Connect with us

সৃজন মিউজিক

নিজস্বতার গণ্ডি পেরিয়ে ফাতেমা-তুজ-জোহরা

Published

on

  • সৃজন মিউজিক প্রতিবেদক

বিশিষ্ট নজরুল সঙ্গীতশিল্পী ফাতেমা-তুজ-জোহরা নিজস্বতার গণ্ডি পেরিয়ে একটি আধুনিক গানের অ্যালবাম প্রকাশের উদ্যোগ নিয়েছেন। ইতোমধ্যে এ অ্যালবামের কয়েকটি গান নির্বাচন করেছেন। এতে কয়েকজন খ্যাতিমান গীতিকবির ১০টি গান রাখা হচ্ছে। সঙ্গীতসংশ্লিষ্ট কাছের লোকদের বিশেষ অনুরোধে তিনি এবারের আধুনিক গানের অ্যালবামটি করতে যাচ্ছেন। অবশ্য তিনি নজরুল সঙ্গীতশিল্পী হলেও আধুনিক গান, দেশাত্মবোধক, উচ্চাঙ্গসঙ্গীত, গজল ও ইসলামী গানেও তার সমান দক্ষতা রয়েছে। সেই ধারাবাহিকতায় তিনি মাঝেমধ্যে নতুন আঙ্গিকে বিভিন্ন ঘরানার গান নিয়ে শ্রোতামহলে হাজির হন। এর আগেও নজরুলসঙ্গীতের বাইরে তার কণ্ঠের বিভিন্ন ঘরানার গান শ্রোতামহলে বেশ প্রশংসিত হয়েছে। সেই ধারাবাহিকতায় তিনি নতুন এই অ্যালবামটির কাজে হাত দিচ্ছেন। তিনি নিজেই এ অ্যালবামের একাধিক গানের সুর করবেন বলে জানিয়েছেন।

এ প্রসঙ্গে ফাতেমা-তুজ-জোহরা বলেন, ‘দীর্ঘদিন ধরেই এই অ্যালবামটি নিয়ে পরিকল্পনা করে আসছি। মাঝে নানান জটিলতার কারণে এর কাজে হাত দিতে পারিনি। এখন এই জটিলতাগুলো খুব একটা নেই। তাই এখন এর গান বাছাইয়ের কাজ করছি। এতে আমার পাশাপাশি আরো দু-একজনকে দিয়ে সঙ্গীত পরিচালনার চিন্তা করছি। বাণীপ্রধান কথা, মনমোহিত সুর ও সঙ্গীতে মানসম্মত একটি অ্যালবামই শ্রোতাদের হাতে তুলে দেয়ার প্রয়াস চালাচ্ছি। আশা করছি এর মাধ্যমে শ্রোতাদের প্রত্যাশা পূরণ করতে সচেষ্ট হব।’

এ ছাড়া ফাতেমা বর্তমানে তার নজরুলসঙ্গীতের ১৮তম এককের কাজ নিয়ে ব্যস্ত রয়েছেন। এতে নজরুলের বিভিন্ন ঘরানার ১০টি গান রাখা হচ্ছে। ইতোমধ্যে এর দুটি গানের কাজ সম্পন্ন করেছেন। এর সব গানের সঙ্গীতায়োজন করবেন তিনি নিজেই। এর আগেও তিনি নিজের সঙ্গীতায়োজনে আধুনিক গানের একটি অ্যালবার প্রকাশ করেছিলেন।

এদিকে সম্প্রতি প্রথমবাবের মতো ফাতেমা ও তার মেয়ে নাজিয়া বিশকাত তমা ‘প্রথম প্রদীপ জ্বালো’ শিরোনামে নজরুলসঙ্গীতের একটি অ্যালবাম প্রকাশ করেছেন। ৮টি গান দিয়ে সাজানো অ্যালবামটি প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজ থেকে ২৫ মার্চ প্রকাশিত হয়েছে। এই অ্যালবামের সবগুলো গানের সঙ্গীত পরিচালনা করেছেন বিনোদ রায়। এটি ফাতেমাকন্যা তমার প্রথম একক অ্যালবাম। এই অ্যালবামটির সার্বিক তত্ত্বাবধানে করেছেন ফাতেমা নিজেই।

এদিকে ফাতেমা নিয়মিতভাবেই বিভিন্ন চ্যানেলে টিভি লাইভ শো করছেন। এ ছাড়া ইতোমধ্যে তিনি বেশকিছু নাটকেও অভিনয় করেছেন। পাশাপাশি উপস্থাপনা ও প্রতিভা অন্বেষণমূলক প্রতিযোগিতা ‘সেরা কণ্ঠে’র বিচারকের দায়িত্বও পালন করেছেন। উল্লেখ্য, প্রায় তিন যুগেরও বেশি সময় ধরে ফাতেমা-তুজ-জোহরা গানের ভুবনে বিচরণ করছেন। নজরুলের অসংখ্য গান তার কণ্ঠে প্রাণ ফিরে পেয়েছে। এ ছাড়া এখনো অবধি তিনি নিয়মিতভাবে দেশ-বিদেশের অসংখ্য কনসার্টে গান গেয়ে চলেছেন।

Advertisement

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending