Connect with us

সৃজন মিউজিক

‘নজরুলের সামগ্রিক ভাবনার ওপর বই প্রকাশ করব’- লীনা তাপসী

Published

on

 

বিশিষ্ট নজরুলসঙ্গীতশিল্পী ড. লীনা তাপসী খান বর্তমানে নজরুলসঙ্গীতের গবেষণাধর্মী বই প্রকাশের কাজ নিয়ে ব্যস্ত রয়েছেন। এছাড়া গান ও সমসাময়িক নানা বিষয়ে কথা হল তার সঙ্গে-
সাক্ষাৎকারঃ সৃজন মিউজিক প্রতিবেদক

এখনকার ব্যস্ততা…
এখন আমি সঙ্গীত গবেষণা নিয়েই ব্যস্ত রয়েছি। সেই ধারাবাহিকতায় আগামী বইমেলায় সঙ্গীতে নজরুলের সামগ্রিক ভাবনার উপর একটি বইপ্রকাশের সিদ্ধান্ত নিয়েছি। ইতোমধ্যে কাজ শুরু করে দিয়েছি। সবমিলিয়ে বইটির কাজে নিমগ্ন আছি। এখন বইটি ভালোভাবে সম্পন্ন করতে পারলে আমার প্রচেষ্টা সার্থক হবে।

নতুন বছরে…
আসছে নতুন বছরে পশ্চিমবঙ্গে ‘স্বর্ণযুগের বাংলা গান’ বিষয়ক সেমিনারে প্রধান বক্তা হিসেবে যোগদান করব। ৯ ও ১০ জানুয়ারিতে পশ্চিমবঙ্গের রামনগর কলেজে দুটি সেমিনার হবে। এর মধ্যে ৯ জানুয়ারি (প্রথমদিন) আমি প্রধান বক্তা হিসেবে এই সেমিনারে স্বর্ণযুগের বাংলা গানের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করব। পাশাপাশি ওপার বাংলার বিভিন্ন প্রান্ত থেকে আগত শিল্পীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেব। পরদিন (১০ জানুয়ারি) ওপার বাংলার বিশিষ্ট সঙ্গীতশিল্পী নূপুর গাঙ্গুলী এ সেমিনারে প্রধান বক্তা হিসেবে আলোচনা করবেন।

অ্যালবাম প্রসঙ্গে…
নজরুলেরসঙ্গীতের নতুন সংকলনের পরিকল্পনা করেছিলাম। কিন্তু অন্যান্য ব্যস্ততার কারণে এখন আপাতত অ্যালবামের কাজ স্থগিত রেখেছি। তবে আগামী বইমেলায় নজরুলসংগীত বিষয়ক বই প্রকাশের পর নতুন অ্যালবামের কাজ শুরু করার ইচ্ছে আছে।

মহান বিজয় দিবসে…
গেল ১৬ ডিসেম্বরে (বিজয় দিবস) রবীন্দ্রভারতীতে চমৎকার একটি সংগীত পরিবেশনা উপহার দিয়েছি। এ সংগীতানুষ্ঠানটি ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত ও নৃত্যকলা বিভাগের উদ্যোগে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে আমি মুক্তিযুদ্ধের উল্লেখযোগ গানের পাশাপাশি রবীন্দ্রনাথ ও নজরুলের দেশ প্রেমবিষয়ক কিছু গান পরিবেশন করেছি। এর মধ্যে মুক্তিযুদ্ধের উল্লেখযোগ্য কয়েকটি গান হচ্ছে-‘রক্ত দিয়ে নাম লিখেছি’, ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’, ‘স্বাধীন স্বাধীন দিকে দিকে’, ‘জনতার সংগ্রাম চলবে’, ‘জয় বাংলা বাংলার জয়’। এ অনুষ্ঠানে আমার পাশাপাশি ওপার বাংলার শিল্পীরা মনোমগ্ধ পরিবেশন উপহার দিয়েছেন।

উচ্চাঙ্গসঙ্গীতবিষয়ক গ্রন্থ…
চলতি বছরের অমর একুশে গ্রন্থমেলায় উচ্চাঙ্গসঙ্গীত বিষয়ক একটি গ্রন্থ ‘রূপ-রাগ’ শিরোনামে প্রকাশ করেছি। এতে উচ্চঙ্গসঙ্গীতের ১১০টি রাগ রয়েছে। এই রাগগুলোর মধ্যে রয়েছে-‘রাগ সম্পর্কের গাণিতিক আলোচনা’, ‘রাগ ও উচ্চঙ্গসঙ্গীতের ঐতিহাসিক প্রেক্ষাপট’, ‘যন্ত্রসঙ্গীতের অধ্যায়’, ‘তাল বিষয়ক অধ্যায়’ ও ‘আকর গ্রন্থ’ প্রভৃতি উল্লেখযোগ্য।

কর্মজীবন প্রসঙ্গে…
আমি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সঙ্গীত বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করছি।
এখান থেকেই ড. রফিকুল ইসলামের তত্বাবধানে ‘নজরুলের গানে রাগের ব্যবহার’ বিষয়ে ডক্টরেট ডিগ্রি লাভ করেছি। সবমিলিয়ে পরিবার, কর্ম ও সংগীতজীবন ভালোই চলছে।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক11 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending