Connect with us

সৃজন মিউজিক

বিসমিল্লাহ খাঁর সেই সানাই উদ্ধার

Published

on

ওস্তাদ বিসমিল্লাহ খাঁ

সৃজনমিউজিক ডেস্ক :

ভারতের কিংবদন্তি সানাইবাদক প্রয়াত ভারতরত্ন ওস্তাদ বিসমিল্লাহ খাঁর চুরি যাওয়া চারটি সানাই উদ্ধার করেছে দেশটির স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। এ ঘটনায় জড়িত অভিযোগে বিসমিল্লাহ খাঁর নাতিসহ তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।

মঙ্গলবার হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির বারানসি থেকে চুরি যাওয়া চারটি সানাই উদ্ধার করা হয়। এ ঘটনায় জড়িত অভিযোগে ওস্তাদ বিসমিল্লাহ খাঁর নাতি নাজরে হাসান ওরফে শাদাব, গয়না ব্যবসায়ী শঙ্কর লাল শেঠ ও তাঁর ছেলে সুজিত শেঠকে গ্রেপ্তার করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, উদ্ধার হওয়া চারটি সানাইয়ের মধ্যে তিনটি রুপার তৈরি ও একটি কাঠের। পুলিশ জানায়, রুপার তৈরি তিনটি সানাই গলিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

এসটিএফের জ্যেষ্ঠ এসপি অমিত পাঠক বলেন, ‘ওস্তাদ বিসমিল্লাহ খাঁর নাতি নাজরে হাসান ওরফে শাদাব রুপার তৈরি তিনটি ও একটি কাঠের ফ্রেমের সানাই রুপার গয়না ব্যবসায়ী শঙ্কর লাল শেঠ ও তাঁর ছেলে সুজিত শেঠের কাছে স্রেফ ১৭ হাজার রুপিতে বিক্রি করে দেন। রুপার তৈরি সানাই তিনটি রুপার গয়না ব্যবসায়ীরা গলিয়ে ফেলেছিলেন। উদ্ধার হওয়া গলিত রুপার ওজন এক কিলোগ্রাম। এ ছাড়া একটি কাঠের তৈরি সানাইও উদ্ধার করা হয়েছে।’

প্রতিবেদনে বলা হয়, ভারতের সাবেক প্রধানমন্ত্রী নরসিমা রাও, বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব ও সাবেক কেন্দ্রীয় মন্ত্রী কপিল শিবাল রুপার তৈরি সানাই তিনটি ওস্তাদ বিসমিল্লাহ খাঁকে উপহার হিসেবে দিয়েছিলেন। কেবল বিশেষ বিশেষ অনুষ্ঠানেই তিনি রুপার তৈরি তিনটি ও কাঠের তৈরি সানাইটি বাজাতেন।

জ্যেষ্ঠ এসপি অমিত পাঠক আরও বলেন, গত বছরের ৫ ডিসেম্বর প্রয়াত ওস্তাদ বিসমিল্লাহ খাঁর ছেলে কাজিম হুসেইন এ ঘটনায় বারানসির চক থানায় একটি অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগ, বারানসির দলমান্দির বাসা থেকে তাঁর বাবার পাঁচটি সানাই ও কিছু স্মৃতি সংগ্রহ চুরি হয়েছে। ২৯ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত পরিবারের লোকজন বাসা ছেড়ে শহরে যান। এই সুযোগে চুরির ঘটনা ঘটে।

অমিত পাঠক বলেন, ওস্তাদ বিসমিল্লাহ খাঁর নাতি নাজরে হাসান ওই বাসা থেকে চারটি সানাই চুরি করে গয়না ব্যবসায়ীর কাছে বিক্রি করার কথা স্বীকার করেছেন।

২০০৬ সালে ওস্তাদ বিসমিল্লাহ খাঁর মৃত্যু হয়। এরপর থেকেই তাঁর সানাই ও স্মৃতি সংগ্রহ জাদুঘরে সংরক্ষণের দাবি জানিয়ে আসছেন পরিবারের সদস্যরা।

জানা গেছে, সানাই চুরি হওয়ার পর বিসমিল্লাহ খাঁর পরিবারের পক্ষ থেকে মামলা দায়ের করা না হলেও, তার ছোট ছেলে, তবলাবাদক নাজিম হুসেন সিবিআই তদন্তের দাবি তোলেন সানাই চুরি নিয়ে বিসমিল্লাহ খাঁর সন্তানদের মধ্যে তখন দ্বিমতও ছিল। বারানসীতে তার বাড়ির একটি কামরায় ওই সানাই রাখা ছিল। ২০০৮ সালের ৩১ আগস্ট ওস্তাদ বিসমিল্লাহ খাঁর মৃত্যুর পর থেকে সে কামরা বন্ধ ছিল। বাড়িটি ভেঙে নতুন করে তৈরির জন্য যখন ওই কামরা খালি করা হচ্ছিল, তখনই জানা যায়, ওস্তাদ বিসমিল্লাহ খাঁর সানাই গায়েব হয়ে গেছে।
পারিবারিক সূত্রের খবর, দেশ-বিদেশের সব অনুষ্ঠানে সে সানাই-ই বাজাতেন বিসমিল্লাহ খাঁ। এমনকি ঘুমানোর সময়েও কাছছাড়া করতেন না, মাথার কাছেই রাখতেন।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending