Connect with us

বিনোদন

এই ববিতা সেই ববিতা

Published

on

জনপ্রিয় চিত্র নায়িকা ববিতা

 

সৃজনমিউজিক ডেস্ক :

নতুন সিনেমার খবরে নেই তিনি বেশ কিছুদিন। কিন্তু তার অর্থ এই নয় যে, সিনেমা জগতকে ‘গুডবাই’ জানিয়েছেন। মনেপ্রাণে এখনো ভালোবাসেন সিনেমাকেই। কারণ সিনেমাতে অভিনয়ই তাকে এনে দিয়েছে আন্তর্জাতিক স্বীকৃতি। তিনি ববিতা, আমাদের সবার প্রিয় ববিতা। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের পতাকা যে নায়িকা প্রথম উড়িয়েছিলেন তিনি ববিতা।

 

সেদিন সকাল থেকে রাত পর্যন্ত প্রবল বৃষ্টি। বৃষ্টিকে উপেক্ষা করেই প্রিয় অভিনেত্রী ববিতার সান্নিধ্যে এসে গল্পে আর আড্ডায় মেতে উঠি। বিকেলের বৃষ্টি আর চায়ের কাপে চুমুক দিতে দিতেই জমে ওঠে আড্ডা। ববিতার এক জীবনের গল্প নানাভাবে নানা সময়ে উঠে এসেছে। তাই আজ একটু অন্য ববিতাকেই খোঁজার চেষ্টা করেছি আমরা। যে ববিতার গল্পের সেই উঠোনে কখনই যাওয়া হয়ে উঠেনি। ববিতার একমাত্র ছেলে অনিক।

 

জনপ্রিয় চিত্র নায়িকা ববিতা

জনপ্রিয় চিত্র নায়িকা ববিতা

স্বামীর মৃৃত্যুর পর ববিতা একাই সংগ্রাম করে ছেলেকে মানুষ করেছেন। ব্যস্ততা যখন ববিতার প্রবল ছিল, সেই সময়েও মায়ের আদর ভালোবাসা থেকে অনিককে কখনই বঞ্চিত করেননি। কারণ ববিতা জানতেন, যে সন্তান মায়ের আদর-ভালোবাসা থেকে বঞ্চিত হয়, সেই সন্তান জীবনের আদর্শ থেকে বিচ্যুত হয়। তাই অভিনয়ে শত ব্যস্ততার মাঝেও সন্তানের জন্য ঠিকই সময় বের করে নিয়েছেন তিনি। আর তাই অনিক আজ সুশিক্ষায় শিক্ষিত একজন মানুষ।

 

এমন জীবনই গড়ে দিতে চেয়েছিলেন ববিতা তার ছেলের জন্য। প্রশ্ন রাখি, নিজের ছেলেকে কী কখনো অভিনয়ে দেখার ইচ্ছা জাগেনি মনে? মৃদু হেসে ববিতা জবাব দিলেন, ‘অনিককে নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন দেশে ঘুরতে গিয়েছি। তাকে যে বিষয়টি সবচেয়ে অবাক করত, তা হলো পৃথিবী সৃষ্টির রহস্য। তাই যেখানেই যখনই ঘুরতে গিয়েছি, ঘোরাঘুরি শেষে অনিক শুধু বই কিনতে চাইত। বই থেকেই নানা কিছু জানার চেষ্টা করত।

 

জনপ্রিয় চিত্র নায়িকা ববিতা

জনপ্রিয় চিত্র নায়িকা ববিতা

অভিনয় তাকে কখনই টানেনি। যে কারণে আমারও কখনো ইচ্ছে হয়নি তাকে অভিনয়ে দেখার।’ আসছে ৩০ জুলাই ববিতার জন্মদিন। গত বছরের মতো এবারও তাকে দেশেই অনিককে ছাড়া জন্মদিনের সময়টা পার করতে হবে। গেল বছর ডিসিআইআইয়ের ছোট ছোট বাচ্চারা তাকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে এসেছিল এবং তারা ববিতাকে নেচে গেয়ে মুগ্ধ করেছিল। কিন্তু এবার নেই সেই আয়োজনও। একেবারেই নিজের মতো করেই ববিতা এবারের জন্মদিনে সময় কাটাবেন বলে জানান।

 

দীর্ঘদিনের অভিনয়ের পথচলায় অভিনয়ের স্বীকৃতিস্বরূপ ববিতা পেয়েছেন বহুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার। পাশাপাশি বিভিন্ন সংগঠন কর্তৃক পেয়েছেন আজীবন সম্মাননাও। যতবারই পুরস্কৃত হয়েছেন, ততবারই তিনি অনুপ্রাণিত হয়েছেন, পথ চলেছেন নতুন করে নতুন উদ্যমে। কিন্তু তারপরও গত ২০ মে যে সম্মাননা তিনি পেলেন, তা তার জীবনের অনেক বড় একটি সম্মাননা হিসেবে উল্লেখ করেছেন।

 

জনপ্রিয় চিত্র নায়িকা ববিতা

জনপ্রিয় চিত্র নায়িকা ববিতা

সেদিন অসাধারণ অভিনয়ের কৃতিত্বে বিশ্ব চলচ্চিত্রের দরবারে আমাদের প্রিয় মাতৃভূমি এবং চলচ্চিত্রভুবনকে বিশেষ মর্যাদা দানের স্বীকৃতিস্বরূপ ববিতাকে বিশেষ সম্মাননা জানানো হয়। অসংখ্য অসাধারণ মানুষের অসামান্য অবদানে আমরা পেয়েছি গৌরবোজ্জ্বল বাংলাদেশ। তাদের এ অবদানের কারণে বাংলাদেশ আজ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে।

 

সেই ঋণ স্বীকার ও কৃতজ্ঞতা প্রকাশের অঙ্গীকারে ২০১৭ থেকে ওকে ওয়ার্ল্ড ও চ্যানেল আই প্রবর্তন করেছে ‘ওকে ওয়ার্ল্ড-চ্যানেল আই গোল্ড অ্যাওয়ার্ড’ অসাধারণত্বের সম্মাননা। সেই অসাধারণত্বের সম্মাননাই যেন তার অভিনয়জীবনের সবচেয়ে উল্লেখযোগ্য সম্মাননা, এমনটাই জানালেন ববিতা।

 

জনপ্রিয় চিত্র নায়িকা ববিতা

জনপ্রিয় চিত্র নায়িকা ববিতা

ববিতা বলেন, ‘জীবনে অনেক পুরস্কার পেয়েছি। কিন্তু জীবনের এই সময়ে এসে এমন পুরস্কারে মনের ভিতর কত যে ভালোলাগা সৃষ্টি করেছে, তা সত্যিই ভাষায় প্রকাশের নয়। আমি একজন বাংলাদেশি হিসেবে সবসময়ই গর্ববোধ করি।

 

সেইসঙ্গে বাংলাদেশের পতাকা হাতে নিয়ে বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক ফেস্টিভ্যালে অংশগ্রহণ করেছি সত্যজিত্ রায়ের ‘অশনি সংকেত’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য। আমি আমার দেশের পতাকাকে বিশ্বের দরবারে তুলে ধরেছি—এটা আমার জন্য অনেক বড় প্রাপ্তি।’ বেশ কয়েকবছর হলো আপনাকে চলচ্চিত্রে দেখা যাচ্ছে না। তাহলে বিষয়টি কী এমন হচ্ছে যে, আপনাকে আর নতুন চলচ্চিত্রে দেখা যাবে না? জবাবে

 

 

ববিতা বলেন, ‘একজন শিল্পীর জীবনে ‘গুডবাই’ বলে কোনো শব্দ নেই। শিল্পী মৃত্যুর পূর্ব পর্যন্ত অভিনয় করে যেতে পারেন। হয়তো পরিবেশ-পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে না চলতে পেরে তিনি দূরে থাকেন, সময় হলে আবার ফিরে আসেন। আমি দারুণভাবে আশাবাদী, আমাদের চলচ্চিত্রে অবশ্যই সুদিন ফিরে আসবে। হয়তো সেই সুদিন ফিরে এলে, গল্প আর চরিত্র ভালো লাগলে আমি আবার অভিনয় করব।’

 

 

জনপ্রিয় চিত্র নায়িকা ববিতা

জনপ্রিয় চিত্র নায়িকা ববিতা

ববিতা বারে বারে ববিতা হয়েই এই বাংলাতেই জন্ম নিতে চান। কারণ তিনি বিশ্বাস করেন, এমন দেশটি আর কোথাও খুঁজে পাবেন না। ববিতা অভিনীত মুক্তিপ্রাপ্ত সর্বশেষ চলচ্চিত্র ‘পুত্র এখন পয়সাওয়ালা’, এটি ২০১৫ সালে মুক্তি পায়। ববিতা অভিনীত প্রথম চলচ্চিত্র ছিল জহির রায়হান পরিচালিত ‘সংসার’। এতে তিনি মাহমুদ সাজ্জাদের বিপরীতে অভিনয় করেন ‘পপি’ নামে। পরবর্তীতে তাকে যখন ‘জ্বলতে সুরুজকে নিচে’ ছবিতে নায়িকা হিসেবে নেওয়া হয়, তখন তার নাম রাখা হলো ববিতা। নামটি রাখেন সেইসময়ের প্রখ্যাত আলোকচিত্রগ্রাহক আফজাল চৌধুরী দিয়েছেন।

 

মিতার ‘আলোর মিছিল’ ছবিতে অভিনয়ের জন্য ১৯৭৫ সালে ববিতা প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। পরপর তিনি মোহসীনের ‘বাদি থেকে বেগম’ এবং আমজাদ হোসেনের ‘নয়ন মনি’ ছবিতে অভিনয়ের জন্যও একই সম্মাননায় ভূষিত হন। টানা তিন বছর জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে তিনি হ্যাট্রিক করেন।

ইত্তেফাক থেকে

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক3 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান4 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান4 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending