Connect with us

সৃজন মিউজিক

আসিফের জীবনের বাঁকবদলের গল্প

Published

on

বাংলা গানের যুবরাজ আসিফ আকবর

সৃজনমিউজিক ডেস্ক :
আসিফ আকবর। বাংলা সঙ্গীতের যুবরাজ। ও প্রিয়া তুমি কোথায় গান দিয়ে যার জীবনের বাঁকবদলের গল্প শুরু। এরপর আর যাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। একের পর এক শ্রোতাপ্রিয় গান উপহার দিয়ে বাংলা গানকে উজ্জীবিত করে রেখেছেন তিনি। কিছুদিন আগেও তার গাওয়া আগুন গানটি সর্বত্রই ঝড় তোলে। অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী আসিফ আকবরের সঙ্গীত জীবনে চলার পথটা কিন্তু মশৃন ছিল না। নিদারুন কষ্ট আর কঠিন সংগ্রামের মধ্যদিয়ে তাকে আজকের আসিফ আকবর হতে হয়েছে। তিনি নিজের মুখেই বর্ণনা করেছেন সেই সব গল্প।

১৯৯৬ সালে ফিকল বয়েজ নামে একটা ব্যান্ড তৈরি করেছিলাম। প্রচুর শো করতাম। একদিন ব্যান্ডের গিটারিস্ট জুয়েল বলল, ‘ঢাকায় যাচ্ছি। প্রফেশনাল গিটারিস্ট হিসেবে কাজ করব।’ ওর এই কথা শুনে বললাম, ‘আমিও যাব। গিয়ে দেখব, প্রফেশনাল মিউজিশিয়ানরা কীভাবে কাজ করে।’ এরপর কুমিল্লা থেকে চলে এলাম ঢাকায়। সফর ছিল মাত্র একদিনের। কিন্তু ওর কাজ দেখে থেকে গেলাম ১৫ দিন। ভাবলাম, চেষ্টা করে দেখি, আমিও কিছু করতে পারি কি-না। এই ভাবনা থেকেই চারজন মিলে একটা মেস ভাড়া করলাম। ঠিকানা হলো ১১৮/১ পশ্চিম রামপুরা। কিন্তু আমার পরিবার তো কুমিল্লায়।

তরুণ বয়সে বিয়ে এবং প্রতিষ্ঠা পাওয়ার আগেই এক সন্তানের জনক হয়েছি। তাই কুমিল্লায় ফিরে গেলাম। কিন্তু মাসখানেক পর পরিবার নিয়ে আবার চলে এলাম ঢাকায়। সেই আগমন আমাকে কতটা সংগ্রামের মুখে ঠেলে দেবে, বুঝিনি। বিশেষ কোনো আয় নেই। ছোটখাটো ব্যবসা করতাম। হাতে কিছু পয়সাও জমেছিল। কিন্তু তা দিয়ে আর কতদিন চলবে।

এমনও হয়েছে, ভাড়া বাকি পড়ায় বাসা ছাড়তে হয়েছে। একবার নয়, কয়েকবার। অন্যদিকে সেজ ও ছোট ভাইকে দেখাশোনার দায়িত্ব ছিল আমার কাঁধে। তাই মা বারবার বলত, ‘ঢাকায় থেকে কী করবি, তার পরিবর্তে চাকরি কর।’ কিন্তু মায়ের এই অনুরোধ আমি রাখতে পারিনি। চাকরি পেয়েছিলাম চা বাগানের। কিন্তু সেই চাকরি ছেড়েছুড়ে ঢাকায় থাকব বলেই স্থির করেছিলাম।

অবশেষে জীবনের বাঁকবদল ঘটল, পরিচয় হলো স্বনামধন্য মিউজিশিয়ান পিন্টু ভাইয়ের সঙ্গে। তিনি একদিন বাসায় ডেকে নিয়ে গান শুনতে চাইলেন। শোনালাম, কিশোর কুমারের ‘একদিন পাখি উড়ে’ আর উদিত নারায়ণের হিন্দি গান ‘পেহলা নেশা’। গান শুনে তিনি বললেন, ‘তোমার তো প্লেব্যাকের কণ্ঠ, গানের চর্চা ভালোভাবে চালিয়ে যাও।’

তার এই কথা শুনে বললাম, ‘আমার তো হাতে সময় কম, হয়তো যে কোনো সময় চাকরিবাকরিতে ঢুকে যেতে হবে, কী করা যায়?’ এ কথা শোনার পরও তিনি গানের চর্চা চালিয়ে যেতে বললেন। আশ্বাস দিলেন এই বলে, ‘তোমার পক্ষে প্লেব্যাক সিঙ্গার হওয়া সম্ভব। গায়ক হওয়ার মতো যোগ্যতা তোমার পুরোপুরি আছে।’

তার এই কথায় আরও উজ্জীবিত হলাম। সাউন্ড ব্যবসা নিয়ে পড়ে রইলাম ঢাকায়। পিন্টু ভাই পরবর্র্তী সাক্ষাতে আমাকে নিয়ে গেলেন সঙ্গীত পরিচালক শওকত আলী ইমনের বাসায়। তিনি আমার গান শুনলেন। তিনি বললেন, ‘তোমার পক্ষে প্লেব্যাক সিঙ্গার হওয়া সম্ভব।’
শুধু এই কথা নয়, আমাকে তার সহযোগী হিসেবে কাজ করার সুযোগ করে দিলেন। দেড় বছর তার সহযোগী হিসেবে কাজ করলাম। শিখলাম প্লেব্যাকের খুঁটিনাটি। যার সুবাদে ১৯৯৮ সালে সুযোগ পেলাম প্লেব্যাক করার। ছবির নাম ‘রাজা নাম্বার ওয়ান’। সেই শুরু, এরপর ২০০০ সালের আগ পর্যন্ত ইমন ভাইয়ের সুরে ২৪ গানের প্লেব্যাক করেছি। কিন্তু তখনও আমার আর্থিক টানাপড়েন চলছেই। প্লেব্যাক বা শো করে মাত্র দু-তিন হাজার টাকা পেতাম, তা দিয়ে সংসার চালানো সত্যিই খুব কঠিন ছিল। তার পরও প্লেব্যাক করে যাচ্ছিলাম। এই প্লেব্যাকের সুবাদে পরিচয় হয় সুরকার ইথুন বাবুর সঙ্গে। মনে আছে, সেদিন আলী আকরাম শুভর সুরে ‘ক্ষ্যাপা বাসু’ ছবির জন্য একটি গান রেকর্ড করছিলাম।
সেই গান শুনে ইথুন বাবু আমাকে অ্যালবাম করার প্রস্তাব দেন। সত্যি বলতে কি, আমি এমনই এক প্রস্তাব পাওয়ার জন্য দীর্ঘ প্রতীক্ষায় ছিলাম। কারণ নিজের টাকায় অ্যালবাম করার সামর্থ্য বা ইচ্ছা কোনোটাই আমার ছিল না। ইথুন বাবুর প্রস্তাব মেনে নিয়ে ২০০০ সালের মাঝামাঝি শুরু করি ‘ও প্রিয়া তুমি কোথায়’ অ্যালবামের কাজ। এই গানটি রেকর্ডের পর বিটিভির ‘বহুরূপী’ ম্যাগাজিন অনুষ্ঠানে প্রচার হয়। আর দেশজুড়ে আলোড়ন তোলে।
ৎকিন্তু তখনও আমার অ্যালবামের কাজ শেষ হয়নি। প্রকাশের দিনক্ষণও বারবার পিছিয়ে যাচ্ছিল। ততদিনে দ্বিতীয় সন্তানেরও বাবা হয়েছি। বেড়ে যাচ্ছিল অনটন। অবশেষে ২০০১ সালের জানুয়ারিতে অ্যালবাম প্রকাশ পেল। কিন্তু এলো না আর্থিক সচ্ছলতা। সৌভাগ্যের বার্তা এলো আরও কিছুদিন পর। গানের মতো অ্যালবামও হলো সুপার হিট। এরপর আর পিছু ফিরে তাকাতে হয়নি।
—————অনুলিখন :রাসেল আজাদ বিদ্যুৎ : প্রতিবেদনটি সমকাল থেকে নেওয়া।

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending