Connect with us

বিনোদন

ঢাকা অ্যাটাকে এসি আশফাক চরিত্রে সুমনকে আনার পেছনের গল্প

Published

on

অভিনেতা এবিএম সুমন

সৃজনমিউজিক :
দেশ-বিদেশের সিনেমা হলগুলোয় ৭ম সপ্তাহের মতো চলছে ‘ঢাকা অ্যাটাক’ সিনেমাটি। এই সিনেমার গুরুত্বপূর্ণ একটি চরিত্র ছিল এসি আশফাক। যে চরিত্রে অভিনয় করেছেন এ বি এম সুমন। তাকে কীভাবে এসি আশফাক চরিত্রের জন্য পছন্দ করা হয়েছিল, তার পেছনের গল্প বলেছেন সানী সানোয়ার। যিনি সিনেমাটির নেপথ্যের পরিচালক ছিলেন। ঢাকা অ্যাটাক সিনেমার গল্প তার হাতেই তৈরি হয়। কিন্তু পুলিশ কর্মকর্তা হওয়ায় সানী সানোয়ার আর মূল পরিচালক হিসেবে নিজের নামটি যুক্ত করেননি।

 

 

 

সানী সানোয়ারের জবানিতেই শুনুন এসি আশফাক চরিত্রে এ বি এম সুমনকে নির্ধারন করার পেছনের গল্প। ‘এসি আবিদ চরিত্রে আরেফিন শুভকে কাস্ট করে আমরা স্বস্তি পেলেও এসি আশফাক চরিত্রে কাউকে কাস্ট করতে বেশ কাঠখড় পুড়াতে হয়েছে। এই চরিত্রটি ছিল একেবারেই ভিন্ন রকমের একটি চরিত্র যার ডায়ালগ খুব কম। কিন্তু অভিব্যক্তি অনেক বেশী। এই চরিত্রটি ছাড়াও গল্প এগিয়ে যেতে পারত, কিন্তু এটা ছিল রাজমুকুটের একটি টুকরা হীরক যার দ্যোতি থেকে দৃষ্টি এড়ানো দায়।

 

 

 

 

এসি আবিদ এবং এডিসি আশফাক কাণ্ডারির হয়ে সিনেমার কাহিনী এগিয়ে নিয়ে গেছে, কিন্তু এসি আশফাক অ্যাকাশন এবং পারাবারিক আবেগের আধার হয়ে পুরো কাহিনী জুড়ে দীপ্তিমান। আমার কল্পনার আশফাক ছিল স্বল্পভাষী, সুঠামদেহী এবং একান্ত বাধ্যগত। এই আশফাকের রূপ ধারণ করতে পারবে এমন কাউকে খুঁজে পাওয়াও দায় হয়ে গেছিল।

 

 

 

 

 

আরেফিন শুভকে কাস্ট করার পর এদেশের আর কাউকেই এই চরিত্রের জন্য যুৎসই মনে হচ্ছিল না। দু’টি চরিত্রের জন্যই শুভ ছিল পারফেক্ট। যাহোক, পরে নেট ঘেটে দেশীয় সুদর্শন বডি বিল্ডারের খোঁজে নেমে গেলাম – এসি আশফাক চরিত্রে কাউকে কাস্ট করার জন্য। এক দেখাতে পেয়েও গেলাম। কল্পনার এসি আশফাকের সাথে বাস্তবের এবিএম সুমনের অসম্ভব মিল খুঁজে পেলাম। তার সাথে প্রথম মিটিং হয়েছিল (মিন্টু রোডে) আমার অফিসে। সুদর্শন, নম্র, সদালাপী এবং অত্যন্ত পেশাদার অভিনেতা হিসেবে প্রথম দিনেই তাকে মনে ধরে গেল। ফলে তিনি টিমে ঢুকে গেলেন। তাকে পেয়ে ‘ঢাকা অ্যাটাক’ টিমের কাস্টিং-এর ভিত্তি আরও মজবুত হয়ে গেল।

 

 

 

 

 

স্বল্প সময়ের গ্রোমিং আপ প্রোগ্রাম বা প্র‍্যাক্টিসের মাধ্যমে এবিএম সুমন পুরাদস্তুর পুলিশ হয়ে উঠল। অস্ত্র ধরার কৌশল, স্টেপিং, দলগত মুভমেন্ট কৌশল প্রভৃতি বিষয়ে তাকে প্রশিক্ষিত করা হল। সত্যিকারের সোয়াট টিম লিডার এবং সোয়াট সদস্যদের সাথে তাকে বেশ কিছু সময় কাটানোর বন্দোবস্ত করা হল। এতে আকাঙ্ক্ষিত সময়ের আগেই তিনি একজন পরিপূর্ণ এসি আশফাক হয়ে উঠল। এরপর যা হল তা এক কথায় ইতিহাস।

 

 

 

 

এসি আশফাক চরিত্রটি যে মানুষের এতটা মনে ধরবে তা আমি আগে কখনও কল্পনা করিনি। তবে, এই জনপ্রিয়তার ভিত্তি সুমনের অক্লান্ত শ্রম এবং পেশাদারিত্ব। প্রতিটি দৃশ্য স্যুট করার আগে এবং পরে সে আমার চোখের দিকে তাকাতো, আর জানতে চাইত –‘সানী ভাই, হয়েছে? আপনি হ্যাপী?” কাজের মান ভাল করার লক্ষ্যে তার এই একাগ্রতাই ‘এসি আশফাক’ চরিত্রটিকে এতটা উপরে পৌছে দিয়েছে।

 

 

 

 

এছাড়াও পরিচালকের মুন্সিয়ানা, সকলের টিম ওয়ার্ক আর দর্শকের রুচিবোধের বদৌলতে ‘এসি আশফাক’ চরিত্রটি দীর্ঘদিন দর্শকের মনে লেগে থাকবে।

 

 

 

ফিল্ম ইন্ডাস্ট্রির প্রতি ভালবাসা, দেশপ্রেম, পরিশ্রম করার মানসিকতা, পারস্পারিক শ্রদ্ধাবোধ আর আনুগত্য বজায় রেখে কাজ করেন এবিএম সুমন। তাই সামনে তার এই ইতিহাস গড়ার কাজ অব্যাহত থাকবে বলেই আমাদের বিশ্বাস। ঢাকা অ্যাটাক টিম তাকে পেয়ে গর্বিত। আর আমি মুগ্ধ।

 

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending