Connect with us

সৃজন মিউজিক

পূজা মানেই অনাবিল আনন্দ

Published

on

মধুরা ভট্টাচার্য

মধুরা ভট্টাচার্য ওপার বাংলায় এই প্রজন্মের একজন জনপ্রিয় শিল্পী। যিনি দুই বাংলার সিনেমাতে নিয়মিত প্লেব্যাক করছেন। স্টার জলসা, জি বাংলাসহ আরও বিভিন্ন টেলিভিশন চ্যানেলের ৫৬টি সিরিয়ালের টাইটেল সং তার গাওয়া। স্টার জলসার ‘বোঝেনা সে বোঝেনা’ সিরিয়ালের সূচনা সঙ্গীত ‘বোঝেনা সে বোঝেনা’ মধুরায় গেয়েছেন। যে গানটি দুই বাংলার শিশু-কিশোর, তরুণ-তরুণীদের অনেকের মুখে মুখে শোনা যায়। যাকে কেউ কেউ ‘মেলোডি কুইন’ হিসেবেই সম্বোধন করে থাকেন। মধুরা ভট্টাচার্য এখন ব্যস্ত সময় পার করছেন পূজার বিভিন্ন অনুষ্ঠানে নিজের সঙ্গীত পরিবেশনা নিয়ে। এই ফাঁকেই নিজের পূজার অভিজ্ঞতা সম্পর্কে লিখেছেন এই জনপ্রিয় শিল্পী।

পূজা মানেই অনাবিল আনন্দ

মধুরা ভট্টাচার্য
পূজা মানেই অনাবিল আনন্দ। আবার বেশ খানিকটা মন খারাপের কারণও বটে। দুর্গা পূজা আসছে আসছে। এটাই যেন অনেক ভালো। এসে গেলেই ওই ৪ দিন যে কীভাবে কাটে তা বোঝানো যাবে না। তারপর মা বিদায় নেওয়ার দু:খকে যেন আরও বাড়িয়ে দেয় দশমীর সেই ঢাকের আওয়াজ। আবার এক বছরের অপেক্ষা।
আমার ছোটবেলায় দুর্গা পূজা বিশেষ উল্লেখযোগ্য তেমন অভিজ্ঞতা নেই। আসলে আমি সব সময় একটু ঘরকুনো বলা যায়। বাড়িতে বসে টিভিতে পরিবারের সঙ্গে নানা জায়গার পূজো দেখে কাটাতাম। বন্ধুদের সঙ্গে রাত জেগে ঠাকুর দেখার গল্প শুনে খুব ইচ্ছে করতো আমিও যায়। তাই বায়না করে একবার পূজো দেখতে গেলাম। কিন্তু যাওয়ার পর আমার পূজো দেখার অভিজ্ঞতা হল অন্যরকম। পুজো মণ্ডপের ভীড়, লম্বা লাইন, রাস্তার অসহনীয় ট্রাফিক জ্যাম। যেন অম্ল মধুর অভিজ্ঞতা।
এতো গেল ৭/৮ বছর আগের অভিজ্ঞতা। এখন চিত্রটা একেবারে অন্যরকম। অনেকটা আনন্দের। কারণ এখন আমার পূজোয় গান শুনিয়ে কাটে। আমার সবচেয়ে প্রিয় বিষয় গত কয়েক বছর যাবত কলকাতা, দিল্লি, মুম্বাই, ব্যাঙ্গালোর, হায়দ্রাবাদ, পুনে আরও নানা জায়গায় পুজোর সময় কেটে যাচ্ছে অনুষ্ঠানে। এবারও প্রথমে আসানসোল, তারপর মুম্বাইয়ে অনুষ্ঠান। আমার মাতো যানই আমার সঙ্গে। কখনও বাবার ব্যস্ততা কম থাকলে বাবাও চলে আসেন গন্থব্যে।
পূজোর অনুষ্ঠানের পর আমরা ছোট-খাটো একটা ফ্যামিলি ট্রিপও সেরে নেই। সবই ইশ্বরের আশির্বাদ। যার কারণে আমি পরিবারে এত মানুষের ভালোবাসা পেয়েছি। পেয়ে চলছি। আমার এখন অনেক কাকু-কাকিমা, ভাই-বোন, দাদা সবাই আমায় কত সহজে আপন করে নিয়েছেন এটা ভেবেই অবাক লাগে। যখন এটা মনে হয় তখন অদ্ভুত একটা আনন্দ কাজ করে। সকলকে জানাই দুর্গো পূজা ও আসন্ন সমস্ত উৎসবের আগাম শুভেচ্ছা। ছোটদের ভালোবাসা ও গুরুজনদের প্রণাম।
আর একটা গুরুত্বপূর্ণ বিষয় বলতেই ভুলে গেছি। আর তা হলো কয়েক বছর আগ পর্যন্ত পুজোর ছুটি মানেই ভারত দর্শন। মানে বেড়াতে যাওয়া। যেমন রাজস্তান, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, গুজরাট, হরিদ্বার, দেওঘর, পুরি আরও নানা জায়গা।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক11 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending