Connect with us

সৃজন মিউজিক

ন্যান্সির এক বক্তব্য নিয়ে সঙ্গীতাঙ্গণে ঝড়

Published

on

শ্রোতাপ্রিয় শিল্পী ন্যান্সি

সৃজনমিউজিক প্রতিবেদক :

প্রখ্যাত গীতিকার জুলফিকার রাসেলের কথায় আরেক পুরুস্কারপ্রাপ্ত সুরকার বেলাল খান -পাগল তোর জন্য রে গানটির সুর করেন। গানটি গেয়েছেনও বেলাল খান। এই গানে তার সহশিল্পী ছিলেন জনপ্রিয় শিল্পী ন্যান্সি। যে গানটি এখন তরুণ প্রজন্মের মুখে মুখে বাজে। শুক্রবার রাতে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভির এক অনুষ্ঠানে ন্যান্সি গানটি পরিবেশন করেন। গানটির গীতিকার ও সুরকারের নামের পরিবর্তে ন্যান্সি বলেন গানটি সংগ্রহ করা। তার এই মন্তব্য নিয়ে রীতিমতো হৈচৈ ও আলোচনা-সমালোচনা চলছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে সঙ্গীত জগতের অনেকেই প্রতিক্রিয়া জানাচ্ছেন। কেউ ইতিবাচক। আবার কেউবা নেতিবাচক মন্তব্য করতে ছাড়ছেন না।
গানটির সুরকার ও শিল্পী বেলাল খান এক ফেসবুক স্টাটাস দিয়ে বলেছেন, মূল বক্তব্যের আগে একটা মিনি ভূমিকা রাখতে চাই। আমরা সাধারণত নিজেদের গানে কোনও নারী শিল্পী নির্বাচন করে থাকি। সেটা পুরো অ্যালবামের মধ্যে এক দুইটা গানে বা সিনেমার চিত্রায়নের প্রয়োজনে। কোনও শিল্পী যদি আমন্ত্রিত হতে এসে সেই গানের একমাত্র মালিকানা দাবি করে বসেন অথবা কথা সুর সংগ্রহ বলে চালিয়ে দেন, তাহলে সেই দুঃখ প্রকাশ কীভাবে করতে হয়, আমি জানি না। আমার গাওয়া যেসব গান শুরুতেই শ্রোতাপ্রিয়তার উপরের তালিকায় রয়েছে, তার মধ্যে অন্যতম হল-পাগল তোর জন্যে রে পাগল- গানটি। আমার বয়স এখনো যথেষ্ট কম। আমি এই বয়সেই যদি এই ভার নিয়ে ফেলি যে, আমারই গান কেউ সংগ্রহ বলে চালিয়ে দিচ্ছেন। সে ব্যাপারে প্রতিক্রিয়া যা দেবার, বন্ধুরা আপনারাই দেবেন। সকলে ভালো থাকুক। ইন্ডাস্ট্রি সুস্থ হবার আগে আমাদের পরিচিত আর্টিস্টদেরও কারো কারো সুস্থতা খুব বেশি জরুরি।

বেলাল খান আরও বলেন, জনপ্রিয় গায়িকা ন্যানসি গতকাল রাতে আরটিভি লাইভে ‘পাগল তোর জন্য’ গানটিকে দেউলিয়া হিসেবে গেয়েছেন। তিনি বলেছেন এটার কথা-সুর সংগ্রহ। অবাক হয়েছি এই ভেবে যে, গানটির গীতিকার ও সুরকার- শিল্পী সবাই জীবিত, মরে যাননি। তারা বহাল তবিয়তে গান করছেন নিয়মিত। প্রোগ্রামটি দেখেছেন এমন অনেকে বিস্মিত হয়ে আমাকে ফোন করেছেন। আমি কোনো সদুত্তর দিতে পারিনি, কী বলবো! জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া একজন সুরকার হিসেবে আমি আজ সত্যিই অসহায় বোধ করছি…।

এদিকে বেলাল খান স্টাটাস দেওয়ার পর প্রতিক্রিয়া ব্যক্ত করছেন সঙ্গীতাঙ্গণের অনেককেই।
প্রখ্যাত সঙ্গীত পরিচালক শওকত আলী ইমন বলেছেন, প্রথমে যাচাই করতে হবে এটা ইচ্ছাকৃত ভুল নাকি অনিচ্ছাকৃত? যদি ইচ্ছাকৃত হয়ে থাকে তাহলে এটি কোনভাবেই মার্জনীয় নয়। তবে ন্যান্সি এতোবড় ভুল করবে মানতে পারছিনা। God Bless.।
গীতিকার জুলফিকার রাসেল লিখেছেন, What the hell! oboshshoi mamla kora uchit. Belal preparation nao. Fazlamir ekta shima achhe!

সঙ্গীত পরিচালক আহমেদ হুমায়ুন লিখেছেন, ঠিকইতো আছে। আপনার রাগ হবার কিছুতো নাই কাকা,কোন সন্তান যদি নিজেই তার বাবা মাকে অস্বীকার করে,তাহলে আপনি বা জনগন বুঝে নেবে আসলেই তার পরিচয় কি। খালি মনে এটুকু সান্তনা নিয়ে নেন। যে ভুলে আপনি আর জুলফিকার ভাই পরিচয়বিহীন এক সন্তানের জন্ম দিয়েছেন।
গীতিকার সোমেশ্বর অলি লিখেছেন, কারো নাম নিতে না চাইলে এড়িয়ে যাওয়ার কৌশল অবলম্বন করা যেতে পারে। কিন্তু অবজ্ঞা বা অস্বীকার বা ভিন্ন তথ্য জুড়ে দেওয়া মোটেও উচিত কাজ না। আমাদের ভালো হোক।
গীতিকার ও সঙ্গীত পরিচালক শফিক তুহিন লিখেছেন, ন্যান্সী এ দেশের অনেক শ্রোতাপ্রিয় ও আমার খুব পছন্দের একজন কন্ঠশিল্পী। ।কিন্তু বিষয়টি জেনে ও দেখে ভীষণভাবে মর্মাহত হলাম। শুধু প্রিয় ন্যান্সী নয় প্রতিটি কন্ঠশিল্পীর উচিত একটি গানের সাথে সম্পৃক্ত সৃষ্টিশীল মানুষগুলোর যথাযথ সন্মান প্রদর্শন করা আর তা না হলে এক সময় প্রতিটি গান হয়ে যাবে সংগ্রহ সংগীত!!!!
কণ্ঠশিল্পী শাহরিয়ার রাফাত লিখেছেন, কোন কিছুর জন্ম দেয়াটা অনেক কষ্টকর। আর সেটাকে অস্বীকার করা রাগ করে বা ভুল করে বা ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে যেভাবেই হোক খুবই বেদনাদায়ক । কিন্তু একজন শিল্পী হিসাবে কিছু ভুল করা আসলে কষ্টকর । তবে পরিবারের কোন বিবাদ জনতার মঞ্চে বিচার করা যায় কি ………? একজন গীতিকার জানে কতটা পরিশ্রমে একটা গান লিখা হয় আর সুরকার তার প্রাণ দিতে কতটা শ্রম দেয়। কিন্তু সবটা আসে উপর থেকে তিনি সব দেন তিনি কেড়ে নেন ……দু দিনের এই মঞ্চে আর কিবা পাবো কি নেবো ……তিনি অন্তর্যামী তিনি সময় মত সঠিকটাই করবেন ।
জনপ্রিয় শিল্পী আসিফ আকবর লিখেছেন, Cool down bro… Kotha bole vul shudhre nite hobe… We r all in the family … Be happy

সুরকার ও শিল্পী লুৎফর হাসান লিখেছেন, সমস্যা হচ্ছে, এইসব সচেতনতার পোস্টে কমেন্ট করতে এসে অনেকেই বেলাল ন্যান্সি দুজনকেই ছোট করে দিচ্ছেন। যা কিছুই হোক, সরাসরি কথা বলা উচিৎ। কারণ, ন্যান্সির সামনে আরও লাইভ আসবে । বেলাল নিজেও আরও অনেক ন্যান্সির ক্যারিয়ারের শুরুতে ভূমিকা রাখবে। সমস্যার দ্রুত সুন্দর সমাধান আশা করছি।
গীতিকার রবিউল ইসলাম জীবন লিখেছেন, আমি, আমরা সবাই যদি মনের ভেতর থেকে ঠিক না হই তাহলে এ ধরনের ঘটনা ঘটতেই থাকবে। যার যে ক্রেডিট সেটা তাঁকে দিতেই হবে। না হলে একদিন নিজেকেই অস্তিত্ব সংকটে পড়তে হবে। সময় কাউকে ক্ষমা করে না। তারকা হওয়ার চেয়ে আমরা যেনো আরো বেশি শিল্পী হয়ে উঠি, মানুষ হয়ে উঠি। জয় হোক বাংলা সংগীতের। জয় হোক সত্যের, সুন্দরের! ভালোবাসা সবার জন্য…।
শিল্পী দিলশাদ নাহার কনা লিখেছেন, Whatt??? Amar mone hoy eita akta onicchakrito bhool. Karon ami joto tuku jani ei gaan tar jonno shilpi puroshkaar o peyeche. So Asha korchi ei ta moner bhool.
শিল্পী প্রিতম আহমেদ লিখেছেন, গীতিকার সুরকার হওয়া আর অভিশপ্ত জীবন মেনে নেয়া আজকাল একই লাগে ।
গীতিকার সোহাগ ওয়াজিউল্যাহ লিখেছেন, পাগল তোর জন্য গানটি প্রিয় বেলাল ভাইয়ের সুর করা। এই গানটির যখন জন্ম হয় তখন বেলাল ভাইয়ের সাথে থাকতাম সব সময়। ভাইয়া যখন গুন গুন করে গানটি সুর করবার চেষ্টা করে তখন থেকেই গানটির সাথে আমি পরিচিত। এক সময় পরিচালক মঈন বিশ্বাস গানটি সিনেমাতে ব্যবহার করে। সেই সিনেমার সহকারি পরিচালক হিসেবে ও আমি কাজ করি। এই গানের রয়েছে পরিচ্ছন্ন ইতিহাস। শিল্পীর নাম স্পষ্ট উল্লেখ করা রয়েছে। ন্যন্সির সেই অ্যালবামটি আগেই সংগ্রহ করা উচিত ছিল? এই সময়ে এসে এমন একটি গানকে সংগ্রহ বলে ফেলা ন্যন্সির অজ্ঞতা, উদাসিনীতা, দায়িত্ব বোধহীনতার পরিচয়। প্রিয় বেলাল ভাই গানটির জন্মদাতা, পালক, এবং মূল শিল্পী এতে সন্দেহাতীত সত্য।

https://www.youtube.com/watch?v=h8BhiAPKUcA

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending