Connect with us

সৃজন মিউজিক

বর্ষসেরা ১০ অ্যালবাম ২০১৬

Published

on

সৃজন মিউজিক প্রতিবেদক

প্রতি বছরের মতো চলতি বছরও দেশের বিভিন্ন প্রযোজনা প্রতিষ্ঠান থেকে অসংখ্য অ্যালবাম প্রকাশিত হয়েছে। এর মধ্যে এ প্রজন্মের শিল্পীর পাশাপাশি এ বছর অনেক গুণী শিল্পীরাও অ্যালবাম প্রকাশ করেছেন। কিন্তু খুব বেশি অ্যালবাম শ্রোতামহলে সাড়া জাগাতে পারেনি। তবে অসংখ্য অ্যালবামের মধ্যে কিছু অ্যালবাম সঙ্গীতপিপাসুদের নজর কাড়তে সক্ষম হয়েছে। এর মধ্যে থেকে ২০১৬ সালের সেরা ১০টি শীর্ষক অ্যালবামের তালিকা তুলে ধরা হল-

১. কুমার বিশ্বজিতের ‘সারাংশে তুমি’
জনপ্রিয় সংগীতশিল্পী কুমার বিশ্বজিতের ‘সারাংশে তুমি’ শীর্ষক দ্বৈত গানের অ্যালবামটি চলতি বছরের মাঝামাঝি সময়ে প্রকাশিত হয়। ৮টি গানের এই অ্যালবামটি বিশ্বজিতের সঙ্গে দ্বৈতকণ্ঠ দিয়েছেন সামিনা চৌধুরী, শুভমিতা ও ন্যান্সি। এর মধ্যে শুভমিতা ও ন্যান্সি যথাক্রমে ৩টি এবং সামিনা চৌধুরী ২টি গানে তার সঙ্গে দ্বৈতকণ্ঠ দিয়েছেন। অ্যালবামটির পাশাপাশি এর মিউজিক ফিল্মও কিছুদিন আগে প্রকাশিত হয়েছে। সবমিলিয়ে চলতি বছরের বিশ্বজিতের এই অ্যালবামটি আলোচিত অ্যালবামের মধ্যে জায়গা করে নিয়েছে।

২. ফাহমিদা নবীর ‘সাদাকালো’
গেল রোজার ঈদে ‘সাদাকালো’ শিরোনামে ফাহমিদা নবীর সর্বশেষ একক অ্যালবাম প্রকাশ পায়। ৭টি গান নিয়ে সাজানো অ্যালবামটি জি-সিরিজ থেকে প্রকাশিত হয়। এর গানগুলে হচ্ছে-‘সাদাকালো’, ‘নীলচে দহন’, ‘অন্ধকার’, ‘ছয়টি ঋতু’, ‘ভাবনা আমার’ প্রভৃতি উল্লেখযোগ্য। এর মধ্যে ‘সাদাকালো’ গানটিতে তার সঙ্গে দ্বৈতকণ্ঠ দিয়েছেন শান। এর সাদাকালো গানটি ইতোমধ্যে শ্রোতামহলে বেশ প্রশংসিত হয়েছে। অ্যালবামটি প্রকাশের আগেই এর ‘সাদাকালো’ শীর্ষক গানটির মিউজিক ভিডিও ইউটিউবে প্রকাশিত হয়।

৩. দুই বাংলার শিল্পীদের ‘ছায়াশরীরি’
গত রোজার ঈদে দুই বাংলার তারকা শিল্পীদের নিয়ে ‘ছায়াশরীরি’ শীর্ষক অ্যালবামটি জি-সিরিজ থেকে প্রকাশ পায়। অ্যালবামের সবকটি গানের সুর করেছেন জিয়া খান আর সংগীতায়োজন করেছেন চিরকুট ব্যান্ড’র পাভেল আরিন। এর গানগুলো লিখেছেন অনুরুপ আইচ, এমএস রানা, রবিউল ইসলাম জীবন, মোস্তফা কামাল লোটন, জিয়া খান প্রমুখ। সম্প্রতি এর সবগুলো গান ইউটিউবে প্রকাশিত হয়েছে। এ অ্যালবামে গান গেয়েছেন- আইয়ূব বাচ্চু, বালাম, তপু, কোনাল, জিয়া খান এবং ভারতের রুপম ইসলাম এবং রাঘব চ্যাটার্জি। এর গানগুলো হচ্ছে- ‘ছায়াশরীরী’, ‘হাঁটছি’, ‘ও মন তুই’, ‘একলা আকাশ’, ‘তুমি ফিরে এসো আবার’, ‘প্রেমের সংবিধান’, ‘কেউ কারো নয়’। এরই মধ্যে এ অ্যালবামের গানগুলো শ্রোতামহলে বেশ প্রশংসিত হয়েছে।

৪.বাপ্পা মজুমদারের ‘বোকা ঘুড়ি’
চলতি বছরের মাঝামাঝি সময়ে জনপ্রিয় সংগীতশিল্পী বাপ্পা মজুমদারের ‘বোকা ঘুড়ি’ শীর্ষক অ্যালবামটি প্রকাশত হয়। ৬ টি গান নিয়ে সাজানো অ্যালবামটিতে গান লিখেছেন- শাহান কবন্ধ, মাস মাসুম, রবিউল ইসলাম জীবন প্রমুখ। কণ্ঠ দেয়ার পাশাপাশি এর সবগুলো গানের সুর-সংগীতায়োজন করেছেন বাপ্পা নিজেই। ইতোমধ্যে এই অ্যালবামের ‘বোকা ঘুড়ি’ ও ‘জানালার গøাস’ বেশ জনপ্রিয়তা পেয়েছে।

৫. ন্যান্সির ‘ভালোবাসো বলেই’
শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী গত রোজার ঈদে সাউন্ডটেক থেকে তার চর্তর্থ একক অ্যালবাম ‘ভালোবাসো বলেই’ প্রকাশ করেন। এর সবগুলো গানের কথা লিখেছেন আহমেদ রিজভী। এর অ্যালবামের ‘ভালোবাসো বলেই’ শীর্ষক শিরোনাম গানটি সংগীতপ্রেমিদের মাঝে বেশ সাড়া ফেলেছে। বিশেষ গানটির মিউজিক ভিডিও প্রকাশের পর থেকেই দর্শক-শ্রোতামাহলে ব্যাপকভাবে প্রশংসিত হয়।

৬. কণার ‘রিদমিক কণা’
চলতি বছরের রোজার ঈদে কণা ‘রিদমিক কণা’ শিরোনামে তার ৪র্থ একক অ্যালবাম প্রকাশ করেন। অ্যালবামটি প্রকাশের পরপরই এর কয়েকটি গান শ্রোতারা দারুণভাবে গ্রহণ করেছেন। ৬টি গান নিয়ে সাজানো অ্যালবামটি প্রযোজন প্রতিষ্ঠান সিএমভি থেকে প্রকাশিত হয়। এর গানগুলো হচ্ছে-‘তোর আকাশ ভরা জোছনা’, ‘নিশিদিন কাটেনারে’, ‘কথা দাও’, ‘আজ দেখি শুধু ফিরে’, ‘প্রিয় যাও যাও যত দূরে’ ও ‘ভালবাসা এমনই হয়’। এগুলো লিখেছেন-সোমেশ্বর অলি (৪টি গান লিখেছেন), জনি হক ও মাহমুদ মানজুর।

৭.তিন তারকার ‘বলছি শোনো’
চলতি বছরের মাঝামাঝি সময়ে বাপ্পা মজুমদার, তাহসান ও জয় শাহরিয়ারের কণ্ঠে ‘বলছি শোনো’ শীর্ষক অ্যালবামটি সিএমভি থেকে প্রকাশিত হয়। এতে তিনজনই দুটি করে গান করেছেন। এর সবগুলো গানের সুর-সংগীত করেছেন জয় শাহরিয়ার। এই অ্যালবামে তাহসানের গাওয়া ‘বলছি শোনো’ শীর্ষক গানটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

৮. তানজিবের ‘মিথ্যা শিখালি
বিনোদন রিপোর্ট
তরুণ প্রজন্মের আলোচিত সঙ্গীতশিল্পী তানজিব সারোয়ারের ‘মিথ্যা শিখালি’ শীর্ষক অ্যালবামটি গত রোজার ঈদে সিডি চয়েস থেকে প্রকাশিত হয়। এই অ্যালবামের ‘মিথ্যা শিখালি’ গানটি চলতি বছরে টপচার্টের শীর্ষ পাঁচ গানের মধ্যে স্থান পেয়েছে। এ অ্যালবামের সবগুলো গানের কথা, সুর ও সংগীত করেছেন তানজীব নিজেই।

৯. এফ এ সুমনের ‘তোর লাগিরে’
গত ঈদুল আযহায় জনপ্রিয় সঙ্গীতশিল্পী এফএ সুমন ‘তোর লাগি রে’ শীর্ষক একক অ্যালবাম প্রকাশ করেন। ৯টি গান দিয়ে সাজানো অ্যালবামটি জি-সিরিজের ব্যানারে প্রকাশিত হয়। এর গানগুলো হচ্ছে- ‘তোর লাগি রে’, ‘নির্বাসিতা’, ‘তোমার চোখের তারায়’, ‘গিটার ও আমি’, ‘নদী রে তোর’, ‘বাউলা মন’, ‘প্রাণটা যায় জ্বলিয়া’, ‘লীলাবতী’ এবং ‘যাখমি আশিক’। ইতোমধ্যে সোহাগ ওয়াজিউল্লাহর কথায় ‘তোর লাগি রে’ শিরোনাম গানটি শ্রোতামহলে গ্রহণযোগ্যতা পেয়েছে।

১০. পারভেজের ‘পাগল’
চলতি বছরের পহেলা বৈশাখে দীর্ঘ চার বছরের বিরতি নিয়ে পারভেজ তার তৃতীয় একক অ্যালবাম ‘পাগল’ প্রকাশ করেন। ৯টি গানের এই অ্যালবামটি সিএমভি থেকে প্রকাশিত হয়। এর মধ্যে চারটি গানের কথা ও সুর করেছেন সৌমিক। প্রদীপ সাহার কথায় তিনটি গানের সুর করেছেন অভি আকাশ, সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু। এই অ্যালবামের ‘পাগল’ শীর্ষক শিরোনাম গানটি শ্রোতামহলে বেশ সাড়া ফেলেছে।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending