Connect with us

অন্য মিডিয়া

পরিবর্তনটা মেনে নিতেই হয় : সামিনা চৌধুরী

Published

on

জনপ্রিয় কণ্ঠশিল্পী সামিনা চৌধুরী

 

সৃজনমিউজিক ডেস্ক :

গ্রীষ্ম মানেই তো মিঠেকড়া রোদেলা দিন। চারণভূমি খরতাপে ফেটে চৌচির। অলস গাছের পাতায় ঢিমেতালে বয় বাতাস। বাড়ে তৃষ্ণা। তৃষিত নয়ন, খুঁজে ফেরে মেঘের টুকরো। তাই বৃষ্টিকে জানাই আমন্ত্রণ। এ যেন কথা নয়, কবিতা। শব্দের পিঠে শব্দ বসিয়ে সামিনা চৌধুরী এভাবেই এঁকেছেন গ্রীষ্ম ঋতুর দৃশ্যপট। আর গানে আমন্ত্রণ জানিয়েছেন বাদলা দিনের।
জানাবেন নাইবা কেন, গ্রীষ্ম ঋতু যে তার প্রথম মাস থেকেই আমাদের চাতক পাখির মতো বৃষ্টির কাঙাল বানিয়ে দেয়। তাই তো সামিনা চৌধুরী এবার গানে গানে প্রকৃতির কাছে আবেদন জানিয়েছেন এক পশলা বৃষ্টির। গানের শিরোনাম- ‘আজ বৃষ্টি নামুক’। তার কণ্ঠে এই আবেদন প্রকৃতির কাছে পৌছে দিতে গীতিকথা লিখেছেন লিমন আহমেদ। শ্রুতিমধুর সুরে তা গানে রূপান্তরিত করেছেন রাজন সাহা। আর বৃষ্টির রিমঝিম ছন্দের সঙ্গে এর সঙ্গীত পরিচালনা করেছেন মীর মাসুম। এই হলো সামিনা চৌধুরীর নতুন গানের সংক্ষিপ্ত ইতিহাস।
এখন তার কাছে জানতে চাই, এই গান তার ভক্ত-শ্রোতাদের কতটা সঙ্গীততৃষ্ণা মেটাবে বলে তিনি মনে করেন। এর জবাবে সামিনা চৌধুরী বলেন, ‘এই প্রশ্নের উত্তর তো ভক্ত-শ্রোতাদের কাছে; তারা যদি বলেন, আমার এই গান হৃদয় স্পর্শ করেছে, তাহলেই বুঝব, এ আয়োজন সার্থক। তবে হ্যাঁ, এ কথাও ঠিক, ভক্তদের ভালো লাগার কথা ভেবেই গান তৈরি করি। তারা আমার কণ্ঠে যে ধরনের গান শুনতে চান, সে ধরনের মেলোডি প্রধান গানই শোনাতে চাই। সেই চিন্তাধারা থেকে রাজন, লিমন আর মাসুম আমার জন্য ‘আজ বৃষ্টি নামুক’ গানটি তৈরি করেছেন।
যখন এ-গানের কথা পড়ি, তখনই মনে হয়েছিল, গ্রীষ্মের প্রকৃতিক রূপরেখা এতে আঁকা আছে। আমি যে ধরনের গান করি, সুরেও তার ছাপ স্পষ্ট। তাই গানটি অনেকের ভালো লাগবে, এটুকু তো আশা করাই যায়।’ কিন্তু অ্যালবামের পরিবর্তে একক গান কেন? এ প্রশ্নের জবাবে সামিনা চৌধুরী বলেন, ‘একক অ্যালবামের কাজ একটু সময় নিয়ে করছি। যদিও এখন অ্যালবামের পরিবর্তে সবাই একক গানই প্রকাশ করছেন, কিন্তু আমি কখনও বলিনি, একক গানের জন্য অ্যালবাম প্রকাশ থেকে বিরত থাকব। অ্যালবাম প্রকাশ করব, কিন্তু কোন মাধ্যমে তা প্রকাশ করব, তা নিয়েও আজকাল ভাবতে হয়।
ক্যাসেট বা সিডিতে অ্যালবাম প্রকাশ করে যে আনন্দ পেতাম, অনলাইনে তা পাই না। তার পরও পরিবর্তনটা মেনে নিতেই হয়। আরেকটা কথা হলো, ক’দিন পরপর অ্যালবাম বা গান প্রকাশ করার পক্ষপাতী আমি নই। এই যে কথায় বলে না, একশ’ ইঁদুর ছানার চেয়ে একটা সিংহশাবক ভালো_ আমিও সেটাই বিশ্বাস করি। গান বা অ্যালবামের সংখ্যা বাড়ানোর চেয়ে কাজের মানকে প্রাধান্য দেওয়া উচিত। গান কম গাইলেও এটাই চাই তা যেন শ্রোতার হৃদয় স্পর্শ করে।

সামিনা চৌধুরীর এ কথায় এটা স্পষ্ট যে, জনপ্রিয়তাকে পুঁজি করে, তিনি যে কোনো সময় যে কোনো কিছু করতে চান না। ভালো কিছু কাজের জন্য বাড়তি সময় নিতেও তার আপত্তি নেই। এমন চিন্তাভাবনা নিয়ে কাজ করেন বলেই আমরা তার কণ্ঠে শোনার সুযোগ পেয়েছি, ‘কবিতা পড়ার প্রহর’, ‘ফুল ফোটে ফুল ঝরে’, ‘ঐ ঝিনুক ফোটা সাগর বেলায়’, ‘নকশি-কাঁথার মতো সুন্দরী রাত’, ‘দুঃখ দেবে দাও না আরও’-এর মতো অনবদ্য অসংখ্য গান। প্লেব্যাকেও তার জনপ্রিয় গানের সংখ্যা একেবারে কম নয়। তাই সামিনা চৌধুরীর গান মানেই শ্রোতাদের কাছে অন্যরকম এক ভালোলাগার পরশ। তাই তো ভক্তরা হরহামেশা খোঁজ নেন তাদের এই প্রিয় শিল্পীর নতুন আয়োজনের। সেসব ভক্তকে সামিনাও নিরাশ করতে চান না; কিন্তু সবকিছুর নিয়ন্ত্রণ তো নিজের হাতেও থাকে না। সে কথা অকপটে স্বীকার করলেন নন্দিত এ শিল্পী। বললেন, ভক্তদের জন্য নতুন গান বা অ্যালবাম তৈরি করলেও তার প্রকাশের বিষয়টি নির্ভর করে আয়োজক ও প্রকাশকদের ওপর।
বেশ কিছুদিন আগে ফাহমিদার সঙ্গে একটি দ্বৈত অ্যালবামের কাজ করেছি। গান রেকর্ডিং শেষ; কিন্তু এখনও অ্যালবামটি প্রকাশ পায়নি। অনেকে যখন জানতে চান, কবে অ্যালবামটি প্রকাশ পাবে, তখন তার সঠিক কোনো উত্তর দিতে পারি না। তাদের কী করে বোঝাব যে, এর প্রকাশনার দায়িত্ব আমার নয়, অ্যালবাম সমন্বয়ক ও প্রযোজনা প্রতিষ্ঠানের। তারপর ভক্তদের আশা দিই, আরেকটু ধৈর্য ধরার। যেহেতু তাদের জন্যই গাইছি, আগে হোক পরে হোক, নতুন গান বা অ্যালবাম প্রকাশ পাবেই।’
সামিনা চৌধুরীর এ আশ্বাস ভক্তদের মুখে হাসি ফোটাবে এতে কোনো সন্দেহ নেই। নতুন অ্যালবাম নিয়ে জল্পনা-কল্পনাও চলবে- সে কথাও বলা যায় অনায়াসে। কেননা, নচিকেতার সুরে ফাহমিদার সঙ্গে এটাই প্রথম দ্বৈত অ্যালবাম, যার প্রতিটি গানের কথা লিখেছেন স্বনামধন্য গীতিকার জুলফিকার রাসেল। সঙ্গীতায়োজন করেছেন পঞ্চম। আর সামিনা চৌধুরীর প্রতিটি আয়োজনের সঙ্গে যারা পরিচিত, তারা ধরে নিতেই পারেন, এটি হবে ভিন্ন ধরনের এক আয়োজন। তাই এই শিল্পীর কাছে জানতে চাওয়া হয়েছিল, নচিকেতার সুরে গান গাওয়ার অভিজ্ঞতা কেমন ছিল? এর জবাবে সামিনা বলেন, ‘নচিকেতার সুরে ধরন অনেকের চেয়ে আলাদা। ভালো লেগেছে গানগুলোয় কণ্ঠ দিয়ে।
জুলফিকার রাসেলের গীতিকথা নিয়ে তো আলাদা করে বলার কিছু নেই। কারণ কমবেশি সবাই জানেন, তার গানের কথায় চলমান জীবনের গল্প চমৎকারভাবে ফুটে ওঠে। কথা আর সুরের সঙ্গে মানানসই সঙ্গীতায়োজন করতেও পঞ্চম রাত-দিন নিরলস কাজ করেছে। সব মিলিয়ে তাই অ্যালবামের আয়োজন মন্দ নয়। এর গানগুলো শ্রোতাদের ভালো লাগবে বলে আমার ধারণা।’

সামিনা চৌধুরীর এ কথার সঙ্গে আমরাও একমত। তার আগামী অ্যালবামের গানগুলো শ্রোতাদের মন রাঙাবে- এটাও বিশ্বাস করি। তাই অ্যালবাম নিয়ে আর কোনো প্রশ্ন নয়। বরং সেই বিষয় নিয়ে এখন কথা বলতে চাই, যা ক’দিন আগে দেশজুড়ে ঢাকঢোল পিটিয়ে জানানো হয়েছে। এরই মধ্যে কমবেশি সবার জানা হয়েছে ‘চ্যানেল আই সেরাকণ্ঠ’র বিচারক হচ্ছেন সামিনা চৌধুরী। যিনি এর আগে ‘ক্লোজআপ ওয়ান’ ও ‘ক্ষুদে গানরাজ’-এর বিচারক ছিলেন। তাই এটা আশা করা যেতেই পারে, তিনি আমাদের জন্য নতুন কয়েকজন সঙ্গীতপ্রতিভা খুঁজে বের করবেন। সামিনা নিজেও তেমনই আশ্বাস দিলেন।
বললেন, ‘রিয়েলিটি শোতে নতুন শিল্পীরা নিজেদের প্রতিভা মেলে ধরার সুযোগ পায়। আমরা যারা বিচারক তারাও আনন্দিত হই, এসব প্রতিভাবন শিল্পীদের সঠিক দিন নির্দেশনা দিতে পারায়। তারপরও রিয়েলিটি শোর বিচারক হতে চাই না। যখন দেখি, সম্ভাবনাময় কিছু শিল্পী প্রতিযোগিতা থেকে বাদ পড়ে যাচ্ছে, তখন কষ্ট পাই; কিন্তু প্রতিযোগিতা তো এমনই। এজন্য ভাবছি, যতটুকু পারি প্রতিযোগীদের গাইড করব। প্রতিযোগিতায় নিয়ম অনুসারে হয়তো, ধাপে ধাপে অনেকে বাদ পড়বে। তবু সান্ত্বনা থাকবে, যদি তাদের কিছু শেখাতে পারি।
চ্যানেল আই সেরাকণ্ঠ প্রতিযোগিতায় সেই সুযোগ পাচ্ছি বলেই আবার বিচারক হলাম।’ সামিনা চৌধুরীর এ কথায় বোঝা গেল, সঙ্গীতের মতো এর অনুরাগীদের নিয়েও তিনি ভাবেন। নতুন প্রজন্মকে পথ দেখানোর তাগিদ মন থেকে অনুভব করেন। তার এ চিন্তাধারা নতুন প্রজন্মকে আরও গতিশীল করবে, সে কথা হয়তো অনেকেই মানবেন। সেই সঙ্গে স্বীকার করবেন, শিল্পীর দায়িত্ববোধ ভুলে যাননি সামিনা চৌধুরী।
দৈনিক সমকাল থেকে

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending