Connect with us

অন্য মিডিয়া

চাকরানি থেকে বিশ্ব তারকা

Published

on

শূন্য থেকে শীর্ষে, তুচ্ছ থেকে তারকা তিনি। পপরানী হিসেবে প্রতিষ্ঠা পাওয়ার আগে রসগোল্লার দোকানে কেরানি ছিলেন; টিকে থাকতে চাকরি নিয়েছিলেন চা দোকানের পরিচারিকা হিসেবেও। যথার্থই নিজেকে ‘সত্যিকারের সিনডারেলা’ বলে আখ্যায়িত করেছেন ম্যাডোনা। লিখেছেন- জাহাঙ্গীর সুর
পুরো নাম ম্যাডোনা লুইস চিকোন। তবে বিশ্বখ্যাতি এক নামেই; ম্যাডোনা বলতেই ম্যাড অনেকে। জন্ম ১৯৫৮ সালের ১৬ আগস্ট, যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের  বে সিটিতে। আধুনিক নাচে কেরিয়ার গড়তে নিউইয়র্কে পাড়ি জমিয়েছিলেন ২০ বছর বয়সে। এরপর নিজে নেচেছেন, অন্যকে নাচিয়েছেনও। গান গেয়ে বিশ্ব মাতিয়েছেন; গান লিখেছেনও, করেছেন অভিনয়; কামিয়াবি হয়েছেন ব্যবসাতেও। কিন্তু জীবনের ফেলে আসা পথটা এত মসৃণ ছিল না তার। ম্যাডোনার বয়স যখন সবে পাঁচ, তার মা ম্যাডোনা লুইস ফরটিন মারা যান। এরপর বড় হয়েছেন সৎ মা  জোয়ান গুস্তাফসনের কাছে। বাবা টনি চিকোন ছিলেন প্রতিরা প্রকৌশলী, ফলে তার সাহচার্য খুব একটা পেতেন না।
হাইস্কুলে পড়ার সময় বাড়িতে প্রায় সব ধরনের কাজই করতে হতো কিশোরী ম্যাডোনাকে।
তার ভাষায়, ‘আমার বন্ধুরা যখন  খেলাধুলার জন্য বেরিয়ে পড়ত, তখন আমার ওপরই যেন ভর করত যত সব বড় মানুষি দায়দায়িত্ব।… আমি নিজেকে সত্যিকারের সিনডারেলা হিসেবে ভাবতাম।’ বব স্ট্যানলি তার ‘ইয়া, ইয়া, ইয়া : দ্য স্টোরি অব মডার্ন পপ’ গ্রন্থে এই তথ্য উপস্থাপন করেছেন।
স্কুল থেকেই ব্যালে ও অন্যান্য নৃত্যে ম্যাডোনার প্রবল আগ্রহ ছিল। নাচকে ঘিরেই স্বপ্ন ছিল তার। কিন্তু নাচে ও গানে নজরকাড়ার আগে কষ্টে আর অভব্য কর্মে গড়া তার জীবন। সেই গল্পের খানিকটা চিত্র তুলে ধরেছেন জে র‌্যান্ডি তারাবোরেল্লি তার ‘ম্যাডোনা : অ্যান ইন্টিমেট বায়োগ্রাফি’ গ্রন্থে। লেখক বলছেন, নিউইয়র্কে ম্যাডোনা তখন পূর্ণ  দেহ-মন শপে দিয়েছেন নাচে। কিন্তু নাম কুড়ানোর আগে বেঁচে থাকার নিমিত্তেই তাকে কাজ খুঁজতে হয়েছিল রসগোল্লার  দোকানে।
সেখানে ক্যাশ কাউন্টারে বসে কেরানির চাকরি করতেন তিনি। নিউইয়র্কের প্রখ্যাত রাশিয়ান টি-রুম রেস্টুরেন্টেও চাকরি করেছেন ম্যাডোনা পরিচারিকা হিসেবে। ওই সময় রেস্টুরেন্টটির ম্যানেজার ছিলেন  গ্রেগরি ক্যামিলুসি। তিনি স্মৃতিচারণ করেছেন, ‘ সে (ম্যাডোনা) ছিল খুব পাতলা খিটখিটে এক বালিকা। আমি তো মনে করতাম, রেস্টেুরেন্টে যে খাবার সে পায়, সারাবেলা খাওয়া বলতে শুধু ওইটুকুই ছিল আহার। কিন্তু সে ছিল প্রফুল্ল­চিত্ত, কখনও মেজাজ খিটমিটে থাকত না। সময় মেনে চলত সবসময়ই। কাজে আসার কিছু দিনের মধ্যেই আমি  খেয়াল করলাম, ও কাস্টমারদের প্রতি একনজরে তাকিয়ে থাকে।
এর ব্যাখায় সে বলেছিল, ‘পয়সাওয়ালা মানুষগুলো কীভাবে খায়, ড্রিংক করে, আমি সেসব দেখি। ফলে একদিন যখন নাকি আমিও পয়সাওয়ালা হব, তখন আমি এভাবেই যেন খেতে আর ড্রিংক করতে পারি।’

অবশ্য খুব বেশিদিন রেস্টুরেন্টে চাকরি করেননি ম্যাডোনা। একদিন ম্যানেজার শুনে ফেললেন তার বিড়বিড়ানি, ‘আমি  তো এই কাজ করতে নিউইয়র্কে আসিনি।’
একদম ঠিক। ইউনিভার্সিটি অব মিশিগান নৃত্য বৃত্তি দিয়েছিল তাকে। কিন্তু দুই বছর অধ্যায়ন করার পর ক্যাম্পাস ছেড়ে, সুবর্ণ  সেই স্বপ্ন নষ্ট করেই তো নিউইয়র্ক পাড়ি জমিয়েছিলেন তিনি। এবং তা ছিল একজন  পেশাদার নৃত্যশিল্পী হওয়ার জন্যই। যে  কোম্পানি যখন ডাকত, টাকার বিনিময়ে  সেখানে নাচতে  যেতেন তিনি। কিন্তু ম্যাডোনার উপলব্ধি হল, ‘এ দিয়ে আমি শুধু কোনো মতে দুবেলা খেয়ে পরে বাঁচতে পারব।’ সচ্ছলতার আশায় এ সময় মডেলিংও করতেন ম্যাডোনা, নগ্ন হয়ে  পোজ দিতেন ক্যামেরার সামনে।
নামজাদা নাচশিল্পী হতে চেয়েছিলেন তিনি। কিন্তু দেখা গেল মানুষ তার কণ্ঠকে আবিষ্কার করল। সিএনএনকে দেয়া এক সাাৎকারে ম্যাডোনা বলেন, ‘মানুষ আমার কণ্ঠে গান শুনতে চাইত। তারা বলত- তোমার কণ্ঠ কিন্তু মন্দ না। আমি বলতাম, সত্যিই? আমি বোঝাতে চাইছি, আমার কোনো প্রশিণ ছিল না। আমি কখনোই একজন কণ্ঠশিল্পী হতে চাইনি।’  সেই ম্যাডোনাই আজ পপসঙ্গীতের আকাশে উজ্জ্বল তারকা।

তথ্যসূত্র: জে র‌্যান্ডি তারাবোরেল্লি, ম্যাডোনা : অ্যান ইন্টিমেট বায়োগ্রাফি (সিজউইক অ্যান্ড জ্যাকশন, লন্ডন ২০০১); বব স্ট্যানলি, ইয়া, ইয়া, ইয়া : দ্য স্টোরি অব মডার্ন পপ (ফেবার অ্যান্ড ফেবার, লন্ডন ২০১১); সিএনএন, যুগান্তর।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক11 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending