Connect with us

নতুন গান

তারকাদের কণ্ঠে দেশের গান

Published

on

সাবিনা ইয়াসমীন, সৈয়দ আব্দুল হাদী, সুবীর নন্দী ও ন্যান্সি
  • তারেক আনন্দ :

কাল মুক্তিযুদ্ধের বিজয়ের ৪৫ বছর পূর্ণ হবে। যুদ্ধচলাকালীন সময় ও এর পরে রচিত হয়েছে অসংখ্য দেশের গান। দেশকে ভালোবেসে এখনও তৈরি হচ্ছে দেশের গান। বিজয় দিবস সামনে রেখে এ বছরও রচিত হলো কয়েকটি দেশের গান। তেমনি কয়েকটি দেশের গানের খবর নিয়েই আজকের আয়োজন।

জীবন্ত কিংবদন্তী শিল্পী সাবিনা ইয়াসমীন বলেছেন, দেশের গান গাইতে সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। দেশের গানেই ভরে প্রাণ। সঙ্গীত ক্যারিয়ারে অসংখ্য দেশের গানে কণ্ঠ দিয়েছি। এছাড়া শ্রোতারা আমার কণ্ঠে দেশের গান শুনতে অনেক আগ্রহ দেখায়।
তিনি আরও বলেন, দেশের গানের অ্যালবাম করার পরিকল্পনা দীর্ঘদিন ধরেই ছিল। কিন্তু নানা কারণে পরিকল্পনাটি বাস্তবায়ন হচ্ছিল না। আর বিলম্ব নয়, কাজ শুরু করে দিয়েছি। আশা করি শিগগিরই অ্যালবামটির কাজ শেষ করতে পারব।
ইতিমধ্যে অ্যালবামের জন্য সাবিনা ইয়াসমীন বেশ কিছু গান নির্বাচন করেছেন। পাশাপাশি কয়েকটি গানে কণ্ঠও দিয়েছেন। এতে ১০-১২টি গান থাকবে বলে জানিয়েছেন তিনি।
অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী সৈয়দ আব্দুল হাদি। এবার তিনি গাইলেন ‘সেই দেশেতে জন্ম আমার’ শিরোনামের একটি দেশের গানে। গানের কথা ও সুর করেছেন এস আই শহীদ এবং সংগীত পরিচালনা করেছেন শচী শামস। গানটির মধ্যে দেশপ্রেমের পাশাপাশি আমাদের দেশের আবহমান বাংলার প্রাকৃতিক সৌন্দর্যের রূপটি প্রকাশ পেয়েছে।
গান প্রসঙ্গে আব্দুল হাদি বলেন, গানটির কথা ও সুর দুটোই আমাদের দেশের দেশাত্মবোধক গানের ঐতিহ্যের সাথে খুবই সঙ্গতিপূর্ণ, গানটির সুরের মধ্যে মাধুর্য রয়েছে। আশা করি শ্রোতাদের ভাল লাগবে। গানটি প্রকাশ হচ্ছে সিডি চয়েসের ব্যানারে। শুনতে পাবেন শুধু মাত্র জিপি মিউজিকে।
‘আমি জীবনানন্দের রূপসী বাংলায় জন্মেই গর্বিত/আমি রবিঠাকুরের সোনার বাংলায় হই যেন সমাহিত’ এমন শিরোনামের দেশের গানে কণ্ঠ দিয়েছেন সুবীর নন্দী। গানের কথা লিখেছেন জুলফিয়া ইসলাম। বিজয় দিবস উপলক্ষে গানটি প্রকাশিত হয়েছে।
সুবীর নন্দী বলেন, জীবননানন্দ, রবীন্দ্রনাথ, নজরুল, জসীমউদ্দীন, লালন সাঁইসহ অনেকের কথা রয়েছে গানে। গানটি গাওয়ার সময় তারা যেন আমায় আচ্ছন্ন করে রেখেছিল। আশা করি, শ্রোতারা গানটি শুনে একই অনুভব ভেতরে জাগিয়ে তুলবেন।
বিজয় দিবস উপলক্ষে প্রকাশ হলো দেশের গান ‘আমার বাংলাদেশ’। গানচিলের ব্যানারে প্রকাশ হওয়া এই দেশের গানটি গেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত কণ্ঠশিল্পী ন্যানসি। গানের কথা ও সুর করেছেন লুৎফর হাসান। সঙ্গীতায়োজন করেছেন অমিত কর।
ন্যানসি বলেন, ‘বিজয় দিবস উদযাপন করতে ও মহান মুক্তিযোদ্ধাদের সম্মান জানাতেই দেশের গানে কণ্ঠ দেওয়া। আশা করি, গানটি ভালো লাগবে সবার।’

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending