Connect with us

বিনোদন

কালের সাক্ষি নায়িকা রোজিনা

Published

on

চিত্র নায়িকা রোজিনা

 

সৃজনমিউজিক ডেস্ক :

আশি ও নব্বই দশকে বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় এক অভিনেত্রীর নাম রোজিনা। বহু বছর ধরে যদিও অভিনয়ে নেই তিনি। তাঁর সিনেমার সংখ্যা ২৫৫। ১৯৮৬ সালে পাকিস্তানের ‘হাম দো হায়’ সিনেমায় অভিনয় করে অর্জন করেন ‘নিগার অ্যাওয়ার্ড’। চমক সৃষ্টি করেন উপমহাদেশে। ভারত ও পাকিস্তানের সে সময়ের জনপ্রিয় নায়ক মিঠুন, নাদিমসহ উপমহাদেশের বিখ্যাত বহু অভিনেতার বিপরীতে অভিনয় করেন রোজিনা।

 

প্রায় ১৫টি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন রোজিনা। এক যুগের বেশি সময় প্রবাস জীবন যাপন করা এই নায়িকা বছরান্তে একবার দেশে আসেন। এবার দেশে আসেন এপ্রিলের শেষ দিকে। অংশ নেন চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনেও। এরই পরিপ্রেক্ষিতে গত কয়েক মাসে এফডিসিতে ঘটে যাওয়া বিভিন্ন কর্মকাণ্ডের সাক্ষীও তিনি। চলচ্চিত্র পরিবারের হয়ে তাঁকে দেখা গেছে বিভিন্ন সভা-সমাবেশেও।

বৃহস্পতিবার চলচ্চিত্রের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে কথা বলেন তিনি।

দেশের চলচ্চিত্রের বর্তমান পরিস্থিতি নিয়ে আপনার মূল্যায়ন জানতে চাই।

 

১৯৯৩ সালে সিনেমায় কাজ করার পর এক যুগের বিরতি। ২০০৫ সালে এসে আবার ‘রাক্ষসী’ সিনেমায় কাজ করি। তখনো এফডিসিতে যাওয়া-আসা হতো। এরপর আর কোনো সিনেমায় কাজ করা হয়নি, তাই এফডিসিতে যাওয়া হয়নি। ২০১৬ সালে চলচ্চিত্র শিল্পী সমিতির আয়োজনে একটি ইফতার অনুষ্ঠানে গেলে সিনেমার মানুষদের সঙ্গে দেখা হলো। এরপর যতবারই ঢাকায় আসা হতো, নাটক বা টেলিছবির কাজ করতাম। আমাদের সময়ে সবার মধ্যে একটা অন্য রকম আন্তরিকতা কাজ করত। টি-বয় থেকে শুরু করে সবাই একে অপরের প্রতি শ্রদ্ধা, সম্মান, আদর, স্নেহ, ভালোবাসা—এসব বজায় রাখত। আমাদের পরে এসেছে মৌসুমি, শাবনূর, সালমান শাহ, রিয়াজ, ফেরদৌস। ওদের মধ্যেও কিন্তু সিনিয়রদের প্রতি সম্মানের বিষয়গুলো খুব ভালোভাবে কাজ করত। এখন অনেকেই কাজ করছে, যাদের মধ্যে এসবের অনেক অভাব লক্ষ করি। তবে এটার জন্য ওদেরকে এককভাবে দোষ দেব না। আমি বলব, প্রযোজক-পরিচালকেরা ওদের ঠিকমতো গাইড করতে পারেননি।

 

চিত্র নায়িকা রোজিনা ও নায়ক ফারুক

চিত্র নায়িকা রোজিনা ও নায়ক ফারুক

অনেকেই বলছেন, চলচ্চিত্রে এখন শাকিব খান এবং তাঁর বিরোধী পক্ষ দৃশ্যমান। আপনি নিজেও অনেক কিছুর সাক্ষী। এ অবস্থা থেকে বের হওয়ার উপায় কী?

 

এটা তো স্বীকার করতে হবে, শাকিব বাইরের ছেলে নয়। সে আমাদেরই সন্তান। নিঃসন্দেহে সে আমাদের এই ইন্ডাস্ট্রির সবচেয়ে মূল্যবান তারকা। এটাও ঠিক, যে গাছ যত বেশি বড়, তার ওপর দিয়ে ঝড়ঝাপটা একটু বেশি বইবে। আমরা এ-ও দেখি, যে গাছে ফল বেশি ধরবে, সে গাছ সবচেয়ে নুয়ে পড়বে। তাই বলব, শাকিব যেহেতু বড়, তার ওপর দিয়ে অনেক ঝড় বইবেই, কিন্তু তাকে হাল ধরতে হবে। আমি যখন সংসারের বড় মেয়ে বা বড় ছেলে, তখন সংসার ও সেই সংসারের ছোটদের প্রতি তো আমার অনেক দায়িত্ব। তারা অনেক কথা হয়তো বলবে, কিন্তু বড়কে ধৈর্য হারিয়ে ফেললে তো চলবে না। আমি যত বড় হব, তত বিনয়ী হতে হবে। বিনয়ী মানে এই নয় যে যখন-তখন পা ছুঁয়ে সালাম করতে হবে। সম্মান-ভালোবাসা-শ্রদ্ধা মনের ভেতর লালন করতে হবে।

শাকিব খানের প্রতি আপনার বিশেষ কোনো পরামর্শ?

 

শাকিব তুমি অনেক বড় হয়েছে, আরও অনেক বড় হও—এই দোয়া করছি। তবে আমরা চাইব, তুমি ধৈর্য হারিয়ে মাঝেমধ্যে যে এলোমেলো কথা বলে ফেল, সে ব্যাপারে তুমি সংযত হবে। আমরা সবাই কিন্তু শিল্পী। আমরা খুবই আবেগপ্রবণ। আমাদের এই আবেগে যেন উগ্রতা প্রকাশ না পায়, সেদিকে খেয়াল রাখবে। তুমি আমাদের অনেক বড় একটা সম্পদ। আসলে কাজটা হচ্ছে একটা টিমওয়ার্ক। এখানে সবাইকে মিলেমিশে চললে ভালো কিছু হবে, ইনশা আল্লাহ।

 

চিত্র নায়িকা রোজিনা

চিত্র নায়িকা রোজিনা

চলচ্চিত্র পরিবারে বহিস্কার-অবাঞ্জিত, এসব ব্যাপার চলছে। এ বিষয়ে আপনার বক্তব্য কী?

 

চলচ্চিত্রের পরিবারের মধ্যে নিজেদের ঐক্যের জায়গাটা শক্ত করতে হবে। বহিষ্কার, অবাঞ্ছিত করা—মোটেও কাম্য নয়। আমাদের মধ্যে ভুল বোঝাবুঝি হতেই পারে। আমাদের ঘরের সমস্যা যদি আমরা নিজেরা বসে সমাধান না করি, তাহলে সেটা তো আমাদেরই ব্যর্থতা। কেউ যদি অন্যায় করে, তাহলে ডেকে এনে তাঁকে শাসন করলেই হয়। একটা কথা কি জানেন, ওপরে থুতু ফেললে তা কিন্তু নিজের ওপরই পড়বে। কথার কথা, আমি একটা অন্যায় করেছি, কিন্তু আমি তো চলচ্চিত্রেরই একজন মানুষ। তাই বলে আমাকে কি বাদ দিয়ে দিলে সমাধান হয়ে যাবে! সবাইকে বলব, আমাদের মধ্যে ঝগড়াঝাঁটি, মান-অভিমান সবই হবে, কিন্তু এসব নিয়ে কাদা ছোড়াছুড়ি না করে নিজেরা বসে যেন সমাধান করি।

 

 

চিত্র নায়িকা রোজিনা

চিত্র নায়িকা রোজিনা

সিনেমা নিয়ে নিজের কোনো পরিকল্পনার কথা যদি বলতেন।

 

মনে মনে অনেক উদ্যোগ নিচ্ছি। এদিকে চিত্রনাট্যও লেখার কাজও চলছে। আমি চলচ্চিত্রের মানুষ, চলচ্চিত্র ছাড়া কিছু ভাবি না। ইচ্ছে আছে সিনেমা নিয়ে আবার কিছু করার, চূড়ান্ত হলে তখন বলব।
সূত্র : প্রথম আলো

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending