Connect with us

সৃজন মিউজিক

বাবাকে রিলিফ দিতে উজ্জল ভবিষ্যৎ মর্টগেজ রাখেন ভাইয়া

Published

on

দুই ছেলের সঙ্গে আসিফ আকবর

‘আসিফ আকবর’


৮৯ সালের SSC পরীক্ষার্থী আমি । মেজো ভাই মাত্র চাকরীতে ঢুকেছেন, আমাদের সাত ভাইবোনের শিক্ষাখাতে খরচ চালাতে হিমশিম খাচ্ছেন আব্বা। উনাকে একটু রিলিফ দিতেই উজ্জল ভবিষ্যৎ মর্টগেজ রেখে ভাইয়া কাজে ঢুকে পড়েছেন। ফর্ম ফিল-আপের সময় টাকাটা জড়ো করতে আব্বার কষ্ট হতো। একটা মানিঅর্ডার আসলো ডাক যোগে, মেজো ভাই সাড়ে সাতশো টাকা পাঠিয়েছেন। সাইন করে টাকাটা বুঝে নেবার সময় আব্বা কোর্ট থেকে এসে বাসায় ঢুকে পড়েন। জানালাম ভাইয়া টাকা পাঠিয়েছেন আমার ফর্ম- ফিল আপের জন্য, তিনি টাকাটা নিয়ে নিলেন ।

 

আমার ছোট ছেলে রুদ্র, পার্টিবাজ আর বন্ধু বৎসল ছেলে, সারাক্ষন একটা গতির মধ্যে থাকে । গতকাল সকালে আমাকে জিজ্ঞেস করলো- বাবা তোমার কাছে এক হাজার টাকা হবে !! আমি ইচ্ছে করেই প্যাঁচলাম ব্যাপারটা। তাকে বললাম –মাত্র এক হাজার টাকা তোমার বাবার কাছে থাকবে না, এটা হতে পারে !! তোমাদের জন্য আমার জীবন ছুটে চলে দমে দমে, এক হাজার টাকা থাকবে না!! ছেলে খুব বিব্রত হয়ে বললো – বাবা আমি আসলে এভাবে বলতে চাইনি, ভুল হয়ে গেছে।

 

আমি তাকে বললাম – “তোমাদের দু’ভাইয়ের ওপর ভরসা আছে, অন্তত নেশা করার জন্য আমার পরিশ্রমের রোজগার নষ্ট করবেনা জানি ”। বড় ছেলে বাসার বাইরে সাভার ব্র্যাক ইউনিভার্সিটি ক্যাম্পাসে আছে, ওখানেই থাকবে চারমাস। টাকা পয়সার ব্যাপারে একেবারে মুষ্টিযোদ্ধা, হাতের মুঠ খোলেইনা, পাই পাই হিসাব রাখে । আমার বউয়ের খরুচে হাত, তাকে নিয়ন্ত্রনের জন্য রণ’কে একবার অর্থমন্ত্রীর দায়িত্ব দিয়েছিলাম ।

 

দায়িত্বে কোন ছাড় দেয়নি, এমনকি তার মাকেও খরচের ব্যাপারে নজরদারিতে রেখেছিলো, আমার বউ বাধ্য হয়ে রমনা পার্কে গিয়ে কেঁদেছে । আর ট্র্যাডিশনাল হৈ চৈ তো আছেই – অভিসম্পাৎ দিয়ে বলেছে –আল্লাহ যেনো তোদের টাকা আমাকে না খাওয়ায়। ব্যাপারটা পরে চুকে গেছে।

 

পরবর্তীতে আমার ফর্ম ফিল আপ হয়েছে । বহু গবেষনা করেছি আব্বার সেই দিনের এটিচিউড নিয়ে, প্রতিবারই আব্বার উপর রাগ হয়েছে । ভাইয়া টাকা পাঠালেন আমার পরীক্ষার জন্য আর আব্বা তা নিয়ে নিলেন, ধারনা ভেঙ্গেছে নিজে বাবা হবার পর। আব্বা চাননি তার মেজো ছেলে এখনি সংসারের প্রেশার নিক। একবার প্রশ্রয় দিলে হয়তো ভাইয়ার উপর এই লম্বা সংসারের ষ্টীম রোলার চলতেই থাকবে, দূরদর্শী সিদ্ধান্ত নিয়েছিলেন।

তিনি তার ভাগ্নে ভাইদের কাছ থেকে অফেরত যোগ্য টাকা নিতেন, সন্তানের কাছ থেকে নয় । দূঃখিত আব্বা, আপনার সুদূর প্রসারী চিন্তাটা ধরতে পারিনি তখন। ভালবাসায় আসলেই মৌলিকত্ব নেই, আছে বৈচিত্র্য !!

আসিফ আকবরের ফেসবুক পেজ থেকে নেয়া

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending