Connect with us

সাক্ষাৎকার

‘এত প্রতিকূল অবস্থায় কেউ মিউজিক করে না’-কোনাল

Published

on

Konal

 

আমাদের মত প্রতিকূল অবস্থায় থেকে বিশ্বের কোনো মিউজিশিয়ান মিউজিক করেন না। তবলা বাদক, গায়ক-গায়িকা থেকে শুরু করে সবাই লড়াই করছি।’ কথাগুলো বলছিলেন সেরাকণ্ঠ তারকা ও জনপ্রিয় কণ্ঠশিল্পী সোমনূর মনির কোনাল। এছাড়া গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে কথা হল তার সঙ্গে-

সাক্ষাৎকারঃ সৃজন মিউজিক প্রতিবেদক

ঈদে নতুন অ্যালবাম আসার কথা ছিল?
ইচ্ছে ছিল কিন্তু সম্ভব হল না। যখন অ্যালবাম ছাড়ার সময় হয়েছে মনে হবে, তখনই প্রকাশ করব। তবে নতুন মিউজিক ভিডিও প্রকাশ পেয়েছে। গানটিতে বেশ সাড়া পেয়েছি।

নতুন গানটি নিয়ে বলুন-
আমার ঈদ চমক মিউজিক ভিডিও ‘মন’। আবদার রহমানের লেখায় সুর-সঙ্গীত করেছেন ফুয়াদ আল মুক্তাদির। আশির দশকের ডিসকো থিমের উপর গানটি করা হয়েছে। কিছুটা হিপহপ, পুরোটা না। গানের কথায় ভালবাসার একটি গল্প আছে। এই গল্পটিই কিছুটা ফিল্মিকভাবে চিত্রায়ন করা হয়েছে। এখানে আমার সঙ্গে আছেন নায়ক আমান। পুরো গানটা একটা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মত।

ফিল্মিক কারণেই কি ভিডিওতে সিনেমার নায়কের আগমন ঘটেছে?
ঠিক তা নয়। আমার বন্ধু-বান্ধবের সঙ্গে আমানের আগেই পরিচয় ছিল। আমার সঙ্গেও ভিডিও নির্মাণের কয়েক দিন আগে পরিচয়। মনে হল আমান থাকলে মন্দ হবে না।

অনেক শিল্পীকেই দেখা যাচ্ছে অভিনয়ের দিকে ঝুঁকতে। আপনিও ছোট কাকু সিরিজে অভিনয় করেছেন। কেমন লাগল?
অনেক ভাল। নাটকটির পরিচালক ছিলেন কিংবদন্তি ব্যক্তিত্ব আফজাল হোসেন। তিনি শিখিয়ে দিয়েছেন কিভাবে ডায়ালগ দিতে হয়, অভিনয় করতে হয়। এটা আমার কাছে অনেক বড় পাওয়া। আর যারা অভিনয় করেছেন তারা সবাই থিয়েটার কর্মী। অভিজ্ঞ শিল্পীদের সঙ্গে অভিনয় করে অনেক কিছু শিখলাম। সামনে অভিনয় করব কি-না সেটা পরের কথা, আমি অনেক কিছু শিখেছি। আর শিখে রাখা তো ভাল!

অভিনয়ে কি বিশেষ টান অনুভব করেন, নাকি অনুরোধে?
যে কোনো পারফর্মিং আর্ট আমার ভাল লাগে। টান অনুভব করি, সেটা অভিনয়, নাচ বা ছবি আঁকা হোক। আমি বাসায় পেইন্টিংও করি। তার মানে আমি পেইন্টার না। সবই আর্ট। যে কোনো আর্টিস্টিক বিষয়ই ভাল লাগে। গান আমার মূল ম্ধ্যাম। গান শিখেছি। এখনো চর্চা করছি। ভবিষতেও করে যাব। গানকে পেশা হিসেবেও নিয়েছি।

ঈদে তো অনেকগুলো চ্যানেলে দেখা যাবে। এছাড়া কোরবানি ঈদ সাধারণত কীভাবে কাটে?
এই ঈদে তো সবাই পশু কাটাকাটি নিয়েই থাকে।

আপনার জন্য নাকি একটু স্পেশাল?
হ্যাঁ, একটু বেশিই স্পেশাল। বাবা কুয়েতে থাকেন। আমাদের সঙ্গে ঈদ পালন করার জন্য দেশে এসেছেন। মা, বাবা ও ভাইয়ের সঙ্গে ভাল কাটছে। ঈদের আগের দিন ছিল বাহরাইনে কনসার্ট। ওইদিন ছিল সেখানে ঈদ। প্রবাসী ভাই-বোনদের সঙ্গে কাটিয়ে পরদিন দেশে ফিরে আবার ঈদ। দুই দেশে ঈদ কাটানোর মজাই আলাদা।

সঙ্গীতজগত এখন অনেক ভাল যাচ্ছে, আপনি কী বলেন?
গত দুই বছর থেকে আমাদের ইন্ডাস্ট্রি ভাল যাচ্ছে। প্রতিষ্ঠান বেড়েছে অনেক। তারা আগের মতই আমাদের পৃষ্ঠপোষকতা করার ব্যাপারে আগ্রহী। ভাল রয়্যালটি দিচ্ছে। সব মিলিয়ে ভাল একটা পরিবেশ যাচ্ছে।

গত ঈদের আগে দেশে একটা বড় দূর্ঘটনা ঘটেছে। এর জন্য শুধু অডিও ইন্ডাস্ট্রি না পুরো বাংলাদেশের মানুষই ব্যথিত। এর জন্য হয়ত একটু ঝিমিয়ে গেছে। ৫২ থেকে শুরু করে ৬৯, ৭১-এ আমার প্রমাণ পাই বাঙালিরা সব চরাই-উতরায় পেরিয়ে সামনে এগিয়ে যেতে পারে। আমার বিশ্বাস এই দুঃসময়টাকে শিগগিরই কাটিয়ে উঠতে পারব। আমাদের অডিও ইন্ডাস্ট্রি আবারো শীর্ষে চলে আসবে। আপনি জানেন গত ঈদে ‘শিকারি’ ছবিটি কত ভাল ব্যবসা করেছে! এভাবেই এগিয়ে যেতে হবে আমাদের। ফিল্ম ইন্ডাস্ট্রি আগালেই অডিও ইন্ডাস্ট্রি আগাবে।

প্রতিকূলতাও তো আছে!
আমাদের মত প্রতিকুল অবস্থায় থেকে মনে হয় না বিশ্বের কোনো মিউজিশিয়ান মিউজিক করে। তবলা বাদক, গায়ক-গায়িকা থেকে শুরু করে সবাই লড়াই করছি। রাস্তার জ্যাম থেকে শুরু করে অনেক প্রতিবন্ধকতা ফেস করেই আমাদের কাজ করতে হয়।

এখন ফোন কোম্পানি যে গানগুলো ভালভাবে প্রমোট করে সেইগুলোই বেরিয়ে আসছে? অনেক ভাল গান প্রমোটের অভাবে জনপ্রিয় হয় না।
আমি এই বিষয়টি ঠিক বলতে পারব না। প্রমোশন বেশি হলে বেশি মানুষের কাছে পৌছাবে গানটা। আমার মনে হয় ভাল গান হলে মানুষ বের করে এনে শুনবে। আমার অনেক গান আছে যেটা ভিডিও বানানো হয়নি। বরিশালের মত জায়গাতে গিয়ে সেই গানের প্রশংসা শুনেছি। তারা শুধু রেডিওতে শুনেছে।

আমার মনে হয় ফোন কোম্পানিগুলো ভালই বোঝে কোন গানকে কী করতে হবে। আমি-আপনি হয়ত এটা বুঝব না ভালভাবে। ওদের জায়গাতে ওরা কারেক্ট।

সঙ্গীতের আইডল মানেন কাদের?
রুনা লায়লা ম্যাডাম আছেন, সাবিনা ইয়াসমিন ম্যাডাম আছেন। কনকচাঁপা আপু ও শাকিলা জাফর আপু আছেন।

যাদের অনুপ্রেরণা পথ চলতে সাহায্য করে?
আমাকে সবচেয়ে বেশি আদর করেন কনা আপু, আঁখি আপু ও এলিটা আপু। এরা আমাকে অনেক স্নেহ করেন, অনুপ্রেরণা দেন। সুবীর নন্দী স্যারও অনেক স্নেহ করেন। অনেক কিছু শিখিয়ে দেন। এমনকি গানের এনার্জির জন্য কী খেতে হবে সেটাও বলে দেন। আলাউদ্দীন আলীকে আমি নানু বলে ডাকি আমার নানুর বন্ধু বলে। উনিও অনেক কিছু শেখান। উনি চান যে আমি গান করি। একটা ছবিতে আমাকে দিয়ে তিনটা গান করিয়েছিলেন। ইমন সাহার কথাও বলতেই হয়। ডাকলে কী কাজ তাও জানতে চাই না। আর বাপ্পা মজুমদার বড় ভাইয়ের মতই বকাঝকা করেন, পরামর্শ দেন।

ভক্তরাও আপনাকে অনেক পছন্দ করেন। মনে করেন একদল ভক্ত হঠাৎ আপনার বাসায় এসে হাজির হল?
(হাসতে হাসতে) আগের বাসাটা অনেকেই চিনত। নতুন বাসাটা কেউ চেনে না।

চিনতে কতক্ষণ?
অনেক ভক্ত আছেন যারা মাঝে-মধ্যেই ফোনে খবর নেন। আমার বাসায় অতিথি আসলে যেমন করি তাদেরও সেভাবেই সমাদর করব।

৪ বছর বয়স থেকে এ পর্যন্ত। সঙ্গীতে নিজের অবস্থান নিয়ে কতটুকু সন্তুষ্ট?
আলহামদুল্লিাহ। আমি অনেক সন্তুষ্ট। সাবাই জানে আমি দ্রæতগতির মানুষ না। আমার প্রজন্মের অনেকের চাইতে আমার গানের সংখ্যা কম। আমি কোয়ালিটিতে বিশ্বাস করি।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক11 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending