Connect with us

অন্য মিডিয়া

জেসলিন রয়েলের গান-গল্প

Published

on

জেসলিন রয়েল

‘ইন্ডিয়া গট ট্যালেন্ট’ প্রতিযোগিতায় অংশ নিয়ে বদলে যায় জেসলিন রয়েলের জীবন। গান লেখা, সুর দেওয়া, গাওয়া—তিন মাধ্যমেই পারদর্শী তিনি। সমানতালে চলছে জিঙ্গেল তৈরি এবং স্টেজ পারফরম্যান্স।

বলিউডে নিজের আসন পাকাপোক্ত করতে অনেক চড়াই-উতরাই পেরোতে হয়। আবার কারো কারো কাছে সাফল্য ধরা দেয় নিজ থেকেই। জেসলিন রয়েলের ক্ষেত্রে অন্তত তাই হয়েছে। বয়স সবেমাত্র ২৫! অথচ এরই মধ্যে চারদিকে ছড়িয়ে গেছে তাঁর নাম। একাধারে সংগীত পরিচালক, গায়িকা ও গীতিকার তিনি। চলতি বছর মুক্তি পাওয়া ক্যাটরিনা কাইফ ও সিদ্ধার্থ মালহোত্রা অভিনীত ‘বার বার দেখো’ ছবির গান দিয়ে আলোচনায় আসেন তিনি। ছবির ‘খো গায়ে হাম কাহা’ এবং ‘নাচদে না সারে’ গান দুটিতে নিজের সংগীত পরিচালনায় কণ্ঠ দেন তিনি। এতে জেসলিনের গায়কী ও সংগীত দুটিই বেশ প্রশংসিত হয়। এরপর গত মাসে মুক্তি পাওয়া অজয় দেবগণের ‘শিবায়’ ছবির জন্য বানান ‘রাতে’ শিরোনামের একটি গান। এটিও শ্রোতারা ভালোভাবে গ্রহণ করে।

এবার বলিউডে বছরের তৃতীয় দান মারলেন জেসলিন। শাহরুখ খান ও আলিয়া ভাট অভিনীত ‘ডিয়ার জিন্দেগি’ ছবিতে তাঁর করা ‘লাভ ইউ জিন্দেগি’ এখন সুপারহিট। গানটিতে জেসলিনের কণ্ঠে ঠোঁট মিলিয়েছেন আলিয়া ভাট। সংগীত পরিচালনায় অমিত ত্রিবেদী। ধর্ম প্রডাকশনের এই গানটির ভিডিও মাত্র তিন সপ্তাহ আগে ইউটিউবে আপলোড করা হয়। এরই মধ্যে এক কোটি ২৮ লাখের বেশিবার দেখা হয়ে গেছে। গানটি দুই সপ্তাহ আগে জায়গা করে নেয় মির্চি টপচার্টে। এখন আছে চার্টের তৃতীয় অবস্থানে। চারদিকে এখন জেসলিনকে নিয়ে আলোচনা।

অথচ এসব নিয়ে কোনো চিন্তাই ছিল না জেসলিনের। নয়াদিল্লির হিন্দু কলেজে শিক্ষাজীবন কেটেছে বাউণ্ডুলেপনায়। বন্ধুরা যখন ভবিষ্যৎ পরিকল্পনা করতেন জেসলিন তখন হাই তুলতেন। গানের বিষয়ে নিজের আগ্রহ যখন টের পান তখন অনুভব করেন এ বিষয়ে তাঁর কোনো প্রাতিষ্ঠানিক জ্ঞান নেই। কিন্তু ভাগ্য সহায় হলে সাফল্য পেতে সময় লাগে না। ২০০৯ সালে ‘ইন্ডিয়া গট ট্যালেন্ট’ প্রতিযোগিতায় অডিশন দিতে যান বন্ধুদের অনুরোধে। একটি মাউথ অর্গান ও গিটার নিয়ে যান সঙ্গে। শুরু থেকেই জেসলিনের মুগ্ধ ছিলেন বিচারক আর শ্রোতারা। সেমিফাইনাল পর্যন্ত পৌঁছে যান সদর্পে। কিন্তু বিজয়ী হতে পারেননি। অবশ্য এ নিয়ে তাঁর কোনো আক্ষেপ নেই। বলিউডে আসার জন্যও তাড়া ছিল না তেমন। তবে বুঝতেন ভালো করতে হলে একদিন মুম্বাইয়ের রেড কার্পেটের জগতে আসতে হবে। পরিকল্পনা না করেই চলে আসেন একদিন। উঠতি গায়ক কিংবা সংগীত পরিচালকরা যখন চলচ্চিত্র পরিচালকদের দরজায় কড়া নাড়তে নাড়তে ক্লান্ত জেসলিন তখন নিজেই নিজের কাজ করতে থাকেন। জেসলিনের ভাষায়, ‘আগে কাজ করতে থাকি। এরপর কেউ একজন দেখবেন নিশ্চয়ই।’ হলোও তাই, ‘পানসি হোজাওয়া’ শিরোনামের একটি গান করে ইউটিউবে ছাড়েন। দ্রুতই গানটি ছড়িয়ে যায় চারদিকে। অনেকেই সামাজিক মাধ্যমে গানটি শেয়ার করে। বলিউডের প্রভাবশালী গীতিকার ও গায়ক সোয়ানন্দ কিরকির তখন গানটির খুব প্রশংসা করেন। ২০১৩ সালে প্রকাশিত এই গানটির জন্য ‘বেস্ট ইনসাইড সং’ ক্যাটাগরিতে ‘এমটিভি ভিডিও মিউজিক অ্যাওয়ার্ডস’ও জেতেন এই গায়িকা। তাঁর মতে, প্রযুক্তির যুগে মানুষের মনোযোগ আকর্ষণ করা খুব সহজ। সেটার ফলই পেয়েছেন তিনি।

জেসলিনের বলিউড অভিষেক ২০১৪ সালে শশাঙ্ক ঘোষের ‘খুবসুরাত’ ছবির মাধ্যমে। ছবিতে ‘প্রীত’ শিরোনামের একটি গান করেন তিনি। বড় কোনো হিট নাম্বার না হলেও গানটি তাঁকে ‘বার বার দেখো’র কাজ পেতে সাহায্য করে।

মোবাইলে একটি মেসেজ করে ছবিটির পরিচালক নিত্য মেহরাকে গানটির লিংক দেন, ব্যস। দিন দশেক পর নিত্য মেহরা নিজেই ফোন করেন। এভাবেই নতুন কাজ পেয়ে যান জেসলিন। গান লেখার ক্ষেত্রেও তিনি সবার চেয়ে আলাদা। বন্ধু গায়ক-সংগীত পরিচালক আদিত্য শর্মার সঙ্গে বসেন, আড্ডা থেকেই বের হয়ে আসে গানের কথা। জেসলিন নিজেকে নিজেই শেখান। কিছু না জানলে নিজ থেকেই জানার চেষ্টা করেন।

অল্প বয়সে এত জনপ্রিয়তা অর্জন করতে পারলেও এখনো সে অর্থে সমালোচকদের মন ভরাতে পারেননি। অবশ্য এসবকে খুব একটা পাত্তা দিতে চান না। গান তৈরিতেই জীবনের আনন্দ খুঁজে পেতে চান।
কালেরকণ্ঠ থেকে

 

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক10 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending