Connect with us

সৃজন মিউজিক

গানের জন্য চোখের জল ঝরেছে

Published

on

জনপ্রিয় শিল্পী ও সুরকার বেলাল খান

তারেক আনন্দ

সংগীতশিল্পী বেলাল খান জনপ্রিয় একজন সুরকারের নাম। বুধবার  পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। কিন্তু এই পর্যন্ত আসতে তাকে জীবনে কম কাঠখড় পোড়াতে হয়নি। সঙ্গীতের জন্য যাকে এক সময় চোখের জল পর্যন্ত ঝরাতে হয়েছে। তারপর সঙ্গীতের মায়াজাল থেকে বেরুতে পারেননি। একসময় নিজের শ্রম আর মেধা দিয়ে বেলাল খান শ্রোতাদের মাঝে জায়গা করে নেন। এরপর ধাপে ধাপে তিনি উঠে এসেছেন জনপ্রিয় একজন শিল্পী ও সুরকারদের তালিকায়। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্তি ও সংগীতে পথচলা নিয়ে তিনি নানা কথা বলেছেন।
প্রধানমন্ত্রীর হাত থেকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিলেন। এ অনুভূতি কেমন ছিল?
এ অনুভূতি প্রকাশের সত্যিই কোনো ভাষা নেই।  কী বলবো কোনো ভাষা খুঁজি পাচ্ছি না। সবচেয়ে বড় কথা, প্রধানমন্ত্রী ছাড়াও সেখানে অনেক গুণীজন ছিলেন। জাতীয় পুরস্কার পাওয়ার ফলে এখন মনে হলো, দায়িত্ববোধটি বেড়ে গেল। দায়িত্ববোধের জায়গাটি আগেও ছিল। এই প্রোগ্রামে আসার পর উপলব্ধিটা আরও বেড়ে গেছে, যা ভেতর থেকে অনুভব করছি।
আপনি কী অনেক ভাগ্যবান এত তাড়াতাড়ি দেশের সর্বোচ্চ স্বীকৃতি  পেয়ে গেলেন?
নেকাব্বরের মহাপ্রয়াণ চলচ্চিত্রের ‘নিশিপক্ষী’ গানে সুর করার জন্য পেলাম সেরা সুরকারের পুরস্কার। সত্যিই আমি চাওয়ার আগে বেশি পেয়ে গেছি। এত তাড়াতাড়ি পাব, সেটি ভাবিনি।
সুরকার, নাকি শিল্পী কোনটির শুরু আগে?
আমি প্রথমে সুরকার হিসেবেই আত্মপ্রকাশ করি। গায়কীতে শুরু ২০১১ সালে ‘পাগল তোর জন্য রে’ গানটি দিয়ে। এই এক গান আমাকে প্রতিষ্ঠিত করেছে। এর আগে গানের জন্য অনেক কাঠখড় পোড়াতে হয়েছে।
সফলতার গল্প নয়। এ পেশায় আসার পর যে কাঠখড় পুড়িয়েছেন, তা যদি বলতেন…
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম। অন্য আট-দশ শিক্ষার্থীর গ্র্যাজুয়েশন শেষ হওয়ার পর তারা চান ভালো একটি চাকরি। পরিবারের চাপ থাকলেও আমি চাকরির জন্য খুব বেশি চেষ্টা করিনি। কারণ গানের প্রতি ছিল আমার অনেক টান। হলে থাকার সময় যখন সবাই ঘুমিয়ে পড়ত, তখন ছাদে চলে যেতাম ওয়াকম্যান নিয়ে। ৯০ মিনিটের ফিতায় সুর করে রাখতাম। দেখা গেল কোনো কবিতা বা গানের অন্তরা যা মনে আসত, তা রেকর্ড করে রাখতাম। চাকরির জন্য জীবনে একটিই ইন্টারভিউ দিয়েছিলাম। সেখানে প্রথম হই। বাংলাদেশ বেতারের প্রডিউসার হিসেবে। মজার বিষয় হলো, চাকরিটি আর করতে পারিনি। কারণ জয়েনিং ছিল রাজশহীতে। রাজশাহীর কথা  শোনার পর আমার মাথায় যেন বাজ পড়ল। রাজশাহী জয়েন করা মানে ঢাকা ছাড়তে হবে। ফ্যামিলি অনেক বিরক্ত হলো। কেননা মাথায় গান ছাড়া আমার আর কিছুই ছিল না। গান নিয়েই এগোতে হবে।
সংগীতের জন্য কষ্ট কখন করলেন?
চাকরিতে তো আর যোগ দিলাম না। সংগীতের জন্য দ্বারে দ্বারে ঘুরছি। তখন তো সব স্টুডিও ছিল  বেইলি রোডে। সংগীত পরিচালকদের কাছে যাওয়ার চেষ্টা করি। কিন্তু কিছুতেই কিছু হচ্ছিল না। এটি বলছি ২০০৪-০৫ সালের কথা। বেইলি রোডেই এক প্রতিষ্ঠিত সংগীত পরিচালকের সঙ্গে কথা হয়। তিনি বলেন, তোমার কণ্ঠ দারুণ। ঠিক আছে, তোমার অ্যালবাম করব। তিনি একদিন ডাকলেন। সবকিছুই ফাইনাল। গান  রেকর্ড করা শুরু হবে। অন্য আরেকদিন তিনি ডেকে বললেন দুই-একদিনের মধ্যে ৩-৪ লাখ টাকা অ্যাডভান্স করতে। আমি গান-বাজনা করি এটি তো আমার ফ্যামিলি চাই না, আবার ৩-৪ লাখ টাকা! যখন বললাম, এত টাকা আমার পক্ষে দেওয়া সম্ভব নয় তখন তিনি আমাকে বললেন,  তোমার নাম যখন বেলাল, তখন এক কাজ করো, মসজিদে গিয়ে আজান দাও। স্টুডিও থেকে বের হওয়ার পর মনে হলো রাস্তাটা অনেক বড় লাগছে। রমনা পার্কে গিয়ে একা কাঁদলাম কিছুক্ষণ। এই  যে ধাক্কাটি, ওই ধাক্কাই আমার জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে চূড়ান্ত ধাক্কা যেটিকে বলে। তখন নিজেই চেষ্টা করতে থাকলাম একটি গান কীভাবে তৈরি হয়।
প্রথম সুরে গান প্রকাশ হলো কীভাবে?
বেইলি রোডেই পরিচয় হয় মুনির খানের সঙ্গে। মুনির ভাই আমার সুর পছন্দ করলেন। আমার সুরে তার অ্যালবামে প্রকাশ হলো টাইটেল সং। ‘মন কান্দে’ অ্যালবামে দুটি গান ছিল। এরপর  বেবী নাজনীন আপার অ্যালবামেও আমার ২-৩টি গানের সুর ছিল। গান প্রকাশের পর সংগীতের ব্যক্তিরা আমাকে চিনতে শুরু করলেন। এর মধ্যে পরিচয় হয় মঈন বিশ্বাসের সঙ্গে।
মঈন বিশ্বাসের চলচ্চিত্রের গান দিয়েই আপনি জনপ্রিয় হয়ে যান।
হ্যাঁ, ‘পাগল তোর জন্য রে’ গানটি প্রকাশ হওয়ার পর আমাকে আর  পেছনে ফিরে তাকাতে হয়নি।
এখন কোন কাজগুলো করছেন?
ঈদে আসছে শোয়েব ভাইয়ের সঙ্গে দ্বৈতগানের অ্যালবাম। সব গানের সুর আমার করা। কনার সলো অ্যালবামের গান করছি। আরও বিচ্ছিন্নভাবে কাজ করছি। কনসার্টের জন্য ২৬ মে যাচ্ছি ইটালি। সেখানে থাকব ৭-৮ দিন। ঈদে আসছে আরেকটি বার অ্যালবাম থেকে একটি মিউজিক ভিডিও।
॥ সূত্র : আমাদের সময়

Advertisement

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক11 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending