Connect with us

সাক্ষাৎকার

বহুমাত্রিক সঙ্গীতে তরুন মুন্সির মুন্সিয়ানা

Published

on

বহুমাত্রিক সঙ্গীতের মানুষ তরুন মুন্সি

শাহজাহান আকন্দ শুভ : 
তরুন মুন্সি গান পাগল এক মানুষ। যার কথোপকথনে রয়েছে অদ্ভুত এক কাব্যিকতা। আর তার জীবনের গল্প মানেই সুর আর ছন্দের দোলা।বহুমুখি প্রতিভার আধিকারিক। একাধারে গীতিকার, সুরকার এবং গায়ক। তরুন মুন্সীর গীতি কবিতা ও সুরে তৈরি হয়েছে বেশকিছু জনপ্রিয় গান। কিছুদিন আগে তিনি বাংলা সঙ্গীতের যুবরাজখ্যাত শিল্পী আসিফ আকবর ও আরেক গুনি শিল্পী ফাহমিদা নবীর জন্য তৈরি করেন নতুন একটি গান। অমন করে তাকিওনা ভালোবাসা হয়ে যাবে। ইতোমধ্যে গানটি ইউটিউবে ঝড় তুলেছে।
সত্যিই গানটির সঙ্গে ভালোবাসা হয়ে গেছে অগনিত শ্রোতাদের। সাম্প্রতিক এই গানটিই শুধু নয়, তরুনের সৃষ্টি জেমসের ‘পদ্মপাতার জল’, ‘খোদা ভগবান ঈশ্বর’, খালিদের ‘সরলতার প্রতিমা’, মাকসুদের ‘সন্ধি’, আসিফের ‘লোকে বলে আমি নাকি নষ্ট’ প্রভৃতি গান শ্রোতাদের মুখে মুখে ফেরে। এই গানগুলোর মধ্য সরলতার প্রতিমা গানটি অনেক শ্রোতাকে অন্য এক সুর আর ছন্দের আকাশে উড়িয়ে নিয়ে যায়। গানটি লিখেছেন তরুন মুন্সি। সুর যথারীতি তারই সৃষ্টি।
শুধু গান লেখা আর সুর করার মধ্যেই সীমাবদ্ধ নন তরুন মুন্সি। তিনি নিজের নামের সঙ্গে মিল রেখে ‘তরুন ব্যান্ড নামে একটি ব্যান্ডদলও গড়েছেন। সাম্প্রতিক কয়েক মাসে একের পর এক গান তৈরি করে যাচ্ছেন তরুন মুন্সি। পপ গুরু আযম খান, জেমস তার সুরে একাধিক করে গান গেয়েছেন। সারাক্ষণ গান বাজনার মধ্যে ডুবে থাকেন তিনি। সম্প্রতি তরুন মুন্সি কথা বলেন, সঙ্গীত বিষয়ক অনলাইন নিজজ পোর্টাল সৃজনমিউজিকবিডির সঙ্গে।

.গানের ভূবনে এলেন কেন?

তরুন মুন্সি : একান্তই নিজের ভাললাগা থেকে গান করতে আসা। কিন্তু পারিবারিকভাবে মা- বাবা দুজনই সংগীত ভালবাসেন।আর লেখা ও সুর করাটাকে একটা বিস্ময়কর অনুভূতি বলা যেতে পারে। যা একমাত্র মহান আল্লাহর দান আমার জীবনে।

. Lyricist ,Melody Composer & Singer কোন পরিচয়ে নিজেকে উপস্থাপন করতে স্বাচ্ছন্দবোধ করেন।

তরুন মুন্সি :: সব সময়ই কথা ও সুর নিয়ে কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করি।গান গাইবার ইচ্ছাটা মুলত নিজের লেখা ও সুরকে নিজের মতো করে দেখতে চাওয়ার একটা বহিঃপ্রকাশ। কারণ সঙ্গীতে আমার কোনও প্রাতিষ্ঠানিক জ্ঞান নেই।সবই সংগৃহীত ও ভালবাসার ফল ।

৩ সঙ্গীতে নিজেকে জড়ানোর গল্প শুনতে চাই, শুরুটা কীভাবে হলো?

তরুন মুন্সি :: যে কোন কারনেই হোক খেলাধুলার চাইতে গানই আমাকে সর্বদা বেশি টেনেছে। ১৯৯০ সাল সময়টা বাংলা ব্যান্ড সংগীতের জন্য ভীষণ স্মরণীয় ও ভাললাগার একটা অধ্যায়। বলতে পারেন সুবর্নসময়। যার প্রভাব আমার ভেতরেও ভীষণভাবে কাজ করতে থাকে। নানা ধরনের দেশি-বিদেশি গান শুনতে খুবই ভালো লাগতো। স্কুল জীবনে বন্ধুদের সাথে গলা মেলানোর পাশাপাশি নিজের গান নিজে লেখা ও সুর করা। সুর করতে গিয়ে গিটারের প্রেমে পড়ে যায়।নিজে গিটার বাজায় আর নিত্য নতুন সুর করি। কী হচ্ছে তখনতো এখনকার মতো বুঝতাম না। তারপরও থামেনি। লেগে ছিলাম। কথা-সুরের ভাঁজে ভাঁজে নিজেকে পোড় খাওয়ায়। একসময় গানের সঙ্গে নিজেকে আষ্টেপিষ্টে জড়িয়ে ফেলি। সেখান থেকে আর বেরুতে পারেনি।

সঙ্গীতে আপনি কার কাছে দীক্ষা নিয়েছেন? এ সম্পর্কে কিছু বলুন?

তরুন মুন্সি :: না , আমার কোন প্রাতিষ্ঠানিক জ্ঞান নেই সঙ্গীতের ওপর। শুনতে শুনতে যেমন একসময় একজন শ্রোতা বোদ্ধা শ্রোতায় পরিণত হতে পারে। তেমনি এক সময় প্রচুর গান শুনেছি। গানের গভীরে নিজেকে ডোবানোর চেষ্টা করেছি। এক পর্যায়ে এই লেগে থাকার ফল হিসেবে এই পর্যায়ে আসতে পেরেছি। যা আমার জীবনে মহান রাব্বুল আলামীনের একটা বিস্ময়কর দান বলেই আমি মনে করি।

সুরকার হিসেবে আপনার উল্লেখযোগ্য সৃষ্টি সম্পর্কে কিছু বলুন :

তরুন মুন্সি ::

১। তোমার চোখে – প্রথম প্রকাশিত গান। গেয়েছেন জনপ্রিয় শিল্পী আগুন
২।স্বার্থপর – শিল্পী – তরুন মুন্সী
৩। সরলতার প্রতিমা – খালিদ ( চাইম ব্যান্ড ) * মেয়ে * অ্যালবাম
৪। কিছু কিছু নাম্বার থেকে – শিল্পী তরুন মুন্সী ( আমাদের গল্প ) Tele Film
৫। আগমন – শিল্পী আসিফ আকবর
৬।পদ্ম পাতার জল – জেমস * মেয়ে * অ্যালবাম

 সাম্প্রতিক বছরগুলোয় উল্লেখযোগ্য কী কাজ করেছেন?

তরুন মুন্সি :

আঁধার ঘরে একা – ৮ গানের অ্যালবাম (শিল্পী তরুন মুন্সী)
প্রতিমা – শিল্পী তরুন মুন্সী
অন্য জীবন – Miles Band
অমন করে তাকিও না – শিল্পী ফাহমিদা নবী ও আসিফ আকবর
ভালবাসা অবিরাম – শিল্পী আসিফ আকবর
এ কেমন জীবন – শিল্পী আসিফ আকবর
অসুখ – শিল্পী – তরুন মুন্সী ( To Be Continue ) Tele Film
অবনী বাড়ি আছো – Tarun Band

অমন করে তাকিওয়ানা ভালবাসা হয়ে যাবে গানটি সম্পর্কে কিছু বলুন

তরুন মুন্সি :: অমন করে তাকিওনা ভালবাসা হয়ে যাবে গানটি পজিটিভ প্রেমের গান। ভালোবাসার সহজ আবেদনটা আছে এই গানে। আমরা সহজ ভাষায় যদি বলি তাকানোর মধ্যে যে আবেদন সেটা বলার মধ্যে নেই। তবে ভালোবাসার মধ্যে একটা পাওয়া না পাওয়ার ব্যাপার থাকে। সেইটারও একটা প্রভাব এই গান লেখার মধ্যে আছে।কোন বয়সের শ্রোতারা গানটি শুনবেন, সিঙ্গার কারা হবেন এ বিষয়টিও গানটি করার সময় আমার বিবেচনায় ছিল। যোগ করেন তরুণ মুন্সী।

ভবিষ্যত স্বপ্ন কী?

তরুন মুন্সি :: ভাল বাংলা গান নিয়ে কাজ করা। যা সঙ্গীেতের আমাকে আমার মত হতে সাহায্য করবে।

আসিফ আকবরের গানের সঙ্গে যুক্ত হলেন কবে থেকে?

তরুন মুন্সি :: ২০০৮ সালে আমাদের গানের প্রথম কাজ হয়।লোকে বলে আমি নাকি নষ্ট ও রঙের বাজারে আমি গান দুটি দিয়ে সংগীতের এই তুমুল আলোড়ন সৃষ্টিকারী শিল্পীর সাথে কাজ ও বন্ধুত্ব হয়। যা * বন্ধু তোর খবর কিরে* অ্যালবাম এ প্রকাশিত হয়েছিল।মাঝে আমার ব্যক্তিগত প্রয়োজনের জন্যই আর আসিফ আকবরের সাথে কাজ করা হয়নি।গতবছর ২০১৬ এর শেষ দিকে এসে আমরা আবার দুজনে নতুন কিছু গান করার পরিকল্পনা নিয়ে এক হয়েছি। আশা করি আগামী দিনগুলোয় সবাই তার কিছু না কিছু স্বাদ পেয়ে যাবেন।

.বাংলাদেশের সঙ্গীতের বাজার ও অবস্থা সম্পর্কে আপনার প্রতিক্রিয়া কী?

তরুন মুন্সি :: আমি মূলত গানকে ভালবেসেই গান করি। তাই বাজার ও মাধ্যম নিয়ে ভাবনাটা তুলনামূলকভাবে কমই করি। তবুও বলবো বর্তমানে বাংলাদেশের গান বা শিল্প বিশ্ব বাজারের সাথে তাল মিলিয়েই চলছে। এর ব্যাপ্তি আরও বড় পরিসরে ছড়িয়ে যাবে বলেই মনে করি। এখনও অনেক ভালো গান তৈরি হচ্ছে। ডিজিটালযুগে একটা গান মানুষের কাছে পৌছতে বেশি সময় লাগেনা।

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending