Connect with us

গানের কথা

গানপ্রেমী গীতিকবি সোহাগ ওয়াজিউল্লাহ

Published

on

গানপ্রেমী গীতিকবি সোহাগ ওয়াজিউল্লাহ
  • হাবিব মোস্তফা :

সোহাগ ওয়াজিউল্লাহ। একজন গীতিকবি। যার লেখা ‘জানরে তুই’ গানটি ইতোমধ্যে ইউটিউবে কোটি ভিউ ছাড়িয়েছে। এই গানটি মানুষের মুখে মুখে বাজে। জনপ্রিয় শিল্পী এফ এ সুমন গানটি গেয়েছেন। শুধু এই গানটিই নয়, এফ এ সুমনের সুপারহিট গান ‘ ভেতর কান্দে সখি আমার’ এবং ‘জাদুরে’ গানটিও সোহাগ ওয়াজিউল্লাহর লেখা। এসব গান যারা শুনেছেন তাদের কাছে সোহাগ ওয়াজিউল্লাহকে নতুন করে পরিচয় করে দেবার প্রয়োজন নেই।

খুলনার খানজাহান আলী থানার শিরোমনি গ্রামের এক দুরন্ত কিশোর সোহাগ ওয়াজিউল্লাহ। বড় বোন ক্যাসেট প্লেয়ারে মনি কিশোর, মনির খান, এন্ড্রু কিশোরের গান শুনতেন। তাদের সাথে কখনো কখনো সুর মিলিয়ে গাইতেন। সোহাগ ওয়াজিউল্লাহ’র মনে বিষয়টি দারুন দোলা দেয়। এখান থেকেই মূলত সুরের প্রতি তার প্রেম সৃষ্টি হয়। হিন্দিভাষা না বুঝেও সে গানের সুর তাকে ভীষণ টানত। কিশোর কুমার, কুমার শানু, উদিত নারায়নের গান তিনি গাইতেন। ভাষার চেয়ে সুর তাকে বেশী টানত। একসময় কবিতা লেখা শুরু করেন সোহাগ ওয়াজিউল্লাহ। ভাল চিঠি লিখতে পারতেন তিনি। বিশেষ করে অন্যের হয়ে প্রেমপত্র লিখে দেয়ার বিষয়ে তার জুড়ি ছিলনা। বন্ধু বান্ধবরা সবায় তার ভাষাজ্ঞানের বিশেষ প্রশংসা করত। এ থেকেই একসময় গান লেখার প্রতি প্রেরণা তৈরি হয় তার।
একটা সময় ক্রিকেটের প্রতি খুবই অনুরক্ত ছিলেন সোহাগ ওয়াজিউল্লাহ। স্থানীয় বিভিন্ন ক্লাবের হয়ে জেলা পর্যায় পর্যন্ত খেলেছেন তিনি। এ জন্য পড়ালেখায় একটা গ্যাপ তৈরি হয় তার। পরবর্তীকালে স্কুল কলেজের গন্ডি পেরিয়ে ঢাকায় আসলেন ভার্সিটিতে ভর্তি হবার জন্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র মুরাদের সাথে পরিচয় হয়। মুরাদই তাকে পরিচয় করিয়ে দেন উদীয়মান তরুন সুরকার বেলাল খানের সাথে।
এদিকে চট্টগ্রামে বিশ্ববিদ্যালয়ে ভাল সাবজেক্টে সুযোগ পেলেন সোহাগ ওয়াজিউল্লাহ। কিন্তু গানপ্রেমী হওয়ার কারণে তিনি ঢাকা ছাড়তে নারাজ। অতপর বিভিন্ন নাটকীয় ঘটনার পরিপ্রেক্ষিতে তিতুমীর কলেজে বাংলায় অনার্সে ভর্তি হলেন সোহাগ। পড়াশোনা চলছে, পাশাপাশি বেলাল খানের সাথে তার সার্বক্ষণিক যোগাযোগ। বেলাল খান একদিন সোহাগকে একটি গান লেখার সুযোগ দিলেন। সোহাগ লিখলেন তার জীবনের অন্যতম শ্রেষ্টগান ‘ভালোবাসা কেন অসহায়’ শিরোনামের একটি অনবদ্য প্রেমের গান। গানটি ‘পাগল তোর জন্য’ সিনেমায় ব্যবহৃত হয়। সিনেমা রিলিজের আগেই সুপার ডুপার হিট করল গানটি। রাতারাতি দারুন পরিচিতি পেয়ে গেলেন গীতিকার সোহাগ। তারপর থেকে ‘মন মুনিয়া কান্দে’(এফ এ সুমন), ভালোবাসা ছেঁড়া ফুল (এফ এ সুমন ও নদী), মনের ডাকে (তৌসিফ), বাজেরে বাজেরে (সালমা), এক পলকের দেখা (এন্ড্রু কিশোর), মাটির দেহ (কাজী শুভ), ঘুম পাড়ানি বন্ধু (এফ এ সুমন) সহ একে একে সব হিট গান উপহার দিচ্ছেন শ্রোতাদের।
সোহাগ ওয়াজিউল্লাহ’র পছন্দের শিল্পীর তালিকায় আছেন খালিদ হাসান মিলু, এন্ড্রু কিশোর, মনির খান, হাবিব, আসিফ, অর্ণব, এফ এ সুমন, ইমরান, রাজীব শাহ, আরিফ হোসাইন।

এক প্রশ্নের জবাবে সোহাগ ওয়াজিউল্লাহ বলেন, মনের না বলা কথাগুলোকে গানের মাধ্যমে প্রকাশ করা যায়। অব্যক্ত বেদনা- না বলা কথার কাকলীকে সুরের মালায় গেঁথে শ্রোতাদের কাছে পৌছে দেবার জন্য গানকে অবলম্বন হিসেবে বেছে নিয়েছি। বিশেষ করে আমি মনে করি, প্রত্যেকটি মানুষকে তার অবস্থান থেকে সমাজের প্রতি, দেশের প্রতি, পৃথিবীর প্রতি দায়িত্বশীল হতে হয়। একজন গীতিকার হিসেবে আমি কখনোই এই দায় এড়াতে পারিনা। তাই গানের মাধ্যমে আমি সমাজের প্রতি আমার অর্পিত দায়িত্বটুকু পালন করতে চাই। ঘুনে ধরা সমাজের চেহারাটাকে পাল্টে দিতে গানকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছি। আমি লক্ষ করেছি, একজন নেতার কথা মানুষ যতটা মনোযোগ দিয়ে শোনেন তারচেয়ে একজন শিল্পীর গান অধিক মনোযোগ দিয়ে শুনে থাকেন। নিজের মধ্যে সে বাণী ও সুর লালন করে। তাই সে গানের মধ্যে যদি সামাজিক মূল্যবোধের বার্তা থাকে তাহলে সমাজকে, দেশকে অনেক কিছু দেবার আছে বলে মনে করি।
সোহাগ ওয়াজিউল্লাহের পছন্দের গীতিকারের তালিকায় আছেন:- কবীর বকুল,প্রিন্স মাহমুদ, শফিক তুহিন, দেহলভী, জুলফিকার রাসেল, প্লাবন কোরেশী, সোমেশ্বর অলী, ইব্রাহীম খলিল ইবু প্রমুখ।

বর্তমান ব্যস্ততা নিয়ে তিনি জানালেন, বর্তমানে তিনি বেশ কয়েকটি মিশ্র অ্যালবামের গান নিয়ে ব্যস্ত সময় পার করছেন। পাশাপাশি তার স্বপ্নের অন্যতম জায়গা হল নাটক এবং চলচ্চিত্রের চিত্রনাট্য লেখা। বর্তমানে কয়েকটি নাটক ও সিনেমার চিত্রনাট্য লিখছেন।
সোহাগ ওয়াজিউল্লাহ বলেন ‘একটা সময় মানুষ বাংলা গান বলতে কলকাতার গানকেই বুঝত। এখন দেশের শ্রোতাদের রুচির পরিবর্তন হয়েছে। তারা বাংলাদেশের গান শুনছে। শ্রোতারা এখন গানের বাণী নিয়ে গবেষণা করে। বিশ্ব বাজারে বাংলাদেশের গানের একটা বড় বাজার তৈরি হয়েছে। এ অর্জনের কৃতিত্বে গীতিকারদের মানসম্পন্ন গান রচনাকে গৌরবের সাথে উল্লেখ করতে চাই। একটা সময় গীতিকাররা তাদের ন্যায্য সম্মানী পেত না। কিন্তু বর্তমানের চিত্র সম্পূর্ণ আলাদা। গীতিকাররা তাদের অধিকার সম্পর্কে অনেক বেশী সচেতন। তাদের ঠকানোর দিন শেষ। গানের ক্ষেত্রও অনেক বিস্তৃত হয়েছে। সংস্কৃতির বিভিন্ন ধারায় গানের ব্যবহার বেড়েছে। আমি মনে প্রাণে বিশ্বাস করি, বাংলাদেশের গান একসময় বিশ্ব দরবারে দেশীয় সংস্কৃতির বিকাশে বিশেষ ভূমিকা রাখবে।’

*একটা গানের জনপ্রিয়তার পেছনে কোন বিষয়গুলো কাজ করে:

সোহাগ ওয়াজিউল্লাহ বলেন, সুন্দর ও সহজ কথার সাথে হৃদয়স্পর্শী সুর যোগ হয়ে একজন গুনী শিল্পীর কণ্ঠে যদি সেই গান গীত হয় তাহলে গানটি তার যথার্থতা পায়। একথা সত্যি যে, ভাল কথার সব গান সময় সময় শ্রোতাপ্রিয় হয়না, আবার বাজে লিরিকের গানও কখনো কখনো হিট হয়ে যায়। কিন্তু সাময়িক হিট করা আর অনেক দিন পর্যন্ত শ্রোতা হৃদয়ে বাস করা এক বিষয় নয়। ভাল লিরিক, সুন্দর সুরের সাথে পারফেক্ট মিউজিক যোগ হয়ে সাবলীল গায়কীতেই একটি গান জনপ্রিয় হয় বলে আমি মনে করি।

*বর্তমান গীতিকাররা যারা গান লিখছেন তাদের গানকে কীভাবে মূল্যায়ন করেন?
সোহাগ ওয়াজিউল্লাহ বলেন, একটা প্রবাদ বাক্য আছে-‘সবাই কবি নন, কেউ কেউ কবি। মনের কথাকে সাদা কাগজে লিখলেই সেটা হয়ত কবিতা হয়, কিন্তু গান হয়না। নতুন অনেকেই গান লিখছেন কিন্তু তারা সত্যিকারের গীতিকার হয়ে উঠতে পারেননি। আবার উল্টোটাও দেখা যায়। সিনিয়র গীতিকাররা ভাবের গভীরতা ঠিক রেখে প্রতিনিয়ত গান লিখে যাচ্ছেন। এদের অনেকেই আমার কাছে অনুসরণীয় আদর্শ।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending