Connect with us

সৃজন মিউজিক

বিষয়ভিত্তিক গানে আসিফের ছক্কা-বাউন্ডারি

Published

on

কক্সবাজার সমুদ্র সৈকতে গানের শুটিংয়ে বল হাতে আসিফ আকবর

শাহজাহান আকন্দ শুভ :

গত প্রায় দুই দশক ধরে বাংলাদেশের গানের অধিপতি হয়ে আছেন আসিফ আকবর। তাঁর গায়কী ও বিষয় বৈচিত্রে কোন উপমাতেই বাঁধা যায়নি আজও। ‘বেশ বেশ সাবাশ বাংলাদেশ’ ক্রিকেট নিয়ে তুমুল জনপ্রিয় এ গান থেকে শুরু করে,বাঙালির প্রতি উৎসব-পার্বণেরই গানই তিনি কণ্ঠে তুলেছেন।

 

হেমন্ত মুখোপাধ্যায় ও শ্রাবন্তী মজুমদারের পর বাবা-মেয়ের মমত্ববোধের গান ‘আয় খুকু আয়’ নতুন করে বাঙালীর হৃদয়ে হৃদয়ে তুলে দিয়েছেন আসিফ আকবর। আসিফ আকবর ও ন্যান্সির গাওয়া গানটি আমাদের শৈশবে নিয়ে যায়। এভাবে একের পর এক বিষয়ভিত্তিক গান গেয়ে আসিফ আকবর আমাদের বাংলা গানের ভাণ্ডারকে সমৃদ্ধ করেছেন।

 

পাওয়া না পাওয়া, প্রেম, ভালোবাসা, দু:খ, কষ্ট, বেদনা থেকে শুরু করে হৃদয়ে দোল দেয়া অসংখ্য গান গেয়েছেন তিনি। গেয়েছেন বিদেশ বিভুইয়ে থাকা আমাদের প্রবাসী ভাই-বোনদের নিয়ে গান। যারা আমাদের দেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

 

কণ্ঠশিল্পী আসিফ আকবর

কণ্ঠশিল্পী আসিফ আকবর

বিষয় ভিত্তিক গানের প্রতি বাংলাগানের যুবরাজখ্যাত এই শিল্পীর বিশেষ দুর্বলতা রয়েছে। যখনই কোনও বিষয় পাচ্ছেন গান করছেন। মোট কথা বিষয়ভিত্তিক গানে তার ধারেকাছে কোনও বাংলা গানের শিল্পী নেই। শিল্পী হওয়ার আগে আসিফ আকবর ছিলেন ক্রিকেটার। ব্যাট হাতে ক্রিকেটের ক্রিজে দাড়িয়ে একসময় তিনি একের পর এক বাউন্ডারি আর ছক্কা হাঁকিয়ে নিজের শ্রেষ্ঠতের স্বাক্ষর রাখেন। শিল্পী জীবনেও সেই ধারাবাহিকতা বজায়র রেখে বিষয় ভিত্তিক গানে তিনি একের পর এক বাউন্ডারি ও ছক্কা হাঁকাচ্ছেন। এ পর্যন্ত ২ হাজারেরও বেশি গান গেয়েছেন আসিফ আকবর। তার মধ্যে বিষয়ভিত্তিক গান একটা বিশাল জায়গা জুড়ে আছে। সৃজনমিউজিক বিডি ডটকমের সঙ্গে আলাপকালে আসিফ আকবর বিষয়ভিত্তিক গানের নানা গল্প তুলে ধরেছেন।

 

 

আসিফ আকবর বলেছেন, বিষয় ভিত্তিক গান বলতে বোঝায় যেটা আমরা চোখের সামনে যা দেখি সেটাই বিষয়ভিত্তিক। বাবা-মা, ভাই- বোন, রিকশা চালক, কৃষক, শ্রমিক, নৌ যাত্রী ইত্যাদি নানা বিষয়ে ইতোমধ্যে গান গেয়েছি। যেমন ধরুন নৌ পথে আমরা যারা চলাচল করি আমাদের জীবনের ঝুঁকি রয়েছে। এই ঝুঁকি মোকাবিলা করে কী করে আমরা নিরাপদে গন্তব্যে পৌছতে পারবো তা নিয়ে আমার গান রয়েছে; ‘সাবধান যাত্রী সাবধান হও’।

 

বাংলাগানের যুবরাজখ্যাত শিল্পী আসিফ আকবর

বাংলাগানের যুবরাজখ্যাত শিল্পী আসিফ আকবর

গাঁজা নিয়ে গেয়েছি ‘ধুন’। গেয়েছি সুফিয়ানা ঘরনার একাধিক গান। এ রকম একটি গান ‘মাস্তকালান্দার’। ঈদের সুন্দর ও সার্বজনীন বার্তা সবার মাঝে পৌছে দিতে গেয়েছি ‘ঈদ মোবাবরক’। শীত নিয়ে ‘শীত পড়েছে’ শিরোনামের গান রয়েছে।

 

ক্রিকেট নিয়ে গান রয়েছে; ‘ বেশ বেশ সাবাশ বাংলাদেশ। যে গানটি ক্রিকেট ভক্তদের কাছে তুমুল জনপ্রিয়। এই গানে দেশপ্রেমের বিষয়টি উঠে এসেছে। সেক্ষেত্রে শুধু ক্রিকেট নয়, এটাও একরকম দেশের গান। বরিশাল বুলসের জন্য আরেকটি থিম সং গেয়েছি। সেটাও ক্রিকেট কেন্দ্রিক গান। তবে সেটাতো একটি দলের জন্য গাওয়া। আমি বলতে চাই ক্রিকেটের গান আর দ্বিতীয়টি হবেনা। আর নতুন কোনও গান হলে সেটা বরিশাল বুলসের জন্য হবে।

 

কুমিল্লা ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় মঞ্চে কনসার্টের ফাঁকে আসিফ আকবর

কুমিল্লা ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় মঞ্চে কনসার্টের ফাঁকে আসিফ আকবর

আসিফ আকবর আরও বলেন, যমুনার চরে একটি মেয়ের বেওয়ারিশ লাশ পড়েছিল। সেই যুবতীকে নিয়ে গান করেছি। মেয়েটি হিন্দু না মুসলিম, বিবাহিত না অবিবাহিত তা লাশ দেখে বোঝার উপায় ছিল না। দি রাজীব মেয়েটিকে নিয়ে গানটি লিখেছিল। পিলখানা ট্রাজেডি নিয়ে গান করেছি। আর কোনও বিষয় বাকি আছে কিনা খুঁজছি। দেখছি। মোট কথা বিষয় পেলেই গান করবো।

 

বৈশাখ নিয়ে একাধিক গান আছে। যেমন ‘রমনার বটমূলে কথা হবে প্রাণখুলে আমি জানিয়ে দিলাম তোমাকে। এটা বৈশাখ নিয়ে হিট গান। এছাড়া সার্বজনীন উৎসবের গান গেয়েছি ‘সাদা আর লাল’। বিগ বাজেটের ভিডিও নিয়ে গানটি আসছে গানচিলের ব্যানারে। এই গানটি হবে আমাদের সব উৎসবের গান। আহবান নিয়ে গান করেছি। তোমার আগমন শুভ হোক বা ভালোবাসা অবিরাম।

 

জনপ্রিয় সঙ্গীত তারকা আসিফ আকবর

জনপ্রিয় সঙ্গীত তারকা আসিফ আকবর

কমার্শিয়াল বা বাণিজ্যিক ধারার অসংখ্য গান রয়েছে। আর প্রচুর দেশের গান গেয়েছি। যেমন ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’। গানটি আমি জাতীয় দলের ক্রিকেটারদের উৎসর্গ করেছি।

 

আসিফ আকবর বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্পৃতির দেশ। কেউ স্বীকার করুক বা না করুক। যারা কট্টর তারা অবশ্য স্বীকার করবে না। কিন্তু আমরা যারা উদারপন্থী তারা কে হিন্দু, কে মুসলিম এ নিয়ে ভাবিনা।

 

বাংলা সঙ্গীতের রাজপুত্রখ্যাত শিল্পী আসিফ আকবর

বাংলা সঙ্গীতের রাজপুত্রখ্যাত শিল্পী আসিফ আকবর

তিনি বলেন, যারা শান্তিরক্ষা মিশনে যান তাদের জন্য গান আছে। শুধু পুলিশের জন্য কোনও গান নেই। শিশুদের হোস্টেল জীবনের ওপর গান করেছি। বাবা-মায়ের বিচ্ছেদ হওয়ার পর একটি শিশুর জীবনে তার কী প্রভাব পড়ে তা নিয়ে গান আছে। সমাজের দারিদ্রপীড়িত শিশুদের নিয়ে গান রয়েছে। যারা ঠিকমতো খেতে পারেনা। শিক্ষা থেকে বঞ্চিত। তাদের কথা বলেছি গানের মাধ্যমে। আবার চলচল চল, কারার ওই লৌহ কপাট, পূর্ব দিগন্তে সূর্য্য ওঠেছে এরকম গানও রয়েছে।

 

আমরা এদেশ নিয়ে কী স্বপ্ন দেখেছিলাম। আমরা কী পেয়েছি। এ নিয়ে গান রয়েছে ‘মধুপুর’। প্রথম আলোর টাইটেল সং বদলে যাও বদলে দাও আমার গাওয়া। রয়েল বেঙ্গল টাইগার নিয়ে গান করছি। মোট কথা ভালো বিষয় পেলেই গান করবো।

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক3 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান4 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান4 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending