Connect with us

সৃজন মিউজিক

তুই আমারে কুমিল্লা লইয়া যা …..

Published

on

আসিফ আকবর ও মিতালী মুখার্জী

 

”আসিফ আকবর”

২০০২ সালে মুম্বাই গিয়েছিলাম রেকর্ডিং এর কাজে। বাংলাদেশের মেয়ে গুনী সঙ্গীতশিল্পী মিতালী মুখার্জী দিদি বৈবাহিক কারনে মুম্বাইবাসী । বিশিষ্ট কম্পোজার এবং সঙ্গীত শিল্পী ভূপিন্দর সিংকে বিয়ে করে মুম্বাই থিতু হয়েছেন । দেশের ছেলে হিসেবে আমাকে বাসায় দাওয়াত দিলেন। উষ্ণ আপ্যায়ন শেষে আসলেন মিতালী’দির বৃদ্ধা মা। মিতালী’দির বাবার বাড়ী ময়মনসিংহ আর মায়ের বাড়ী কুমিল্লা। উনাকে দেশে দেখার কেউ নেই তাই মুম্বাইতে নিজের কাছে রেখেছেন। কুমিল্লার ছেলে শুনে বৃদ্ধা মা আমাকে কোন ভাবেই ছাড়বেন না । বলছিলেন- তুই কুমিল্লার ছেলে, তোর ঘরের এক কোনায় আমারে থাকার জায়গা দিস, এইহানে আমার দম বন্ধ হইয়া আসে বাবা, তুই আমারে কুমিল্লা লইয়া যা ………

ভোরে বের হতাম ফুল চুরি করতে, কনভেন্ট স্কুলে পড়ি, মিসকে হ্যাপী রাখার জন্য ফুলের বিকল্প নেই । সাত ভাই-বোনের সংসারে সকাল থেকে রাত অব্দি চালু থাকতো রান্নাঘর, অতিথি তো আছেই । মনে হতো বিয়ে করে বউ আনা হয় ঘরের কাজের জন্য। সেই মহিলাটি সকাল ভোর থেকে পাউরুটি জেলী আলুভাজি ডিম থেকে শুরু করে দুপুর এবং রাতের খাবার প্রস্তুতে ব্যস্ত থাকতেন, সবার আগে ঘুম থেকে উঠে সবার পরে ঘুমাতেন । কে কখন স্কুলে কলেজে যায়, সে অনুযায়ী খাবার রেডী রাখতে হবে। ফ্যামিলি ম্যানেজমেন্টের পাশাপাশি বাঘিনীর সদ্যজাত সন্তানগুলোর মতই বাচ্চাদের আগলে রাখতেন তিনি । আরেক জন ভদ্রলোক দিনান্ত প্রানান্ত পরিশ্রম করে সংসারের খোরাক জোগাতেন । নিজের জ্বর ঠান্ডা কাশি ভুলে মাঝে মধ্যে শুয়েছেন অপারেশনের টেবিলে বাধ্য হয়ে, সংসার থেমে থাকেনি ।

বাচ্চারা বড় হয়ে বাঘবাঘিনী হলো, নিজের সংসার ছোট রাখলো। যে বড় সংসারটিতে বড় হয়েছে সেই সংসারের কর্তা কর্ত্রী আস্তে আস্তে একা হতে লাগলেন। বাবা মা’র জন্য সময় হয়না । অফিস ব্যবসা কিংবা সাংসারিক ঝামেলার অজুহাত সামনে এসে দাঁড়ায়, যদিও উনারা তাদের বাচ্চাদের হাইকোর্ট দেখাননি কখনো । সন্তানদেরই বা কতটুকু রাখার ইচ্ছা ছিলো সেটাও মিলিয়ন ডলারের প্রশ্ন !! আবার উনারাও হয়তো ফ্ল্যাটবন্দী হয়ে থাকতে চাইতেন না মিতালীদি’র মায়ের মত । বাবা মা’র জন্য কিছুক্ষনের আবেগ, আবার ব্যস্ত হয়ে যাওয়া নাগরিক জীবনে। সবাইকে একা হতে হয়, আমিও এই বয়সেই নিজেকে একাই ভাবি তবে অসহায় নয়। যারা বাবা মা হয়েছেন তাদের জন্য ফ্রি উপদেশ – অমিতাভ বচ্চন স্যার ও হেমা মালিনী ম্যাডাম অভিনীত “ বাগবান ”ছবিটি ( হিন্দি) দেখুন, ভবিষ্যতের জন্য সাবধান হয়ে যান। মা তবুও বলতে পারেন – দশ মাস পেটে ধরেছি, আর বাবা থাকেন অস্ফুট গোঙানির শব্দবলয়ে। মা দিবস,বাবা দিবস আমার কাছে নাই, আছে অসহায়ত্ব দিবস, অনুতপ্ত দিবস আর ভবিষ্যৎ শঙ্কা দিবস ।।

ছবিতে আমি আর মিতালী’দি ( উনার মুম্বাই’র বাসায়)

  • আসিফ আকবরের ফেসবুক থেকে লেখাটি নেয়া

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending