Connect with us

সৃজন মিউজিক

জোড়া অ্যালবাম নিয়ে আসছেন শাহীন সামাদ

Published

on

  • সৃজন মিউজিক প্রতিবেদক

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম কণ্ঠশিল্পী শাহীন সামাদ জোড়া অ্যালবাম প্রকাশের উদ্যোগ নিয়েছেন। এর মধ্যে একটি নজরুলসঙ্গীতের সংকলন ও অন্যটি হারানো দিনের গানের অ্যালবাম।

ইতোমধ্যে তিনি একসঙ্গে নজরুলের নির্বাচিত গানের তিনটি সংকলন প্রকাশ করবেন বলে জানিয়েছেন। এর দুটিতে নজরুলসঙ্গীতের বিভিন্ন ঘরানার থাকবে। অন্যটিতে হামদ ও নাত রাখবেন। এ প্রসঙ্গে শাহীন সামাদ বলেন, ‘নজরুলসঙ্গীতের প্রতি আমার আলাদা একটা দুর্বলতা আছে। শুদ্ধ বাণী ও মূল সুর ঠিক রেখে নজরুলের গান তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ার একটা প্রয়াস চালাচ্ছি। এই চিন্তা থেকে নজরুলের নির্বাচিত গানের তিনটি সংকলর প্রকাশের উদ্যোগ নিয়েছি। আশা করছি আমার এই উদ্যোগটি শুদ্ধ নজরুলসঙ্গীত বিকাশে পূর্ণতা পাবে।’

অন্যদিকে শাহীন সামাদ হারানো দিনের গানের অ্যালবামটিতে ৬০ দশকের পরবর্তী সময়ের জনপ্রিয় ১০টি গান দিয়ে করবেন। গানগুলোর ভয়েস রেকর্ডিং ছায়ানটের স্টুডিওতে করা হচ্ছে। সঙ্গীত পরিচালনা করছেন দূর্বাদল চট্টোপাধ্যায়। এটি তার সঙ্গীত ক্যারিয়ারের চতুর্থ একক অ্যালবাম। এতে তার কণ্ঠের জনপ্রিয় গানগুলোই করছেন বলে তিনি জানান।

এ প্রসঙ্গে শাহীন সামাদ বলেন, ‘এই অ্যালবামের পরিকল্পনা দীর্ঘদিন আগেই করেছিলাম। কিন্তু নানা জটিলতার কারণে এর কাজ আর শুরু করতে পারিনি। সম্প্রতি যাবতীয় সংশয় কাটিয়ে এর কাজে হাত দিয়েছি। এখন ভালোভাবে এর কাজ সম্পন্ন করে শ্রোতাদের কাছে পৌঁছে দিতে চাই।’

এখনকার শিল্পীদের অনেকেই নজরুল বা রবীন্দ্রসঙ্গীতর ফিউশন করছেন। এ বিষয়টাকে আপনি কিভাবে দেখছেন? এ সম্পর্কে শাহীন সামাদ বলেন, ‘এখনকার ছেলে-মেয়েরা ফিউশন করছে, তাতে আপত্তি নেই। কিন্তু তাদের কথা-মূলসুর অবশ্যই ঠিক রাখতে হবে। নজরুল বা রবীন্দ্রনাথ যে কথা আর সুর রেখে গেছেন, তা বদলে ফেললে তো ফিউশনের নামে কনফিউশন হবে।

এদিকে গুণী এই শিল্পী মাত্র ১৮ বছর বয়সে গানের নেশায় রাজপথে নেমেছিলেন। ১৯৭১ সালে ‘বাংলাদেশ মুক্তি সংগ্রামী শিল্পী সংস্থা’র হয়ে তিনি শরণার্থী শিবির ও মুক্তিযোদ্ধাদের ক্যাম্পে প্রতিবাদী গান গেয়ে সবার মাঝে দেশাত্মবোধ চেতনা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। শুদ্ধ সঙ্গীত চর্চায় তার গুরুত্ব ছিল অপরিসীম। দেশবরেণ্য এই শিল্পী এবার একুশে পদকে ভূষিত হয়েছেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘সন্দেহাতীতভাবেই একজন শিল্পীর একুশে পদক অনেক সম্মানের ও গর্বের। কারণ এ পদক অর্জনের জন্য যে কোন শিল্পীকেই তার সর্বোচ্চটাই দেশ ও জাতির কল্যাণে অবদান রাখতে হয়। তাছাড়া যথাযথভাবে বিবেচনা করেই নানান ক্ষেত্রের মানুষকে এ পদক প্রদান করা হয়। এই পুরস্কার এখন আমার জীবনের শ্রেষ্ট অলংকার। এই অলংকারে আমি আজ অলংকৃত।

Advertisement

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending