Connect with us

সাক্ষাৎকার

গানের কবি সুহৃদ সুফিয়ান

Published

on

গীতিকবি সুহৃদ সুফিয়ান
  •  শাহজাহান আকন্দ শুভ : 
  • সুহৃদ সুফিয়ান একজন গীতিকবি। গান পাগল মানুষ। গানের কবি। বাংলা গানের যুবরাজখ্যাত শিল্পী আসিফ আকবরের  ‘আগুন’ গানের গীতিকার। এই এক গান সুহৃদ সুফিয়ানকে নিয়ে এসেছে আলোচনার কেন্দ্রে। যে গানটি এখন মানুষের মুখে মুখে বাজে।  জনপ্রিয় শিল্পী ও সঙ্গীত পরিচালক হাবিব ওয়াহিদের ‌’ঘুম’ গানটি সুহৃদ সুফিয়ানকে আরও আলোচনায় নিয়ে এসেছে। এই দুই গানের মধ্যে  ‘আগুন’  গানটিকিছুদিন আগে প্রকাশ হয়েছে ধ্রুব মিউজিক স্টেশন থেকে। আসিফ আকবর ও হাবিব ওয়াহিদের এই দুই গান দিয়ে সুহৃদ সুফিয়ান এখন জনপ্রিয়। গানের মানুষদের কাছে। এখন অনেকেই তার কাছে নিত্য নতুন কথার গান চাচ্ছেন। সুহৃদ সুফিয়ান সৃজনমিউজিকবিডি ডটকমের সঙ্গে আলাপচারিতায় তার গান লেখালেখির গল্প বলেছেন।
  • ১.  গান লেখালেখির শুরু কবে থেকে?
     
    সুহৃদ সুফিয়ান : ক্লাস সেভেন-এইট থেকে এখানে-সেখানে টুকে রাখা আরম্ভ করি। দু’য়েক বছর পর দেখা গেল অংক খাতার শেষের পৃষ্ঠাগুলো এলোমেলো ছড়া-কবিতা-গানে ভরে গেছে। ছেলেমানুষী তখন তুঙ্গে। নিজের থেকেই বন্ধুদের একটু দেখিয়ে আবার লুকিয়ে রাখার চেষ্টা করতাম। টিফিন টাইমে আমাকে ফাঁকি দিয়ে ওরা পড়া শুরু করতো।২.  এ পর্যন্ত কতটি গান লিখেছেন?

     সুহৃদ সুফিয়ান : আশ্চর্যজনক হলেও সত্যি যে কতটি গান লিখেছি তার সঠিক তথ্য আমি নিজেই জানিনা। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে যখন ঢাকায় আসি তখন স্কুল-কলেজ এইজে লেখা গান-কবিতাগুলো অপ্রয়োজনীয় বই-খাতার সাথে গ্রামেই ছিল। একদিন বাড়ি গিয়ে শুনলাম আমার এক ফুফু বইখাতা সব কেজি দরে বিক্রি করে দিয়েছেন। ওখানে কতটি লিরিক ছিলো জানা নেই। ২০০৯ থেকে একশো’টির মতো লিরিক জমেছে। তার মধ্যে সুর হয়েছে চল্লিশটির মতো।

    . আপনার লেখা গান কে কে গেয়েছে?
     
    সুহৃদ সুফিয়ান : খ্যাতিমান কন্ঠশিল্পীদের মধ্যে আমার লেখা গান গেয়েছেন ফাহমিদা নবী, আসিফ আকবর, হাবিব ওয়াহিদ, কনা, জুয়েল মোর্শেদ, রমা, সোমলতা (কোলকাতা)। আর তরুণদের মধ্যে গেয়েছেন কাপ সং স্পেশালিস্ট সিঁথি, কেয়া (ক্লোজআপ ওয়ান মৌলিক গান), শশী, আরজে রাজু, আরজে টুটুল, নীরব, আরজে আঁখি, রানা (ক্লোজআপ ওয়ান), রানা (সেরাকন্ঠ), শিপু দাস, সজীব দাস, স্বপ্নীল রাজিব, ইরিন জামানসহ আরো কয়েকজন। এছাড়া ‘অরণ্য’ নামের একটি ব্যান্ডের জন্যেও লিখেছি।

    . জনপ্রিয় গান ‘আগুন’ লেখার পেছনের গল্প কী?
     

সুহৃদ সুফিয়ান : একদিন হঠাৎ ফেসবুকে দু’লাইনের একটি স্ট্যাটাস দিয়েছিলাম, ‘লোকে বলে তুমি আগুন, ছাই বানাতে জুড়ি নাই/ ভয়ে ভয়ে হাত ধরেছি, আমি কিন্তু পুড়ি নাই’। একটু পর জনপ্রিয় সুরকার-সঙ্গীতশিল্পী জুয়েল মোর্শেদ ইনবক্সে বললেন এ দুটি লাইনকে পূর্ণাঙ্গ লিরিক বানাতে। এর আগেও তিনি আমার লেখা কয়েকটি গান সুর করেন। আমি ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে লিরিকটা লিখে পাঠাই তাঁকে। ‘আগুন’ লেখার পেছনের গল্পে জুয়েল ভাই ছাড়া অন্য কোন চরিত্র নেই।

৫. ‘মেঘ এলেই বৃষ্টি হবে এমন ভাবনা ভুল/ পাথরেও ফুটতে পারে প্রেমের পদ্ম ফুল’ -এ দু’লাইনে কি বোঝাতে চেয়েছেন, পাথরে কীভাবে ফুল ফোটাবেন?

 সুহৃদ সুফিয়ান : আমাদের ভাবনায় ভুল ঢুকে পড়ে সহজেই। কারো খুব কাছাকাছি না গেলে তার সম্পর্কে সঠিক ধারনা পাওয়া মুশকিল। কাছে না গিয়ে মানুষ চিনতে চাওয়া পূর্ণিমা রাতে আকাশের তারা গোনার সামিল। এদিকে কান কথারও বিশ্বাস নেই । দূর থেকে যাকে আমরা কঠিন মনে করি কাছে গেলে হয়তো দেখা যাবে সে পানির মতো তরল, তুলোর মতো কোমল।
আর পাথরে ফুল ফোটানোর ব্যাপারটি আমি রূপক অর্থে ব্যবহার করেছি। কেউ যদি  আসলেই কঠিন মনের হয়, অগ্নিমূর্তি ধারণ করে, তবুও তাকে ভালোবাসা দিয়ে জয় করা সম্ভব। প্রেম আর যত্নের ছোঁয়া পেলে যে কেউ গলতে বাধ্য। হোক সে ললনা, হোক সে মহা কোনও যাদুকর।

https://www.youtube.com/watch?v=tyH9aHDn8RU

৬.  ‘আগুন’ গানটি নিয়ে মধুর বা তিক্ত কোনও অভিজ্ঞতা রয়েছে কি-না?

সুহৃদ সুফিয়ান : ‘আগুন’ শব্দটি নিয়ে আমার তিক্ত অভিজ্ঞতা আছে। ছোটবেলায় আগুনে হাত পুড়ে যায় আমার। এখনো দু’ইঞ্চি ছোপছোপ দাগ আছে। কিন্তু, ‘আগুন’ গান নিয়ে সব অভিজ্ঞতাই মধুর। বাংলা গানের যুবরাজ আসিফ আকবরের গাওয়া গান বলে কথা। জুয়েল ভাইয়ের সুরটাও চমৎকার। পরিচিত-অপিরিচিত সবার কাছ থেকেই পজেটিভ রেসপন্স পাচ্ছি। আমার জীবনে নতুন, এমন অনেকের সাথে আমার ভালো সখ্যতাও গড়ে উঠেছে গানটির মাধ্যমে।

৭. ধরুন আপনি রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছেন, হঠাৎ চটপটির দোকানে ‘আগুন’ গানটি বাজছে -এ রকম অভিজ্ঞতা হয়েছে?

 সুহৃদ সুফিয়ান : চটপটির দোকানে গান বাজানোর বিষয়টি এখনো আমার নজরে পড়েনি। তবে বিয়েবাড়ির হলুদ অনুষ্ঠানে, নামকরা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাবার্ষিকিতে, ব্যায়ামাগারে আর রেস্টুরেন্টে বহুবার গানটি বাজতে শুনেছি। গুনগুনিয়ে গাইতে শুনেছি অনেক পথচারি এবং বাসের সহযাত্রিকে।

৮. সম্প্রতি হাবিব ওয়াহিদের গান লিখেছেন, এ সম্পর্কে কিছু বলুন…

সুহৃদ সুফিয়ান : চলমান সময়ে বাংলা গানের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র হাবিব ওয়াহিদ-এর জন্যে গান লেখা আমার স্বপ্ন ছিল। স্বপ্নটি স্বপ্নের চেয়েও মধুর হয়ে ধরা দিয়েছে ‘ঘুম’ গানটির মাধ্যমে। ধ্রুব মিউজিক স্টেশন’র আত্মপ্রকাশ অনুষ্ঠানে হাবিব ভাইয়ের সাথে পরিচয় ঘটে। কয়েকদিন পর ছোট্ট একটি মিটিংয়ের মাধ্যমে তাঁকে লিরিক দেয়ার সুযোগ পাই। দশটি লিরিক দিয়েছিলাম, তার মধ্যে ‘ঘুম’ও ছিল। দশ মিনিট পরেই তিনি জানালেন সুর হয়ে গেছে। সে মুহুর্তের অনুভূতি ভাষায় প্রকাশ করার সামর্থ্য নেই আমার।

৯. গান লেখার প্রেরণা কে?

সুহৃদ সুফিয়ান : হা-হা, কঠিন প্রশ্ন। সত্য বলতে চাচ্ছিনা, মিথ্যা বলাও মহাপাপ! আসল কথা হলো, আমার নিজস্ব অভিজ্ঞতার পাশাপাশি বোঝার চেষ্টা করি আশপাশের মানুষগুলোর আবেগ-অনুভূতি, ভালোলাগা-মন্দলাগা, প্রেম-বিরহের আনন্দ-হাহাকার। এসবই আমার গান লেখার মূল উপাদান। ভেতরের তাড়না তো আছেই।

১০. বাংলাদেশে গীতিকবিদের মধ্যে কার গান একটু বেশি ভালো লাগে?
 
সুহৃদ সুফিয়ান : গীতিকবি বলতে প্রথম বাক্যে আমি সঞ্জীব চৌধুরীকেই বুঝি। দ্বিতীয় বাক্য থেকে অন্যরা। তাঁর লেখা গান আমাকে ঘর থেকে, স্কুল থেকে, খেলার মাঠ থেকে বারবার টেনে নিয়ে গেছে গাছের তলে, দখিণ হাওয়ায়। ঘন্টার পর ঘন্টা বসিয়ে রেখেছে মেঠোপথের সবুজ দূর্বাঘাসে। শীতের দিনে লেপের তলে, বৃষ্টি এলে কাঁথা মুড়িয়ে উপভোগ করেছি তাঁর গীতিকবিতার অনন্য বৈচিত্রতা, ভাবনার অবিরাম সৌন্দর্য।

 

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending