Connect with us

অন্য মিডিয়া

বাঙালির মেধা ও মননে কবিগুরু : পাপিয়া সারোয়ার

Published

on

রবীন্দ্র সঙ্গীত শিল্পী পাপিয়া সারোয়ার

 

সৃজনমিউজিক ডেস্ক :

কবি, ঔপন্যাসিক, গল্পকার, প্রবন্ধকার, নাট্যকার, নৃত্যরূপকার, দার্শনিক ও চিত্রশিল্পী রবীন্দ্রনাথ ঠাকুর। বাংলা সংগীতেও তার অসামান্য অবদান রয়েছে। সবমিলিয়ে কবিগুরু বাংলা সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হয়ে আছেন। আগামী ২৫ বৈশাখ তার জন্মজয়ন্তী। এ উপলক্ষে রবীন্দ্রসংগীতের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন বিশিষ্ট রবীন্দ্রসংগীতশিল্পী পাপিয়া সারোয়ার। পাশাপাশি তার ব্যক্তিজীবনের নানা কথাও উঠে এসেছে।
পাপিয়া সারোয়ার। দীর্ঘ চলি্লশ বছর ধরে তিনি রবীন্দ্রসংগীত চর্চা করে আসছেন। বাংলাদেশের প্রথম ছাত্রী হিসেবে কবিগুরুর নির্মিত শিক্ষাপ্রতিষ্ঠান শান্তিনিকেতনে তিনি পড়াশোনা করেছেন। এরপর বেশ ক’জন দক্ষ রবীন্দ্রসংগীত শিল্পীর কাছে সংগীতে তালিম নিয়েছেন। অদ্যাবধি তিনি রবীন্দ্র সাধনায় নিমজ্জিত রয়েছেন।
পাপিয়া সারোয়ার বললেন, ‘কবিগুরু কবিতায়-গানে, গল্প-উপন্যাস-নাটকে, বৈচিত্র্যময় সব রচনায় বাঙালির মেধা, মনন ও চেতনার দ্বারকে উন্মোচন করেছেন। তার রচনার মাধ্যমেই বাঙালি তার জাতিস্বত্তা সম্পর্কে সচেতন হয়েছে। মোটকথা রবীন্দ্রনাথ বাঙলির অস্তিত্বে বিরাজমান রয়েছেন।’
ছোটবেলা থেকেই পারিবারিকভাবে পাপিয়া সারোয়ার নিবিড় সাংস্কৃতিক পরিম-লে বেড়ে উঠেছেন। তখন থেকেই তিনি রবীন্দ্রসংগীত চর্চা শুরু করেন। ষাটের দশকের শুরুতে স্বাধীনতা যুদ্ধের আগে প্রতিকূল সময়ে এ দেশে রবীন্দ্রচর্চার ওপর নিষেধাজ্ঞা ছিল। এ নিষেধাজ্ঞা পাপিয়া সারোয়ারকে রবীন্দ্রচর্চায় আরও বেশি উজ্জীবিত করে তোলে। তাই পরবর্তীতে সুযোগ পেয়েই ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের ছাত্রী পাপিয়া সারোয়ার ১৯৭৩ সালে দেশের প্রথম রবীন্দ্রসংগীত শিল্পী হিসেবে ভারত সরকারের বৃত্তি নিয়ে শান্তিনিকেতনে পড়তে যান।
শান্তিনিকেতনে তিনি কণিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন, শান্তিদেব ঘোষ, মঞ্জু বন্দ্যোপাধ্যায়, আরতি বন্দ্যোপাধ্যায়, সুবিনয় রায়ের মতো বিশাল সংগীতজ্ঞদের কাছে তালিম নিয়েছেন। তাদের অনেকেই স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরের তত্ত্বাবধানে গান শিখেছিলেন। তাদের মতো গুরু পাওয়া একজন শিল্পীর জন্য বিশাল সৌভাগ্যের ব্যাপার বলে মনে করছেন বিশিষ্ট এ শিল্পী। এ ছাড়া অশেষ বন্দ্যোপাধ্যায়, দেবব্রত বিশ্বাস এবং মায়া সেনের কাছেও তার গান শেখার সুযোগ হয়েছে।
এত বড় মাপের শিল্পী হওয়া সত্ত্বেও পাপিয়া সারোয়রের অ্যালবামের সংখ্যা মুষ্টিমেয়। তিনি শিল্পী সত্তাকে সংখ্যাতত্বের বিচারে মূল্যায়ন করতে নারাজ। কারণ শুরু থেকেই নিজেকে তিনি শুদ্ধ সুরের কাছে সঁপে দিয়েছেন। তাই কখনও কাড়ি কাড়ি গানের অ্যালবাম প্রকাশের পেছনে ছোটেননি।
এ প্রসঙ্গে পাপিয়া সারোয়ার বলেন, ‘আমি দীর্ঘদিন ধরেই গান করছি। কিন্তু সে অনুসারে আমার খুব বেশি অ্যালবাম প্রকাশিত হয়নি। তবে আমার যে কটি অ্যালবাম প্রকাশ হয়েছে; তা সুন্দরভাবে করার চেষ্টা করেছি। অনেক যত্ন নিয়ে অ্যালবাম করতে না পারলে, তা না করাই ভালো। প্রযোজনা প্রতিষ্ঠানের আগ্রহেই আমি অ্যালাবাম প্রকাশ করে থাকি। তাছাড়া অ্যালবাম প্রকাশের ক্ষেত্রে কখনোই আমার স্বাধীনতা খর্ব হতে দেই না।’
সর্বশেষ বছর দুয়েক আগে পাপিয়া সারোয়ার তার মেয়ে জিশা সারোয়ারের সঙ্গে রবীন্দ্রসংগীতের একটি দ্বৈত অ্যালবাম প্রকাশ করেন। এর নাম ‘চোখের দেখা প্রাণের কথা’। এর বছর দুয়েক আগে তার আরও দুটি অ্যালবাম প্রকাশিত হয়। এর মধ্যে কলকাতার বিখ্যাত প্রযোজনা প্রতিষ্ঠান এইচএমভি থেকে প্রকাশিত হয়- ‘আকাশ পানে হাত বাড়ালাম’। অন্যদিকে জি-সিরিজ থেকে প্রকাশিত হয়- ‘পূর্ণ চাঁদের আলোয়’। তবে বর্তমানে তিনি অ্যালবাম থেকে কিছুটা দূরে আছেন।
রবীন্দ্রসংগীতের প্রচার-প্রসারে পাপিয়া সারোয়ারের ব্যাপক অবদান রয়েছে। বিশেষ করে, তার ‘গীতসুধা’র মাধ্যমে নবীনরা এখন শুদ্ধভাবেই রবীন্দ্রসংগীত চর্চার সুযোগ পাচ্ছেন।
পাপিয়া সারোয়রের কাছে সংগীত প্রার্থনার মত। এখনও তিনি প্রতিদিন সকালবেলা নিয়ম করে হারমোনিয়াম নিয়ে গানের রেওয়াজ করেন। রেডিও কিংবা টেলিভিশনে তার গানের নিয়মিত অনুষ্ঠান থাকে। মাঝে মধ্যে দেশের বাইরেও গান করতে যান। এবারের রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে পাপিয়া সারোয়ার এনটিভির একটি লাইভ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন।
সংগীতের সুধা পাপিয়া সরোয়ারের আত্মার সঙ্গে মিশে আছে। মায়াবী সুরের মূর্ছনায় তিনি জীবনের সব আনন্দের স্বাদ খুঁজে পান। আজীবন তিনি গানের মাঝেই বেঁচে থাকতে চান।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending