Connect with us

সৃজন মিউজিক

বাংলাদেশে আসছেন ওস্তাদ আশীষ খাঁ

Published

on

ওস্তাদ আশীষ খাঁন

সৃজন মিউজিক প্রতিবেদক :

বাংলাদেশে আসছেন ভারতের বিখ্যাত সরোদ বাদক ওস্তাদ আশীষ খাঁ। ২৩ ডিসেম্বর থেকে ঢাকায় পঞ্চমবারের মত বিশ্বব্যাপী সংগীত মৈত্রী’র আয়োজনে শাস্ত্রীয় সংগীত সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে । দু’দিনব্যাপী এই আসরের মূল আকর্ষণ হিসেবে উপস্থিত থাকবেন আশীষ খাঁ।

উৎসবের আয়োজক সংগঠন বিশ্বব্যাপী সংগীত মৈত্রীর প্রতিষ্ঠাতা সভাপতি মেহজাবিন রহমান বলেন, “প্রতিবছরের মতো এবারও আমরা শাস্ত্রীয় সংগীত সম্মেলন আয়োজন করতে যাচ্ছি। বিশ্ব শাস্ত্রীয় সংগীতের পুরোধা ওস্তাদ আলাউদ্দিন খাঁর দেখানো পথ ধরে তার জন্ম। বাংলাদেশে শাস্ত্রীয় ঘরানার সংগীত চর্চাকে আরও গতিশীল করতে আমরা এ আয়োজন চালিয়ে যাচ্ছি। মূল আকর্ষণ হিসেবে ওস্তাদ আশীষ খাঁ আসছেন এবারের উৎসব আলোকিত করতে। এ উৎসবের মূল লক্ষ্য তরুণদের শাস্ত্রীয় সংগীত ও বাদ্যে উৎসাহিত করা।”

দুটি মিলনায়তনে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুদিনব্যাপী এ সংগীত সম্মেলন। প্রথম দিন ২৩ ডিসেম্বর, শুক্রবার, ধানমণ্ডি ছায়ানট অডিটোরিয়ামে সরোদ বাজাবেন ওস্তাদ আশীষ খাঁন। এছাড়াও অনুষ্ঠানে সরোদ পরিবেশন করবেন বাংলাদেশের ওস্তাদ শাহদাত হোসেন খান এবং তবলায় মাতাবেন ওস্তাদ ইউসুফ আলী খান। ‘শেকড়ের সুর : গল্পে ও যন্ত্র সংগীতে উস্তাদ আশীষ খাঁন’ শীর্ষক এ আয়োজন শুরু হবে সন্ধ্যা ৬ টায়। সম্মেলনের দ্বিতীয় দিন, ২৭ ডিসেম্বর অলিয়ঁন্স ফ্রন্সেজ অডিটোরিয়ামে তরুণ শিল্পীদের পরিবেশনায় ‘তারুণ্যের উৎসবে শাস্ত্রীয় সংগীত বিজয়ের ধুঁন’ শীর্ষক অনুষ্ঠানে বাংলাদেশ ও ভারত থেকে আগত শিল্পীরা বাজাবেন সত্তর, সেতার, সরোদ, বাঁশরি, পাখোয়াজ ও তবলা। অনুষ্ঠানটি শুরু হবে বিকেল ৮ টায়।

ওস্তাদ আশীষ খাঁন ভারতের একজন স্বনামধন্য সরোদ বাদক। তিনি বংশপরম্পরায় ভারতের শাস্ত্রীয় সঙ্গীতের সাথে যুক্ত। তিনি ওস্তাদ আলাউদ্দিন খাঁর নাতি এবং ওস্তাদ আলি আকবর খাঁর পুত্র। সরোদ বাদন ও কম্পোজারের পাশাপাশি তিনি ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অফ আর্ট এবং যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়য়ের ভারতীয় শাস্ত্রীয় সংগীত বিষয়ে অধ্যাপনা করছেন।

ওস্তাদ আশীষ খাঁ ১৯৬৭ সালে তবলা বাদক ওস্তাদ জাকির হোসেনকে সাথে নিয়ে ইন্দো-আমেরিকান সংগীত গোষ্ঠী- ‘শান্তি’ গঠন করেন। তিনি দেশে এবং দেশের বাইরে, জন বারহাম, এরিক ক্ল্যাপটন, জর্জ হ্যারিসন এর মতো নানান বিখ্যাত সংগীতজ্ঞদের সাথে শাস্ত্রীয় সংগীত পরিবেশন করেছেন। তিনি ইলনয়েস আর্ট কাউন্সিলের ফেলোশিপের পাশাপাশি সংগীত নাটক একাডেমি এ্যাওয়ার্ড জিতেছেন এবং গ্র্যামি এ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছিলেন। ২০০৭ সালে তিনি ভারতের প্রথম শাস্ত্রীয় সংগীতজ্ঞ হিসেবে রয়্যাল এশিয়াটিক সোসাইটি অফ গ্রেট ব্রিটেন এন্ড আয়ারল্যান্ডের ফেলো হিসেবে নির্বাচিত হন।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending