Connect with us

সৃজন মিউজিক

বাউল সমাজ ভালো নেই

Published

on

চপল মাহদুদ

লোকগানের জনপ্রিয় শিল্পী কিরণ চন্দ্র রায় বলেছেন, আমাদের দেশে যখনই কোন দুর্যোগ আসে তা হোক প্রাকৃতিক বা রাজনৈতিক। সর্ব প্রথম আঘাতটা এসে লাগে সংস্কৃতির উপর। নানা ভাবে ধ্বংস হতে থাকে সংস্কৃতির ধারা। সংস্কৃতি না থাকলে একটি জাতির আর কি বাকি থাকে। সংস্কৃতিই হচ্ছে একটি জাতির পরিচয়ের মূল জায়গা বা সম্পদ। আমাদের এই হাজার বছরের সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে সকলকে সমানভাবে এগিয়ে আসতে হবে। মন প্রাণ দিয়ে ভালবাসতে হবে এই সংস্কৃতিকে। এর সঙ্গে আমাদের লোক সংগীতের জনক বাউলদের বাঁচিয়ে রাখতে হবে। তবে বর্তমানে বাংলাদেশের বাউলদের অবস্থা মোটেও ভালো না। ভালো নেই বাউল সমাজ। নেই বাউলদের তেমন কোন মূল্যায়ন। বাউল সম্প্রদায়কে রÿার জন্য সরকারকে এগিয়ে আসতে হবে।
বাউল তত্তে¡র শুরুর কথা সম্পর্কে কিরণ চন্দ্র রায় বলেছেন, পৃথিবীর প্রত্যেক বস্তুত-বিষয় উৎপত্তির একটি যথার্থ ইতিহাস থাকে। কোন নির্দিষ্ট বিষয় কেন্দ্র করে আবর্তিত হয়েছে এই মহাবিশ্বের প্রতিটি বিষয়। তার মধ্যকার আধুনিক সুতোর বাউল সম্প্রদায় একটি অন্যতম বিষয়। আসুন এবার আমরা সেই বাউল সম্প্রদায়ের দৃষ্টি কালচার সম্পর্ক জানি। বাউল শব্দটির উৎপত্তি হচ্ছে মধ্যযুগে। কিন্তু আমরা যদি এর মৌলিকতা শেষে আদিযুগে দৃষ্টি দেই তবে পাওয়া যাবে ৬০০ খ্রিষ্ট পূর্বের আদিযুগ চর্যাপদ। চর্যাপদের আদিগোষ্ঠীর লিখিত সংস্কারের মাধ্যমে আমরা সংগীত বা কাব্য পেয়েছি। আরো পেয়েছি ইন্দ্রিয় জাত, দেহ জাত, সাধন মরগেট ইত্যাদি। সেই সুবাদে বলা যায় বাউল তত্ত¡টা মূলত মানব ম¯িÍস্কে সভ্যতার শুরুতেই ছিল। কিন্তু এর প্রকাশ ঘটে মধ্য যুগে শ্রী চৌতান্ন মহাপ্রভূর মাধ্যমে।
কিরণ চন্দ্র রায় বলেছেন, শ্রী চৌতান্ন মহাপ্রভূ ছিলেন একজন ধর্ম যাজক। তিনিই প্রথমে এই বাউল ধর্ম প্রচারের উদোগী হন। তখন থেকে তার নাম হয় সহজীয়। অর্থ্যৎ শ্রী চৌতান্ন মহাপ্রভূর প্রচেষ্টায় যে ধর্মের বি¯Íার লাভ করে তাই হলো সহজীয়া। মানুষকে সহজ-সরল পথের দিকনির্দেশনা দেয়াই ছিল এই ধর্মের মূল উদ্দেশ্য। এর মাধ্যমে মুসলিম জনগোষ্ঠীর একটি বিরাট অংশ বাউল প্রভাবিত হয়ে ইসলামের ভিত্তিকে ঠিক রেখে তারা সুফি সাধক নাম ধারণ করে। জানা যায় সুফিবাদ ও বৌসমবাদ মিলে তৈরি হয়েছে বাউলবাদ বা বাউল ধর্ম।

kiron
সুফিবাদ ও বৌসমবাদ বাউল সম্পর্কে কিরণ চন্দ্র রায় বলেন, ইসলাম ধর্মে আদেশ নিষেধ মেনে যারা সাধনার মাধ্যেমে গান করেন তারাই সুফিবাদ বাউল। আর হিন্দু ধর্মের মধ্য থেকে যারা গানের সাধনা করেন তারা বৌসমবাদ বাউল। সুতরাং দুই ধর্ম মিলে যেহেতু বাউল ধর্ম গমন হয়েছে তাই এ ধর্মের মানুষরা দুই রঙের পোষাক পরিধান করে।
বাউলদের পোষাক নিয়ে কিরণ চন্দ্র রায় বলেছেন, বাউলরা যে পোষাক পরিধান করেন তা হলো কফিন। এই কফিন শব্দটির মূলে ছিল কৌপিন। হয়তো কালের বিবর্তনে কৌপিন হয়ে গেছে কফিন। সাধারণত সাদা রঙের কাপড় দিয়েই কফিন তৈরি করা হয়। অর্থাৎ জিন্দা শরীরে মৃত্যুর পোষাক পরিধান করে মৃত্যুর ভাব ও চিন্তাকে মনের মাঝে সদা-সর্বদা জাগ্রত রাখা। যারা বৌসমপন্থি তারা এই কফিনটা পরে গেরুয়া রঙের পোষাক। গেরুয়া বলতে সূর্যা¯Íমিত অবস্থায় যে রঙ হয়, তা বুঝানো হয়েছে। এই রঙের পোষাক পরার মানে হলো, এই বুঝি আমার সূর্য ডুবে গেল, এই বুঝি আমার জীবনের প্রদ্বীপ নিভে গেল। অর্থাৎ প্রকৃতির নিখুত লীলায় কখন বুঝি অমানিশা আমায় গ্রাস করে। অর্থাৎ এরও মুত্যু ভাবনা।এজন্যই গেরুয়া ও সাদা রঙের কফির সমানভাবে ব্যবহার হয়ে আসছে। সহজীয়া ধর্মের সহজ সাধনা।
কিরণ চন্দ্র রায় বলেছেন, বাউলরা সংগত কারণেই সংসার ত্যাগী বা বিরাগী হয়ে থাকে। তাদের জীবন দর্শন হতে জানা যায় তারা ভিÿা করে দিনানিপাত করে। সাত বাড়ি ভিÿা মেগে দিনে একবার অন্ন গ্রহণের মাধ্যমে তাদের দিন কাটে। এই সাত বাড়ির  করে যা পায় তাই। এর বেশি নয়। এই তাদের জীবন পদ্ধতি আর সাধন। এটি তাদের মূল সাধনা।
তিনি বলেন, এই মহাবিশ্বের মৌলিক বিষয়গুলো হলো মাটি, পানি, বায়ু, আগুন। এই চারটির সমন্বয়ে গড়ে উঠেছে মানব দেহ। তাই মাটিতে মাটি মিশে যাবে, হাওয়ায় হাওয়া মিশে যাবে, পানিতে পানি মিশে যাবে, আগুনে আগুন মিশবে এটাই নিয়ম। অতএব বলা যায় বাউলরা তার ধর্ম সাধনা দ্বারা দেহটাকে সুস্থ-সবল রেখে পরমে-ঈশ্বরের সাথে লীন হওয়ার আন্তরিক অভিব্যক্তি প্রকাশ করে। কেননা পৃথিবীটা নশ্বর জ্বালাময়ী জায়গা। তারা আশা করে অবিনশ্বর জায়গা। যার কখনো বিনাশ নেই। সর্বোপরি অবিনশ্বর জায়গার প্রত্যাশায় তারা মানব জীবনের সকল সুখ-স্বাচ্ছন্দ কামনা-বাসনা ত্যাগ করে এক যুগান্তকারী ইতিহাসের শুভ সূচনায় জন্ম দেয় আশায়।

Advertisement

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক9 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending