Connect with us

সাক্ষাৎকার

গানের সঙ্গে মহূয়া ব্যানার্জীর প্রেম

Published

on

ওপার বাংলার শ্রোতাপ্রিয় শিল্পী মহুয়া ব্যানার্জী
  • সৃজন মিউজিক প্রতিবেদক :

ওপার বাংলার শ্রোতাপ্রিয় শিল্পী মহুয়া ব্যানার্জী। আধুনিক বাংলা গান, রবীন্দ্র সঙ্গীত, নজরুল গীতি থেকে শুরু করে সঙ্গীতের বেশিরভাগ ঘরনায় তার বিশেষ দখল রয়েছে। নতুন বছরে আসছে এই শিল্পীর নতুন একটি গানের অ্যালবাম। গর্ভধারিনী মায়ের হাত ধরেই মহুয়া চৌধুরীর সঙ্গীতে পদার্পণ। ছোটবেলা থেকেই মহুয়া ব্যানার্জী গান গেয়ে আসছেন। তার মা গান করতেন। কিন্তু সংসার জীবনে পা দিয়ে তিনি সঙ্গীত নিয়ে সেভাবে এগোতে পারেননি। তাই মহুয়া ব্যানার্জীর মায়ের খুব ইচ্ছে ছিল যে মেয়ে যেন সঙ্গীত নিয়ে সামনে এগোন। ভাল একজন শিল্পী হিসেবে নিজেকে গড়ে তোলেন। মায়ের প্রবল ইচ্ছায় গানের প্রতি একটা আলাদা ভালোলাগা তৈরি হয়ে যায় মহুয়া ব্যানার্জীর। সেটাই একসময় বড় হয়ে ভালোবাসায় পরিণত হয়। একসময় নজরুল সঙ্গীতে জাতীয় স্কলারশিপ পেয়ে যান মহুয়া চৌধুরী। তারপর নাটক, সিনেমায় একসময় গান গাওয়ার সুযোগ পান তিনি। মহুয়া চৌধুরী প্রথম প্লেব্যাক করেন শুভদৃষ্টি সিনেমায়। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। ওপার বাংলার শ্রোতাপ্রিয় এই শিল্পী কথা বলেছেন সৃজনমিউজিকবিডির সম্পাদক শাহজাহান আকন্দ শুভ’র সঙ্গে।

নিজের সঙ্গীতের জার্নি সম্পর্কে মহুয়া ব্যানার্জী বলেন, আমার সঙ্গীত জীবনের শুরু মায়ের হাত ধরে। তার কাছ থেকেই সঙ্গীতে হাতেখড়ি। এরপর অনেকের কাছেই গান শিখেছি। বর্তমানে বেনারস ঘরানায় শ্রী সোমনাথ মুখোপাধ্যায়ের কাছে গান শিখছি। সব ধরনের গান গাইতে ও শুনতেই ভালো লাগে। নজরুল গীতি আমার খুব প্রিয়। তবে মঞ্চে সব ধরনের গানই গেয়ে থাকি। পরবর্তীকালে আরও বেশ কয়েকটি সিনেমায় প্লেব্যাক করেছি। গান করেছি বিভিন্ন নাটক ও টেলিফিল্মও।

বাংলাদেশের কার কার গান আাপনার পছন্দ এ প্রশ্নের জবাবে মহুয়া ব্যানার্জী বলেন, বাংলাদেশে এত গুনী শিল্পী রয়েছেন। কার কথা বলবো। বলে শেষ করা যাবে না। বাংলা ভাষার জন্য যে দেশের মানুষ বুকের রক্ত দিয়েছেন। আমি বাংলাদেশের ব্যান্ডের গান শুনি। ভালো লাগে। জেমস এর গান বেশ লাগে। এছাড়া হৃদয় খান, অর্নব এবং মাইলস এর গান আমার ফেবারিট।

বাংলাদেশ এবং বাংলাদেশি শ্রোতা সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশে প্রথম আমি যাই নববর্ষে। ভীষন ভালো অভিজ্ঞতা আমার সেখানে। এত্ত এত্ত আতিথেয়তা জাস্ট ভাবা যায়না। আমি আপ্লুত ওখানে গান গেয়ে। বার বার যেতে চাই। ভীষন ভালো শ্রোতা পেয়েছি। বাংলা গানকে যে এভাবে গ্রহণ করবেন ওখান কার মানুষ আমি ভাবতে পারিনি। ওখানকার মিউজিসিয়ান্সরাও ভীষন গুনী। ভবিষ্যতে সুযোগ পেলে ওনাদের সাথে কাজ করতে চাই। আমার নিজের গানকেও ওনারা আদর করে শুনেছেন। আমি শিল্পী হিসেবে গর্বিত। বাংলাদেশের মিউজিক বেশ অন্যরকম। ইন্সপায়ারিং। বলতে পারেন ইনোভেটিভ। আমার তো ভালোই লাগে। কাজ করার আধীর আগ্রহ রইল বলতে পারেন।
এ পর্যন্ত মহুয়া ব্যানার্জীর গাওয়া ৩টি অ্যালবাম বাজারে এসেছে। ২০১৩ সালে প্রকাশ করা প্রথমটা ছিল রবীন্দ্র সঙ্গীতের ওপর। দ্বিতীয় এবং তৃতীয় অ্যালবামটি মৌলিক গানের ওপর। মৌলিক গানের ২টি অ্যালবাম যথাক্রমে সমর্পন ও থেকোনা পরবাসে ২টি অ্যালবামেই সুরকার ও সঙ্গীতায়নে ছিলেন গিটারিস্ট মার্কো।
মহুয়া ব্যানার্জী বলেন, আগামী বছর আর ও মন দিয়ে গান করতে চাই। শ্রোতাদের নতুন কিছু গান উপহার দিতে চাই। গান নিয়েই জীবনের বাকি সময়টা শেষ করতে চাই। মোটকথা গানের সঙ্গেই আমার প্রেম। এই প্রেমটা আরও গভীর করতে চাই।

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending