Connect with us

অন্য মিডিয়া

এখন গান তরল হয়ে গেছে

Published

on

সৃজন মিউজিক ডেস্ক :
নিজের দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন জীবন্ত কিংবদন্তি সংগীতশিল্পী সৈয়দ আবদুল হাদী। সংগীতে পথচলার ৫৫ বছর পার হয়েছে তার। এখনও ভালো গানের প্রস্তাব পেলেই গাইছেন। এতটা বছর পেরিয়ে এসেও অনবদ্য হাদীকেই খুঁজে পাওয়া যায় গানের রেকর্ডিংয়ে। এর পাশাপাশি বর্তমানে টিভি চ্যানেলসহ বিভিন্ন মঞ্চানুষ্ঠানেও গাইছেন মাঝে-মধ্যে। তবে বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী এ শিল্পী কাজ আগের তুলনায় খানিক কমিয়ে দিয়েছেন।
এ বিষয়ে তিনি বলেন, এখন গান গাইছি, তবে সংখ্যায় খুবই কম। যেমন কয়েকটি ছবিতে  গেয়েছি অনেক সময় পর। ভালো মানের কাজ হলে এখনও গাওয়ার আগ্রহ জাগে। কিন্তু ভালো গান আগের মতো করে পাওয়া যায় না। সে কারণেই কম গাইছি। পেশাগতভাবে ১৯৬০ সাল  থেকে গানে সৈয়দ আবদুল হাদীর যাত্রা শুরু। এরপর টিভি, রেডিও, চলচ্চিত্রে গেয়েছেন নিয়মিত। আধুনিক বাংলা গানের অন্যতম অগ্রনায়ক বলা হয় তাকে। স্বীকৃতিস্বরূপ পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। ২০০০ সালে পেয়েছেন একুশে পদক। এ পর্যায়ে এসে তিনি এগিয়ে নিচ্ছেন নিজের আগের গানগুলো সংরক্ষণের কাজ।

৬০-৭০ দশকের গান থেকে  যেগুলো হারিয়ে যেতে বসেছে  সেগুলো নতুন করে রেকর্ডিং করছেন তিনি। এ বিষয়ে সৈয়দ আবদুল হাদী বলেন, ৬০-৭০ দশকে আমার গাওয়া অনেক আধুনিক গানই হারিয়ে যেতে বসেছে সংরক্ষণের অভাবে। তাই সেগুলো সংরক্ষণের কাজ এগিয়ে নিচ্ছি। এরই মধ্যে কিছু গানের রেকর্ডিং হয়েছে। খুব শিগগিরই তা দুটি সিডিতে প্রকাশ করবো বলে ঠিক করেছি। তিনি আরও বলেন, গানের কথা, সুর, সংগীত  রেকর্ডিং এসব কিছু সহজ হলেও গানের স্থায়িত্ব কমে গেছে। গান আগের মতো করে আর দীর্ঘস্থায়ী হচ্ছে না। এর কারণ সম্পর্কে এ গুণী শিল্পীর অভিমত, এখন আসলে আগের মতো করে ভাবাই যায় না। আগে সবকিছুই হতো একটি টিমওয়ার্কের মধ্য দিয়ে। চলচ্চিত্রের গান হলে গীতিকার, সুরকার সংগীত পরিচালক, চলচ্চিত্র পরিচালকসহ সবাই উপস্থিত থাকতেন।  কোনো  কোনো ক্ষেত্রে চলচ্চিত্র শিল্পীরাও থাকতেন। একটি গান রেকর্ডিংয়ের আগে অর্কেস্ট্রার মাধ্যমে কয়েকদিন রিহার্সেল হতো। সন্ধ্যা থেকে সারা রাত পর্যন্ত একটি গানের  রেকর্ডিং হতো। একটি গানে কারও সামান্য ভুল হলে সেটা আবার প্রথম থেকে রেকর্ড করতে হতো। আমার উদাহরণই দিতে পারি। সেটা হচ্ছে আমার জীবনের প্রথম গানটি রেকর্ডিংয়ে প্রায় ৯০ বার গাইতে হয়েছিল আমাকে। যেটা এখন কল্পনাই করা যায় না। এখনতো গান  রেকর্ড হয় জোড়াতালি দিয়ে দিয়ে।

https://www.youtube.com/watch?v=vz8bxKh_vRc

এদিকে এখনকার গান আর আগের মতো শ্রোতাদের  কেন টানছে না কেন জানতে চাইলে সৈয়দ আবদুল হাদী বলেন, গান এখন খুব তরল হয়ে  গেছে। তাই তাড়াতাড়ি শুকিয়ে যায়। আর এখন গান স্থায়িত্বের জন্য তৈরি হচ্ছে না, সাময়িক জনপ্রিয়তার জন্য তৈরি হচ্ছে। এখানে সময়ের একটা প্রভাবও আছে। সে কারণেই গান স্থায়িত্ব পাচ্ছে না। এ বিষয়ে তিনি আরও বলেন, আসলে সময়ের জালে আমরা বন্দি। এখন মানুষের চিন্তাভাবনা থেকে শুরু করে মূল্যবোধ এবং বিনোদনের সংজ্ঞা বদলেছে। সামনে হয়তো আরও বদলাবে। গত কয়েক বছরে প্রযুক্তির অকল্পনীয় উত্থান ঘটেছে। আসলে সময়ের সঙ্গে চলতে কোনো আপত্তি নেই। আপত্তি হলো গান এখন শতভাগ বিনোদন হয়ে  গেছে। এটা কোনভাবেই ঠিক নয়। ফুটবল কিংবা ক্রিকেট খেলা হচ্ছে একটি পরিপূর্ণ বিনোদন। এখন গানের মধ্য থেকেও যদি কেউ  খেলার মতো আনন্দ চান সেটায় আমার আপত্তি। আরও একটি আপত্তি হচ্ছে ভাষা, উচ্চারণ বিকৃতি ও নকল গানে। এটা অসহনীয় একটি বিষয়। এর মাধ্যমে মাতৃভাষাকে অপমান করা হয়। এটা অনেকেই এখন করছেন। এখান  থেকে  বেরিয়ে আসা দরকার। অতীতেও কিন্তু  কোনো কিছুর ছায়া অবলম্বন করে সেটাকে নতুনভাবে উপস্থাপন করা হয়েছে। কোনো কোনো ক্ষেত্রে দেখা গেছে সেটা আরো বেশি ভালো হয়েছে। কিন্তু হুবহু নকল করতে গিয়ে  সেটা কোনো জাতের মধ্যেই পড়ছে না। আমাদের সচেতন হতে হবে যেন চেহারা  দেখলেই বোঝা যায় সেটা বাংলাদেশের।
সূত্র : মানবজমিন

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending