Connect with us

সৃজন মিউজিক

বিস্ময়বালক সাগর বাউল

Published

on

সাগর বাউল।

সৃজনমিউজিক :
বিস্ময়বালক সাগর বাউল। বয়স মাত্র ১৫। এই বয়সেই গানে পেয়েছেন ব্যাপক পরিচিতি। কথা শুরুর আগে পাশ থেকে সাগরের বাবা আব্দুল আলিম নিজের পরিচয় দিলেন। পেশায় ড্রাইভার, গ্রামের বাড়ি যশোরের ঝিকরগাছা থানায়।

 

 

২০০০ সালে আব্দুল আলিম ঢাকা আসেন। উত্তরার ভাড়া বাসায় থাকেন। পরের বছর নভেম্বরের ১০ তারিখে সাগরের জন্ম। এর ঠিক দুই বছর পর থেকে ওর গান শোনার একটা আগ্রহ দেখা যায়। বয়সটা তখন আড়াই কি তিন। ‘একদিন আমি গাড়ি নিয়ে বাসায় আসলাম। এসে ওকে গাড়িতে নিয়েই বের হলাম। দেখি রাস্তার ওপাশে খাজা বাবার ডেকের জন্য টাকা সংগ্রহ করা হচ্ছে। ছোট একটা মঞ্চ, সেখানে গান হচ্ছে। ওকে নিয়ে গেলাম স্টেজের সামনে। দাঁড়িয়ে একটু গান শুনতেছিলাম। হঠাত্ করে ও আমার হাতটা ছেড়ে স্টেজে উঠে গেল। যে লোকটা স্টেজ পরিচালনা করতেছিল ওনাকে বলতেছে, আঙ্কেল, একটা গান গাইতে দিবেন? উনি বললেন, তুমি কী গান গাইবা? বলল, লালনগীতি। ওকে সুযোগ দিল। ও পরপর ছয়টা গান গাইল। সাগর যে গাইতে পারে আমি সেদিনই জানলাম! ছয়টা গান গাওয়ার পর আঠারো শ টাকার মতো পাইছে ও। আমি সারা দিন গাড়ি চালিয়ে পাই ৩০০-৪০০ টাকা, ও এত টাকা পেল!

 

 

কমিটির লোক বললেন, তিন দিন পর আবার নিয়ে আসবেন। গেলাম, ওই দিন তেরো শ টাকা পেল। ভাবলাম ও তো গান গাইতেছে। কিন্তু যদি শিখে গাইতে পারে তাহলে হয়তো আরো ভালো করবে’—বললেন সাগরের বাবা।

 

 

এভাবে চলছিল। একবার সপরিবারে ঢাকা থেকে যশোর যাচ্ছিল সাগর। পদ্মা নদী পার হওয়ার সময় বাবাকে জিজ্ঞেস করল নদীর নাম, বাবা বললেন পদ্মা। সঙ্গে সঙ্গে গাড়ির জানালা ধরে ‘সর্বনাশা পদ্মা’ গানটির একটা লাইন গেয়ে উঠল সাগর। তার কণ্ঠ শুনে বাসের প্রায় সব যাত্রী সিট ছেড়ে খুঁজতে শুরু করল, কে গাইল এই গান! গাড়িতেই ছিলেন  ওস্তাদ সমীর বাউল।

 

 

 

তিনি সাগরের বাবার কাছে এসে বললেন, আপনার ছেলের দারুণ প্রতিভা। অনুমতি দেন ওকে দীক্ষা দেব। নিজের কার্ডও দিলেন সমীর। সাগরের সঙ্গেও ভাব জমে যায়। কিন্তু সমীর বাউলকে পাত্তা দিলেন না সাগরের বাবা। মাস ছয়েক পর একদিন টিভিতে দেখা মিলল সমীর বাউলের। সাগর দেখে চিনে ফেলল। বাবাকে জোর করতে শুরু করল যোগাযোগের। ফোন করার পর জানা গেল তিনি একটা অনুষ্ঠানে আছেন। সেখানে গিয়ে সাগর দূর থেকেই তার ওস্তাদকে চিনতে পারল। সমীর বাউলের পরামর্শে হারমোনিয়াম কেনা হলো চার হাজার টাকায়। তারপর বাসায় গিয়ে শেখাতেন সমীর।

 

 

ছয় বছর বয়সে শহীদ মিনারের এক অনুষ্ঠানে সাগরকে নিয়ে গেলেন ওস্তাদ। স্টেজে গান করার সুবাদে বিভিন্ন টিভি চ্যানেলেও ডাক পড়ল। বাংলাভিশনের ‘প্রাণের গান’ অনুষ্ঠানের প্রযোজক রবি শঙ্কর মৈত্রীর মাধ্যমেই প্রথম টিভিতে গাওয়ার সুযোগ আসে। ‘শুটিংয়ের এক সপ্তাহ পর প্রচারিত হবে। এর মধ্যে চ্যানেল ওয়ান থেকেও ডাক এলো। যেদিন রেকর্ডিং তার পরদিনই প্রচার। তাই প্রচারের ক্ষেত্রে চ্যানেল ওয়ান আগে’—বলল সাগর।

 

 

এভাবেই বেশ চলছিল। ক্রমেই গানের ব্যস্ততা বাড়ে। কিন্তু বিপদ যে কোথা থেকে আসে কে জানে! পাঁচ বছর আগে শিল্পকলা একাডেমির এক অনুষ্ঠানের মাঝপথেই মঞ্চে শুয়ে পড়ে সাগর। পরীক্ষা-নিরীক্ষার পর জানা গেল, তার শরীরে ক্যান্সার বাসা বেঁধেছে। ডাক্তার জানালেন, অবস্থা ক্রিটিক্যাল। সাগরের সাহায্যার্থে তখন এগিয়ে এলেন বর্তমান মেয়র আনিসুল হক ও তাঁর স্ত্রী রুবানা হক, রাজনীতিবিদ জাহাঙ্গীর কবির নানক, হুসেইন মুহম্মদ এরশাদসহ সমাজের বেশ কয়েকজন গণ্যমান্য ব্যক্তি। তাঁরা সবাই চেনেন সাগরকে। তাঁদের বিভিন্ন অনুষ্ঠানে নিয়মিত গাইত। একটা অনুষ্ঠানে গান শুনে মুগ্ধ হয়ে বনানীর বিদ্যানিকেতন স্কুলে বিনা মূল্যে পড়ার ব্যবস্থা করে দিয়েছিলেন সাবেক রাষ্ট্রপতি এরশাদ।

 

সাগর বাউল।

সাগর বাউল।

 

ছয় মাস স্কয়ার হসপিটালে চিকিত্সা চলল, সোয়া কোটির ওপর টাকা খরচ হলো। হসপিটাল কর্তৃপক্ষও দিল ২৫ শতাংশ ছাড়। ‘অসুস্থ থাকা অবস্থায়ও মানুষ কল দিত অনুষ্ঠানের জন্য। কোনো কোনো মাসে ২৬টা অনুষ্ঠানও করতে হয়েছে। বাবা বাধ্য হয়ে পেমেন্ট বাড়িয়েছেন। কিন্তু চাহিদা কমাতে পারেননি। এ সপ্তাহে সিরাজগঞ্জে একটা শো করলাম। লাখের মতো মানুষ হয়েছে। মানুষের এত ভালোবাসা সত্যিই আপ্লুত করে’—বলল সাগর।

 

 

ক্যান্সার জয় করে এখন পুরোপুরি সুস্থ, তবে কয়েক দিন পর পরই চেকআপ করাতে হয়।

 

এ পর্যন্ত ছয়টি অ্যালবামে গেয়েছেন। প্রথম দুটি সংগীতার ব্যানারে, কিন্তু প্রকাশ পায়নি। পরে ‘কান্দো কেন প্রেম বাজারে’, ‘আপন সুরতে’, ‘নিত্যজ্ঞানে’, ‘কয় দমে হয়’ অ্যালবামগুলো প্রকাশিত হয়। সবচেয়ে জনপ্রিয়তা পেয়েছে তপুর সঙ্গে তাঁর দ্বৈত গান ‘কে ডাকে’।  —কালেরকণ্ঠ থেকে নেয়া

 

 

 

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending