Connect with us

ঢালিউড

টিকাটুলি গানের মতিন চৌধুরীর গল্প

Published

on

মতিন চৌধুরীর গানের মজমা

সৃজনমিউজিক :

আরে টিকাটুলীর মোড়ে একটা অভিসার সিনেমা হল রয়েছে হলে নাকি এয়ারকন্ডিশন রয়েছে’। মতিন চৌধুরীর গাওয়া এই গানটির বয়স প্রায় তিন দশক। ‘ঢাকা অ্যাটাক’ সিনেমার বদৌলতে গানটি এখন মানুষের মুখে মুখে ফিরছে। গানটির গীতিকার ও শিল্পী মতিন চৌধুরী।

 

 

মতিন চৌধুরীর দাদা ছিলেন গানের মাস্টার। তবে তাঁর হাতেখড়ি হয়েছে বাবার কাছে। চার ভাই ও দুই বোনের মধ্যে মতিন সবার বড়। ছোটবেলা থেকেই গানপাগল। ১৯৬৮ সালে বগুড়ার সারিয়াকান্দিতে তাঁর জন্ম। বয়স যখন ১৬ তখন থেকেই বগুড়ার এখানে-সেখানে গান গেয়ে বেড়াতেন। ১৯৮৮ সালে ঢাকায় আসেন। ওঠেন উত্তরায় ফুফুর বাসায়। প্রয়াত ওস্তাদ আখতার সাদমানির কাছে তালিম নেওয়া শুরু করেন। পাশাপাশি ঢাকা ও আশপাশের এলাকায় গান গেয়ে বেড়ান। এখন ওই একটি গানের সুবাদেই ৫০টি জেলায় গান গাওয়ার দাওয়াত পেয়েছেন।

 

 

 

মতিন চৌধুরী বলেন, বগুড়ার একটি অনুষ্ঠানে প্রথম গানটি গেয়েছিলাম প্রায় ৩০ বছর আগে। ‘সে সময় ঢাকায় ঘুরতে আসতাম মাঝেমধ্যে। সিনেমা দেখতাম সময় পেলে। একদিন গিয়েছিলাম গ্যারিসন হলে। সোনাবউ ছবিটি চলছিল। হলের সামনে একটা দৃশ্য দেখে চোখ আটকে গেল—রিকশা থেকে নামল এক যুগল। তাঁরা টিকিট কাউন্টারে গিয়ে টিকিট পেল না। তারপর ব্ল্যাকে টিকিট কেটে হলে গিয়ে ঢুকল। গানটির কথা আমি ওই ঘটনা দেখেই লিখেছি। বগুড়ায় প্রথম গাওয়ার পর লোকে হাততালি দিল। ঢাকায় এসে গাইতে থাকি গানটি। ‘ঢাকা অ্যাটাক’ ছবিতে যেটি শুনছেন তাতে কিছু পরিবর্তন আনা হয়েছে। সে কাজটি করেছেন আমার বন্ধু মামুন আকন্দ।

 

 

 

মামুন আকন্দ বলেন, ২০০২ সালের ঘটনা। বন্ধুদের আড্ডায় গানটি গাইতেন মতিন। একদিন আমার মনে হলো, গানটির কথা কিছু অগোছালো। মতিন ভাইকে বললাম, আপনি চাইলে আমি হাত লাগাতে পারি। মতিন ভাই রাজি হয়ে গেলেন। এরপর থেকে গানটি সেভাবেই গাওয়া হতে থাকে। জনপ্রিয়ও হয় তুমুল। এরপর ২০১০ সালে সারা ভিশনের আমজাদ হোসেন গানটি শোনেন। তিনি মতিন ভাইয়ের একটি একক অ্যালবাম প্রকাশের আগ্রহ দেখান। অ্যালবামটির নাম দেওয়া হয়েছিল, জীবন হলো সিগারেটের ছাই। টিকাটুলী গানটিও ছিল তাতে। শ্রোতার মন কেড়ে নেয় ওই গান। ’

 

 

মতিন চৌধুরী ও মামুন আকন্দ

মতিন চৌধুরী ও মামুন আকন্দ

একবছর আগের কথা। মতিনের মোবাইলে ফোন আসে। অপর প্রান্ত থেকে একজন চাইলেন, ‘আপনি কি মতিন চৌধুরী, যিনি টিকাটুলী গানটি গেয়েছেন?’ মতিন বললেন, ‘হ্যাঁ। ’ তখন অপর প্রান্ত থেকে পরিচালক দীপঙ্কর দীপন নিজের পরিচয় জানালেন। আর বললেন, ‘আপনাকে আমি দুই মাস ধরে খুঁজছি। টিকাটুলী গানটি আপনাকে দিয়ে সিনেমায় গাওয়াব। আমার অফিসে এসে একবার দেখা করেন। ’ মতিন প্রথমে ভেবেছিলেন কেউ তাঁর সঙ্গে মজা করছে। তাই চুপ মেরে রইলেন। পরের দিন আবার ফোন। একই কথা। এবার বন্ধু মামুনকে জানাতেই হয়। মামুন দেখা করার পরামর্শ দিলেন। পরের দিনই অবশ্য প্রধান সহকারী পরিচালক ফয়সাল আহমেদ নিজেই দেখা করতে চলে এসেছিলেন। তারপর মতিন গিয়ে পরিচালকের সঙ্গে দেখা করেন। পরিচালক বললেন, ‘গানটিকে নতুনভাবে উপস্থাপন করতে চাই। ’ কথায় অল্প কিছু তবে সুরে ব্যাপক পরিবর্তন আনা হলো। সুর করেছেন শাহীন কামাল। সংগীতায়োজনে ডিজে রাহাত ও মীর মাসুম।

 

অভিনয়ও করেছেন মতিন

গানে কণ্ঠ দেওয়ার পাশাপাশি গান গাওয়ার দৃশ্যে অভিনয়ও করেছেন মতিন। বললেন, ‘পরিচালক জানালেন গানটি খুঁজতে বেশি সময় না লাগলেও আমাকে খুঁজে বের করতে তাঁর দুই মাস সময় লেগেছে। গানটি জনপ্রিয়, কিন্তু গায়ককে কেউ চেনে না। তাই পরিচালক আমাকে ক্যামেরার সামনে দাঁড় করাতে চাইলেন। দুই রাত ধরে এফডিসিতে শুটিং হয়েছে। প্রথমে একটু ঝামেলা হয়েছে তবে পরিচালক গুছিয়ে নিয়েছেন। ’

 

 

 

আগে কখনোই অভিনয় করেননি। কিন্তু এক সিনেমাতে মুখ দেখিয়েই দারুণ পরিচিতি পেয়েছেন মতিন। এখন রাস্তা দিয়ে গেলে, লোকে বলে, ওই দেখ টিকাটুলীর মতিন। মতিনের খুব ভালো লাগে। পরিচালক দীপনের কাছে দারুণ কৃতজ্ঞ মতিন।

 

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending