনও দিন বিচলিত হননি অমিতাভ। বরং দক্ষতার সঙ্গে সামাল দিয়েছেন সবটা। জীবনের বিভিন্ন ধাপে এই সমালোচনাগুলোই হয়তো তাকে মানসিক ভাবে এতটা শক্তিশালী করেছে। নিজের ব্লগে সেকথা লিখে যেন সেকথাই বলতে চেয়েছেন বিগ বি। হয়তো পরোক্ষভাবে তার ‘সমালোচকদের’ই ধন্যবাদ জানাতে চেয়েছেন। তথ্যসূত্র : আনন্দবাজার।

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক3 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান4 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান4 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending