Connect with us

সৃজন মিউজিক

ক্যানসার ভুলে গাইলেন লাকী আখন্দ

Published

on

লাকী আখন্দ

চপল মাহমুদ

ক্যানসারের চেয়ে একজন শিল্পীর মনের শক্তি অনেকগুণ বেশি। মনের শক্তি দিয়েই মানুষ গড়ে তুলেছি আজকের এই আধুনিক সভ্যতা। স্থাপন করে নতুন নতুন দৃষ্টান্ত। এমন একটি দৃষ্টান্ত স্থাপন করল প্রখ্যাত সুরকার, সংগীত পরিচালক ও কণ্ঠশিল্পী লাকী আখন্দ। গানের শক্তির কাছে ফুসফুসের ক্যানসার যেন নস্যি! গতকাল শনিবার যেন সেই বার্তাই ছড়িয়ে দিলেন ক্যানসার আক্রান্ত এ শিল্পী। এদিন দুপুরে ঢাকার গুলশানে হোটেল ওয়েস্টিনে শিল্পীর পাশে ফাউন্ডেশন নামের নতুন একটি প্রতিষ্ঠানের অনুষ্ঠানে অনেকদিন পর গান গেয়ে শোনালেন লাকী আখন্দ। কোনো গান মনে গেঁথে গেলে তা সারাবেলা সংক্রমণ করে শ্রোতাদের। তেমন অনেক গানের স্রষ্টা গুণী এই শিল্পীকে ফুসফুসের চেয়ে সুরের সংক্রমণই বেশি তাড়ায়।

অবাক করা ব্যাপার হলো, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হকের উদ্যোগে গড়ে ওঠা শিল্পীর পাশে ফাউন্ডেশনের অনুষ্ঠানটির জন্য নিজের ব্যান্ড হ্যাপী টাচের তরুণ সদস্যদের নিয়ে গত দুইদিন ধরে অনুশীলন করেছেন লাকী। উপস্থাপিকা শারমিন লাকির কাছ থেকে এ তথ্য পেয়ে মনে হলো, গানই আসলে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই শিল্পীর প্রাণ!

অনেকদিন পর মঞ্চে গাইবেন বলে দারুণ উচ্ছ্বসিত ছিলেন লাকী আখন্দ। শিল্পীর পাশে ফাউন্ডেশন গড়ার নেপথ্য কর্মী এরশাদুল হক টিংকু এ তথ্য জানান। হ্যাপী টাচকে নিয়ে তিনি সাজিয়ে রেখেছিলেন নিজের জনপ্রিয় কয়েকটি গানের পাঁচমিশালী।

শুরুতে লাকী আখন্দ গেয়েছেন ‘আগে যদি জানিতাম’। এ সময় দেশের জনপ্রিয় শিল্পীরা মঞ্চে উঠে তার সঙ্গে গলা মেলান। এরপর তিনি বলেন, ‘আমি আরও ৩০-৪০ বছর বাঁচতে চাই। ঈশ্বর-বিধাতা যদি আমাকে বাঁচিয়ে রাখেন, তাহলে আমি অবশ্যই অন্য সব কাজ বাদ দিয়ে আপনাদের গান শোনাব।’

কথা বলার সময় স্পষ্ট হয়েছে লাকী আখন্দ শারীরিকভাবে কতটা ভেঙে পড়েছেন। কিন্তু মঞ্চে সমবেত হওয়া শিল্পীদের কাছে তিনি অনুরোধের সুরে বলেন, ‘আরেকটা গানের চার লাইন গাই?’ শরীরের কথা ভেবে তা করতে দিতে না চাইলেও মানুষটার স্পৃহার কাছে হার মানতে হলো সবাইকে।

এরপর লাকী আখন্দ পরিবেশন করেন তার দেশাত্মবোধক গান ‘স্বাধীনতা তোমাকে নিয়ে গান লিখেছি’। তার আগে এর গল্প বললেন তিনি। এ কথা আগে কখনো জানাননি। একদিন শহীদ মিনারের সামনে দিয়ে যাচ্ছিলেন, হঠাৎ তার মনে হলো অনেক গান গেয়েছেন ও সুর করেছেন। এবার স্বাধীনতার ওপর গান করা উচিত। সেই ভাবনা থেকে ‘স্বাধীনতা তোমাকে নিয়ে গান লিখেছি’র জন্ম।

লাকীর মঞ্চ ত্যাগের পর তার গড়া ব্যান্ড হ্যাপী টাচের তরুণ-তরুণীরা পরিবেশন করেন ‘কে বাঁশি বাজায় রে’, ‘আমায় ডেকো না ফেরানো যাবে না’, ‘আবার এলো যে সন্ধ্যা’ প্রভৃতি গান।

ক্যানসারে আক্রান্ত আরেক বরেণ্য সুরকার আলাউদ্দিন আলীও সংগীত পরিবেশন করেছেন এ আয়োজনে। গান গাওয়ার অদম্য ইচ্ছা থেকে তারপর আবার মঞ্চে ওঠেন লাকী আখন্দ। এ পর্বে তিনি পরিবেশন করেন ‘আমায় ডেকো না ফেরানো যাবে না’ এবং ‘আবার এলো যে সন্ধ্যা।’

শিল্পীদের পাশের দাঁড়ানোর এ অনুষ্ঠানে লাকী আখন্দকে ৪০ লাখ টাকার চেক ও বরেণ্য সুরস্রষ্টা আলাউদ্দিন আলীর হাতে ২০ লাখ টাকার চেক প্রদানের আগে পর্দায় তাদের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরা হয়। এখানে চলচ্চিত্র, সংগীত, টেলিভিশনের শিল্পীরা ছাড়াও ছিলেন শিক্ষা ও অন্যান্য ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিরা।

গানের শক্তির কাছে ফুসফুসের ক্যানসার যেন নস্যি!

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক11 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending