Connect with us

সৃজন মিউজিক

ঐশীর দিল কি দয়া

Published

on

  • তারেক আনন্দ

এই সময়ের জনপ্রিয় সঙ্গীত শিল্পী হল ঐশী। বাংলা বর্ষবরণ উপলক্ষে প্রকাশ হয়েছে তার দ্বিতীয় একক অ্যালবাম বেলাল খান ফিচারিং ‘মায়া’। ঐশী বলেছেন, সংগীতশিল্পী হওয়ার স্বপ্ন ছোটবেলা থেকেই। ডাক্তার হয়ে মানবতার সেবা করা আমার আরেকটি স্বপ্ন। মানুষকে আনন্দ দিতে গান করছি। আর সেবা দিয়ে কোনও রোগীকে সুস্থ করে তোলার মাঝেও কম আনন্দ নয়। মেডিকেলে পড়াশোনার পাশাপাশি চলছে সঙ্গীত চর্চা। আমাদের পড়াশোনাটা খুবই মজার। নিজের দেহের ভেতরে কী ঘটছে ওসব নিয়েই পড়াশোনা। এর ফাঁকে ফাঁকে যখন সময় পাচ্ছি গান করছি।

চাপের কারণে একটাকে যদি বাদ দিতে হয়, তখন কোনটা বেছে নেবেন? এ প্রশ্নের জবাবে ঐশী বলেন, আমি কোনোটাকেই ছাড় দিতে পারব না। মেডিক্যালে পড়াশোনা যেমন রক্তে মিশেছে, আর গানটা মিশে আছে হৃদয়জুড়ে।

চার বছর বয়স থেকে মায়ের কাছে গানের হাতেখড়ি। আমি স্টেজে পারফর্ম করি কাস ওয়ান থেকে। বাবার চাকরি সুবাদে রংপুর শিশু একাডেমিতে ভর্তি হই। সেখান থেকে গ্রামের বাড়ি নোয়াখালী আসার পর কচি-কাঁচার মেলার শিক্ষক মোহাম্মদ শরিফ ও ওস্তাদ হাফিজ উদ্দিনের কাছে উচ্চাঙ্গসংগীত ও নজরুল সংগীতের তালিম নিয়েছি। এখনো শিখে যাচ্ছি। যখন ওস্তাদরা দেখলেন আমি স্টেজে ভালো করছি, তখন ওনারা আমাকে স্টেজে গাওয়ার মতো করে তৈরি করেছেন।

বাবা-মায়ের স্বপ্ন কী ছিল, ডাক্তার নাকি শিল্পী হওয়ার?

বাবা-মা যখন দেখলেন আমার গানের প্রতি অনেক আগ্রহ, আর পড়াশোনাতেও ভালো ছিলাম। দুটিই করতে দিয়েছেন। বাবা-মা দুজনই সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন। দুজনই নাটক করতেন। তাদের স্বপ্ন ছিল আমাকে ঘিরে।

ছোটবেলা থেকেই স্টেজে পারফর্ম করছেন, কেন?

এলাকায় বিভিন্ন কালচারাল প্রোগ্রাম হতো। আমিও ওসব অনুষ্ঠানে গান গেয়ে মজা পেতাম। যখন বুঝলাম আমার গান শুনে শ্রোতারা আনন্দ পাচ্ছেন, তখন থেকেই গানের প্রতি ভালবাসা আরও বেড়ে যায়। আর না করেও উপায় ছিল না। আমি কাস ফোর থেকেই সম্মানী পেয়ে আসছি। স্টেজে গাইতে গাইতেই পারদর্শী হয়েছি। এখন আর কোনো জড়তা নেই। মোট কথা গানের সঙ্গে রীতিমতো আমার প্রেম তৈরি হয়েছে।

ফোক, রক ধাঁচের গান গাইছেন। গান গাওয়ার সময় এত শক্তি কোথায় পান?

আমি যখন গান গাই তখন কোথায় যেন হারিয়ে যাই। গানের ভেতর ঢুকে যাই। আমি তখন কিছুই জানি না। গানই আমাকে টেনে নিয়ে যায়। কথা, সুর আর সঙ্গীতের ভেলায় তখন নিজেকে ভাসিয়ে দেই। যেন শ্রোতারা মজা পাই।

ছোটবেলা থেকেই বিভিন্ন শিল্পীর বিভিন্ন টাইপের গান ভালো লাগত। ফোক বলুন আর রক সব গানই গেয়ে থাকি। তবে ফোক গানই আমার বেশি টানে।

ঐশী বলেন, মিডিয়ায় আমার শুরুটা হয়েছিল ২০১২ সালে ‘হৃদয় মিক্স ৩’-এর মাধ্যমে। হৃদয় মিক্স আমার প্লাটফর্ম এনে দেয়। হৃদয় মিক্স ৩ যখন প্রকাশ হয়, তখনই সাধারণ মানুষ আমাকে চিনতে শুরু করেন। তারপর দুই বছর সময় নিয়ে সলো অ্যালবাম ‘ঐশ্বী এক্সপ্রেস’ প্রকাশ করি।

‘দিল কি দয়া’ গানটার সাড়া কেমন পাচ্ছেন?

এটার তো অন্যরকম সাড়া পাচ্ছি। এর জন্য কৃতজ্ঞতা গানবাংলার তাপস ভাইয়া আর মুন্নি ভাবির প্রতি। গানবাংলার মুন ভাই ও কম্পোজিশন করেছেন অদিত ভাইয়া তাদের প্রতিও কৃতজ্ঞতা।

তার মানে এটার সাড়া ব্যাপক পেয়েছেন?

‘দিল কি দয়া’ গানটা কামাল উদ্দিন পাশা বাউলের। পবন দাস বাউল গাওয়ার পর এ দেশের আনাচে-কানাচে সব মানুষের কাছে গানটা পৌঁছে যায়। আমার কণ্ঠে এ গানটা মানুষ কীভাবে নেবে এটা নিয়ে টেনশনে ছিলাম। আমাদের দেশের সিনিয়র সংগীতশিল্পীরাও কিন্তু গানটার কাভার করেছেন। মজার বিষয় হলো, ‘দিল কি দয়া’ প্রকাশের পর পবন দাস বাউল বলেছিলেন, ঐশী মেয়েটা গানটা খুব ভালো গেয়েছে। আমি খুব পছন্দ করেছি। এটাই আমার কাছে বড় পাওয়া।

দিল কি দয়া গানটা এখন যেখানেই যাই, সেখানেই গাইতে হয়। এটা না করলে যে শ্রোতারা স্টেজ থেকে আমাকে নামতেই দেবে না।

Advertisement

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক11 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending