Connect with us

সাক্ষাৎকার

ওপার বাংলার শিল্পী সুমনার গল্প

Published

on

ওপার বাংলার শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী সুমনা সামন্ত মুখার্জী
  • ওপার বাংলার শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী সুমনা সামন্ত মুখার্জী। আধুনিক গান, নজরুল গীতি, রবীন্দ্রসঙ্গীত, ভজন, গজল, ক্লাসিক্যালসহ সঙ্গীতের বেশিরভাগ শাখাতেই তার পথচলা। দুর্গাপূজায় সুমনার প্রথম একক অ্যালবাম বের হয়। যে অ্যালবামটি চট্টগ্রাম থেকে পুনঃ প্রকাশিত হয়। পেশায় অধ্যাপিকা সুমনা সামন্ত মুখার্জী তার সঙ্গীত জীবনের নানা প্রসঙ্গে কথা বলেছেন সৃজনমিউজিকবিডির সম্পাদক শাহজাহান আকন্দ শুভ’র সঙ্গে।
  • সঙ্গীতের জার্নি সম্পর্কে বলুন :

সুমনা সামন্ত মুখার্জী : ৫ বছর বয়সে আমার সঙ্গীত জীবনের পথ চলা শুরু। তারপর বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও পড়াশোনার সঙ্গে গানবাজনা চালিয়ে যাওয়া। ৭ বছর বয়সে জীবনের প্রথম স্টেইজ পারফর্ম্যান্স করি মায়ের সঙ্গে। তারপর থেকে বিভিন্ন অনুষ্ঠানে পারফর্ম করার জন্য সবসময়ই ডাক পেয়েছি। মাধ্যমিকে পরীক্ষা দেওয়ার সঙ্গে সঙ্গেই প্রথমে vocal classical এবং পরে নজরুল গীতিতে “সঙ্গীত বিশারদ” পুরস্কারে ভূষিত হই। Mathematics (Hons) পড়ার সময় Etv Bangla Channel-এ খুব জনপ্রিয় রিয়্যালিটি শো “সা থেকে সা ” অনুষ্ঠানে অংশগ্রহণ করি। এরপর স্কুল, কলেজ, ইউনিভার্সিটি ও অনান্য বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণের সঙ্গে সঙ্গে চলতে থাকে বিভিন্ন TV Channel-এ অনুষ্ঠান।

সকলের আশীর্বাদ শুভেচ্ছায় বর্তমানে অধ্যাপনার পাশাপাশি এগিয়ে নিয়ে যাচ্ছি আমার সঙ্গীত জীবন। এই সঙ্গীত জীবনে অনেক গুণীজনের সঙ্গেই একই মঞ্চে পারফর্ম করার সুযোগ হয়; তারমধ্যে বিশেষভাবে স্মরণীয় হচ্ছে বিখ্যাত সরোদশিল্পী উস্তাদ আমন আলি খান জি’র সঙ্গে স্টেইজ পারফর্ম্যান্স। বিখ্যাত সঙ্গীতশিল্পী শ্রী প্রতুল মুখোপাধ্যায়, শ্রী নচিকেতা চক্রবর্তী, শ্রী সৈকত মিত্র, শ্রী পল্লব ঘোষ মহাশয়-দের সঙ্গেও একই মঞ্চে গান গাওয়া সুযোগ হয়।

সঙ্গীতে আপনার গুরু কে? কার কার কাছে শিক্ষা নিয়েছেন

সুমনা সামন্ত মুখার্জী : সঙ্গীতে হাতেখড়ি আমার মা শ্রীমতি সোমা সামন্ত’র কাছে।
তারপর শ্রী জয় নারায়ন, শ্রী জয়ন্ত সরকার মহাশয়ের কাছে রবীন্দ্রসঙ্গীত শিক্ষাগ্রহণ। বর্তমানে সঙ্গীত শিক্ষাগুরু শ্রী গৌতম ঘোযাল এবং শ্রী সৌগত বন্দ্যোপাধ্যায়। এছাড়া আমার সঙ্গীত শিক্ষার ক্ষেত্রে যাদের সান্নিধ্য ও অনুপ্রেরণা পাই তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন, বিশিষ্ট সঙ্গীত পরিচালক ও গীটারবাদক শ্রী পিন্টু ঘটক, বিশিষ্ট সরোদ বাদক শ্রী সৃঞ্জয় মুখার্জী ,বিশিষ্ট সঙ্গীত শিল্পী শ্রী দেবাশীষ বন্দ্যোপাধ্যায়, বিখ্যাত তবলাবাদক GIMA award winner পন্ডিত প্রদূত মুখার্জী।

বাংলাদেশের কার কার গান আপনার পছন্দ?
সুমনা সামন্ত মুখার্জী :বাংলাদেশের গানের কথা বললে তো প্রথমেই আসে রুনা লায়লার কথা ও সাবিনা ইয়াসমিন। সাম্প্রতিক সময়ের কণ্ঠশিল্পীদের মধ্যে ভালো লাগে হাবিব ওয়াহিদ ও অর্ণবের কম্পোজিশন ও গান। ফুয়াদের কম্পোজিশনও ভালো লাগে। তবে বর্তমানে তরুণ মেধাবী মিউজিক কম্পোজার ও কণ্ঠশিল্পী অদিতের ফিউশনের বেশ কিছু কাজের সঙ্গে rap artist তৌফিকের খ্যাপাগান আমার খুব ভালো লাগে। তারা বাংলাদেশের সঙ্গীতে যুক্ত করেছেন নতুন মাত্রা। অপরদিকে ইমরানের কণ্ঠ ও গায়কী চমৎকার।

ওপার বাংলার শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী সুমনা সামন্ত মুখার্জী

ওপার বাংলার শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী সুমনা সামন্ত মুখার্জী

কোনও অ্যালবাম বেরিয়েছে নাকি?
সুমনা সামন্ত মুখার্জী : এবারের দুর্গাপূজায় Cozmic Harmony’র ব্যানারে, শ্রী রাজীব চক্রবর্তীর কথায় ও শ্রী পিন্টু ঘটকের সুরে প্রকাশিত হয়েছে আমার আধুনিক গানের অ্যালবাম “আঙুলের আলতো ছোঁয়ায়”। অ্যালবামটি বাংলাদেশের বিশিষ্ট রাজনিতীবিদ, সমাজ-সংস্কারক ও বীর মুক্তিযোদ্ধা সৈয়দ হায়দার আলি চৌধুরী মহাশয়ের উদ্যোগে বাংলাদেশের চট্টগ্রামে পুনঃপ্রকাশিত হয়।

বাংলাদেশের শ্রোতা সম্পর্কে আপনার মূল্যায়ন কী?

সুমনা : বাংলাদেশের শ্রোতারা অনেক ম্যাচিউর্ড এবং তারা ভালো গানের মূল্যায়ন দিতে জানেন। আমার অনেক শ্রোতা-ভক্তরা আছেন বাংলাদেশের। তাঁদের ভালোবাসা আমাকে সত্যি অনুপ্রাণিত করে। বাংলাদেশ থেকে ডাক এলে, আমি তাঁদের জন্যই সেখানে ছুটে যাবো।
বাংলাদেশ সম্পর্কে মূল্যায়ন?
সুমনা সামন্ত মুখার্জী : বাংলাদেশ শিল্প-সংস্কৃতিতে এখন স্বয়ংসম্পূর্ণ। দেশটিও সবকিছুতে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের মানুষেরা নিজেরাই দেশটির জন্য আশীর্বাদ। বাংলাদেশের এই মানুষেরাই কিন্তু ৫২-তে ভাষা আন্দোলন করে বাংলাভাষাকে পৃথিবীর বুকে সম্মানিত করেছেন।
sumana-samanta-mukherjee-3বাংলাদেশের বর্তমান সঙ্গীত সম্পর্কে মূল্যায়ন কী?
সুমনা সামন্ত মুখার্জী : বাংলাদেশের সঙ্গীত এখনও সমৃদ্ধ। অনেক তরুণ মেধাবী সংগীত পরিচালক আছেন বাংলাদেশে, তারা খুব ভালো কাজ করছেন। বাংলাদেশে ইদানিং ফিউশনের বেশ অনেক ভালো কাজ হচ্ছে।

ভবিষ্যত পরিকল্পনা কী :

সুমনা সামন্ত মুখার্জী : নতুন বছরে কিছু নতুন প্রজেক্টে কাজ করার পরিকল্পনা চলছে এবং বাংলাদেশের দুজন বিশিষ্ট সংগীত পরিচালকের সঙ্গে কথাও চলছে, সময়মত আমার গানের শ্রোতা-ভক্তরা আপডেট জানতে পারবেন।

ব্যক্তিগত জীবন সম্পর্কে কিছু বলার আছে কিনা :

সুমনা সামন্ত মুখার্জী : মাটির সংস্পর্শে থেকে আকাশকে ছোঁয়ার স্বপ্ন দেখি। জীবনের শেষদিন পর্যন্ত সৎভাবে আন্তরিকতার সঙ্গে কাজ করে যেতে চাই।

https://www.youtube.com/watch?v=MVu9SjTVSvY

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending