Connect with us

বিনোদন

‘পদ্মাবতী’ : মোদি সরকার ইতিহাসবিদদের সহায়তা নিচ্ছে

Published

on

‘পদ্মাবতী’ ছবিতে দীপিকা পাড়ুকোন

সৃজনমিউজিক :
চারদিকে বিক্ষোভ ও প্রতিবাদের মুখে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের (সিবিএফসি) সনদ পাওয়ার কোনও সম্ভাবনাই যেন নেই সঞ্জয়লীলা বানসালির ‘পদ্মাবতী’র! এ কারণে ছবিটি ১ ডিসেম্বর মুক্তি পাওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দিতে হয়েছে নির্মাতাকে। নতুন খবর হলো, এই ছবির বিতর্কিত অংশগুলো পর্যালোচনা করে দেখতে গঠন করা হচ্ছে একটি প্যানেল। এ বিষয়ে সিদ্ধান্তে পৌঁছেছে মোদি সরকার।

 

 

 

এজন্য ভারতের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের সহযোগিতা নিচ্ছে দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। সিবিএফসি প্যানেলের অংশ হতে পারে এমন ইতিহাসবিদদের নাম সুপারিশের জন্য ইতোমধ্যে তারা একটি চিঠিও দিয়েছেন। ছাড়পত্র দেওয়ার আগে তাদের দিয়ে ছবিটির বিতর্কিত অংশ যাচাই ও পরীক্ষা করানো হবে। ‘পদ্মাবতী’র যেসব বিষয় নিয়ে সামাজিক ও রাজনৈতিক দলগুলো বিরোধিতা করছে তা পর্যালোচনা করা হবে এই প্যানেলের কাজ।

 

 

শোনা যাচ্ছে, ছবিটির মুখ্য দুই চরিত্র চিত্তোরের রানি পদ্মিনী ও দিল্লির সুলতান আলাউদ্দিন খিলজির মধ্যকার একটি প্রেমময় স্বপ্নের দৃশ্য রয়েছে। এর মাধ্যমে মিথ্যের আশ্রয় নেওয়ার অভিযোগ রয়েছে পরিচালক বানসালির বিরুদ্ধে। এছাড়া রানি পদ্মিনীকে নাচতে দেখা গেছে একটি গানে। কিন্তু চিত্তোরের রানি কখনও জনসমক্ষে নাচেননি বলে দাবি বিক্ষোভকারী সংগঠন রাজপুত কার্নি সেনার। মূলত এসব কারণেই ‘পদ্মাবতী’কে ঘিরে ছড়িয়ে পড়েছে বিতর্ক।

 

 

 

ছবিটির তিন তারকা দীপিকা পাড়ুকোন, রণবীর সিং ও শহিদ কাপুর এসব প্রতিবাদ ও হুমকি নিয়ে বিরক্তি প্রকাশ করেছেন। যদিও চলচ্চিত্র তারকাদের সমর্থন ঠিকই পাচ্ছেন তারা। দীপিকাকে মৃত্যুর হুমকি দেওয়ার ঘটনায় অনেকে নিন্দা জানিয়েছেন।

 

 

এদিকে সেন্সর বোর্ডের সনদ পাওয়ার আগেই ঘরোয়া আয়োজনে ছবিটির প্রদর্শনী করায় বানসালির সমালোচনা করেছেন বলিউডের বর্ষীয়ান অভিনেতা ও সাংসদ শত্রুঘ্ন সিনহা। রাজপুত কার্নি সেনা আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, ‘বানসালি কথা দিয়েছিলেন ছবিটি কার্নি সেনাকে আগে দেখাবেন। কিন্তু তিনি তা করেননি।’

 

 

এদিকে ২০১৭ সালে টুইটারে সবচেয়ে বেশি ফলোয়ার হয়েছে এমন ১০ ভারতীয়র মধ্যে ‘পদ্মাবতী’র শিল্পী দীপিকা একমাত্র নারী। তার অবস্থান সাত নম্বরে (২ কোটি ২১ লাখ)। তালিকায় শীর্ষে আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুই নম্বরে রয়েছেন কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন (৩ কোটি ১৬ লাখ), তিনে আছেন সুপারস্টার শাহরুখ খান (৩ কোটি ১০ লাখ)।

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক9 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending