Connect with us

সাক্ষাৎকার

কেউ প্রেমের প্রস্তাব দেয়ারও সুযোগ পায়নি : আলম আরা মিনু

Published

on

জনপ্রিয় সংগীতশিল্পী আলম আরা মিনু। প্রায় তিন দশক তার কণ্ঠের মোহমায়ায় শ্রোতাদের মোহাবিষ্ট করে রেখেছেন। বর্তমানে এই সংগীতশিল্পী বিভিন্ন অ্যালবাম ও স্টেজ শো নিয়ে ব্যস্ত সময় পার করছেন। এই সংগীতশিল্পীর জীবনে ঘটে যাওয়া প্রথম কিছু ঘটনা সৃজন মিউজিকের পাঠকদের জন্য তুলে ধরা হলো_
আলম আরা মিনুপ্রথম স্কুল…
বাবার চাকরির সুবাধে আমাকে একাধিক স্কুলে পড়তে হয়েছে। কখনো ঢাকায় কখনো বা আবার চট্টগ্রামে। বেশিরভাগ স্কুলেই খুব বেশিদিন স্থায়ী হতে পারতাম না। তবে আমার প্রথম বিদ্যাপীঠ ছিল জুরাইনের একটি স্কুল। এই মুহূর্তে স্কুলের সম্পূর্ণ নাম মনে করতে পারছি না।

প্রথম শিক্ষক…
আমি মনে করি সন্তানের প্রথম শিক্ষক বাবা-মা। তাই আমার প্রথম শিক্ষক আমার বাবা (মো. ইয়াকুব আলী)। বাবার কাছ থেকে আমি আরবি ও কোরআন পড়া শিখেছি। বাবা সবসময় অমাদের ধর্মীয় জ্ঞান দিতেন। এ ছাড়া তাদের কাছ থেকে নৈতিক শিক্ষা লাভ করেছি। সেটি ধারণ করে এখনো পথ চলছি।

প্রথম উপন্যাস…
আমার প্রথম উপন্যাস ছিল শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের। তবে কোনো উপন্যাসটি পড়েছি সেটির নাম মনে নেই। এর বাইরে অনেকের বই পড়েছি।

প্রথম প্রেম…
আমাদের পরিবার অনেক নিয়ম-কানুনের মধ্যে পরিচালিত হতো। এজন্য প্রেম করার সুযোগ হয়নি। এমনকি কেউ প্রেমের প্রস্তাব দেয়ারও সুযোগ পায়নি। তবে আমার ১৬ বছর বয়সে সেলিম আশরাফ বিয়ের প্রস্তাব দেয়। এরপর পরিবারের সম্মতিতে তার সঙ্গে আমার বিয়ে হয়। তার সঙ্গে সবার দোয়া ও ভালোবাসায় সুখের সংসার করছি।

প্রথম ছবি…
ছোটবেলায় বাবা-মায়ের সঙ্গে প্রতি সপ্তাহে প্রেক্ষাগৃহে গিয়ে ছবি দেখতাম। আমার দেখা প্রথম ছবি ছিল ‘সুজন সখী’। এ ছবিটি একাধিকবার দেখেছি। মজার বিষয় হচ্ছে_ ছবিটি দেখতে এক সময় ‘সব সখিরে পার করিতে নেব আনা’ গানটি মুখস্থ হয়ে যায়।

প্রথম ক্যামেরার সামনে…
১৯৯৬ সালে প্রথম ক্যামেরার সামনে দাঁড়াই। সেই সময় বিটিভির ম্যাগাজিন অনুষ্ঠান ‘ঝলকে’ একটি গান করি। জীবনে প্রথম ক্যামেরার সামনে দাঁড়িয়ে ভয় ও আনন্দের মিশ্র অনুভূতিতে সিক্ত হয়ে ছিলাম।

প্রথম গান…
অ্যালবামের জন্য ‘সেই তারা ভরা রাতে’ গানটি ছিল আমার প্রথম মৌলিক গান। এটির সুর করেন আইয়ূব বাচ্চু। ৮৯ সালের দিকে আমার প্রথম অ্যালবাম প্রকাশ হয়। অ্যালবামের বাইরে আরও একটি মৌলিক গান ছিল। এ গানটির শিরোনাম ‘সবার যেমন মা থাকে’। এটি লিখেছেন শহিদুল হক খান। সুর ও সংগীত পরিচালনা করেন সেলিম আশরাফ।

প্রথম প্লেব্যাক…
১৯৮৬ সালের দিকে ‘নবাব আলী হায়দার’ ছবিতে প্রথম প্লেব্যাক করি। এর সুর করেছিলেন আলাউদ্দিন আলী। গানটিতে আমি মূলত সাবিনা ইয়াসমিন ও আব্দুল হাদীর সঙ্গে শিশুশিল্পীর জন্য কণ্ঠ দিয়েছিলাম। সেই থেকে এ পর্যন্ত আমি প্রায় শতাধিক ছবিতে প্লেবাক করেছি।

প্রথম স্টেজ শো…
ছোটবেলা থেকেই আমি স্টেজ শো করছি। প্রথম স্টেজ শো ছিল চট্টগ্রামে একটি পূজার অনুষ্ঠানে। প্রথম স্টেজ শোর বিষয়ে এতটুকুই মনে আছে। আমার স্টেজ শো করতে আমি সব সময়ই স্বাচ্ছন্দ্যবোধ করি। কারণ স্টেজ শোর মধ্যদিয়ে দর্শকদের কাছাকাছি থাকা যায়।

প্রথম বিদেশ ভ্রমণ…
আমার প্রথম বিদেশ ভ্রমণ ছিল লন্ডনে। ১৯৮৮ সালের দিকে সাবিনা ইয়াসমিন ও এন্ড্রু কিশোরের সঙ্গে সফর করি। ব্যাণিজ্যিকভাবে সেই স্টেজ শো থেকেই প্রথম সম্মানী পাই। আমাকে তখন ৫০০ পাউন্ড সম্মানী প্রদান করা হয়।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক11 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending