Connect with us

রকমারি

বঙ্গবন্ধু সংক্রান্ত দুর্লভ গোপন নথি প্রকাশ করবে স্পেশাল ব্রাঞ্চ

Published

on

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

 

শাহজাহান আকন্দ শুভ :

স্পেশাল ব্রাঞ্চের সংগ্রহশালায় থাকা ব্রিটিশ আমলের শেষভাগ থেকে বাংলাদেশ স্বাধীন হওয়ার আগ পর্যন্ত সব গোপন নথি ও ঐতিহাসিক দলিলপত্র অবমুক্ত করতে যাচ্ছে সরকার। এসব নথি জাতীয় সংগ্রহশালায় জমা দেবে স্পেশাল ব্রাঞ্চ। সেখান থেকে যে কেউ এ নথিপত্র দেখতে পাবেন এবং বিভিন্ন গবেষণায় কাজে লাগাতে পারবেন। কয়েক হাজার নথির মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবনের অনেক দুর্লভ তথ্য রয়েছে কয়েক হাজার পৃষ্ঠার। সরকার ইতোমধ্যে ৫০ বছরের পুরনো নথিপত্র ডিক্লাসিফায়েড করার ঘোষণা দিয়েছে। সরকারের নির্দেশক্রমেই স্পেশাল ব্রাঞ্চ দুই আমলের গোপন নথিপত্র জাতীয় সংগ্রহশালায় জমা দিতে যাচ্ছে।

 

 

সূত্র জানায়, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের সঙ্গে স্পেশাল ব্রাঞ্চের অনেক স্মৃতি রয়েছে। অনেক ঘটনার সাক্ষীও স্পেশাল ব্রাঞ্চ। পাকিস্তান আমলে তার রাজনৈতিক কর্মকাণ্ডের অনেক তথ্যই এখানকার গোপন ফাইলে রয়েছে। রয়েছে পেপার ক্লিপিং, ছবি। পাকিস্তান সরকার তাকে কীভাবে দেখত, এ ব্যাপারে অনেক তথ্যই স্পেশাল ব্রাঞ্চের গোপন ফাইলে আছে। বিশেষ করে ’৭০-এর নির্বাচনকে কেন্দ্র করে যে ঘটনাপ্রবাহের সৃষ্টি হয়েছিল, তার বিরুদ্ধে বিভিন্ন সময় দায়ের করা মামলার তথ্য, বঙ্গবন্ধুর কারান্তরীণ জীবনপ্রবাহের অনেক তথ্য রয়েছে।

 

 

পাকিস্তান আমলে স্পেশাল ব্রাঞ্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাজউদ্দীন আহমদ, সৈয়দ নজরুল ইসলামসহ তার ঘনিষ্ঠ সব রাজনৈতিক সহকর্মীর নামে গোপন নথি খোলা হয়। এসব নথিতে তাদের দৈনন্দিন নানা রাজনৈতিক কর্মকাণ্ডের তথ্য সংরক্ষণ করা হতো। এসব গোপন নথিই উন্মুক্ত করবে সরকার। আর ওই সময়ের প্রকৃত ইতিহাস রচনায় এসব নথি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন স্পেশাল ব্রাঞ্চের কর্মকর্তারা।

 

 

সূত্র আরও জানায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধ, ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তান নামে দুটি রাষ্ট্র গঠন, ১৯৫৮ থেকে ১৯৭১ পর্যন্ত পাকিস্তান আমলের সামরিক শাসন, ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট নিবার্চন, পূর্ব পাকিস্তানের রাজনীতিবিদদের নেতৃত্বমূলক নানা আন্দোলনের তথ্য, আওয়ামী লীগের উত্থান, ৬ দফা আন্দোলন, আগরতলা যড়যন্ত্র মামলা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কারান্তরীণ করার নানা তথ্য, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান, বঙ্গবন্ধুর কারামুক্তি, ১৯৭০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণসহ নানা তথ্য রয়েছে স্পেশাল ব্রাঞ্চের সংগ্রহশালায়।

 

 

এ ছাড়া ব্রিটিশ ও পাকিস্তান আমলের বিভিন্ন রাজনৈতিক দল এবং সংগঠনের কর্মকাণ্ডের নানা গোপন নথি স্পেশাল ব্রাঞ্চে সংরক্ষিত আছে। পাকিস্তান আমলে সংস্থাটির নাম ছিল ইন্টেলিজেন্স ব্রাঞ্চ। দেশ স্বাধীন হওয়ার পর নাম পরিবর্তন করে রাখা হয় স্পেশাল ব্রাঞ্চ।

 

 

ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত আইজি হিসেবে যোগ দেওয়ার পর ব্রিটিশ আমল এবং পাকিস্তান আমলের সব গোপন নথি ডিজিটাল ফরম্যাটে সংরক্ষণের কাজ শুরু করেন। এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর থাকা সব নথিকে অগ্রাধিকার দেওয়া হয়। এখন সংস্থাটির বেশিরভাগ কাজই ডিজিটাইজড করা হয়েছে।

 

ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সৃজনমিউজিক বিডি ডটকমকে বলেন, ব্রিটিশ আমল থেকে পাকিস্তান আমল পর্যন্ত আমাদের যত নথি আছে সব ন্যাশনাল আর্কাইভে জমা দেব। এগুলো পর্যায়ক্রমে ডিজিটাইজড করছি। কয়েক হাজার নথি হবে। ফটোকপি করতে হচ্ছে। ডিজিটাল ফরম্যাটে রাখতে হচ্ছে, যেন নষ্ট না হয়। এসব নথি থেকে গবেষকরা দুই আমলের প্রকৃত ইতিহাস সম্পর্কে জানতে পারবেন। রাষ্ট্রীয় ও ব্যক্তিগতভাবে বঙ্গবন্ধুকে নিয়ে যারা গবেষণা করেন, এসব নথি তাদের সহায়ক হবে বলে মনে করেন।

 

 

 

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ ৩০ বছর কিংবা ৫০ বছরের পুরনো গোপন নথিপত্র অবমুক্ত করে থাকে। ভারতের স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী নেতা সুভাষ চন্দ্র বসু ‘বিমান দুর্ঘটনায়’ নিখোঁজ হওয়ার ঠিক সত্তর বছর পূর্তিতে তার বিষয়ে গোপন ৬৪টি নথি প্রকাশ করে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। যুক্তরাষ্ট্র সরকার বিভিন্ন সময়ে বাংলাদেশ বিষয়ে তাদের গুরুত্বপূর্ণ নথিপত্র প্রকাশ করেছে। এসব নথিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবন এবং তাকে হত্যা ষড়যন্ত্র, বাংলাদেশের স্বাধীনতাসহ নানা বিষয় উঠে এসেছে।

 

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক3 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান4 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান4 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending