Connect with us

সৃজন মিউজিক

মাকে নিয়ে ৫ গান

Published

on

জনপ্রিয় শিল্পী জেমস

 

কাল রোববার বিশ্ব মা দিবস। দিবসটি সামনে রেখে মাকে নিয়ে করা জনপ্রিয় পাঁচটি গানের গল্প তুলে ধরা হয়েছে

মাগো মা, ওগো মা

কথা : গাজী মাজহারুল আনোয়ার

সুর : সত্য সাহা

কণ্ঠ : মো. খুরশিদ আলম

মো. খুরশিদ আলম বলেন, ১৯৭৬ সালের কথা। সত্য সাহা তখন কলাবাগানে থাকতেন। প্রায়ই তাঁর বাসায় গিয়ে গানের চর্চা করতাম। একদিন তিনি বললেন, দীলিপ বিশ্বাসের ‘সমাধি’ ছবির জন্য মাকে নিয়ে একটা গান গাইতে হবে। রেকর্ডিংয়ের দিন বেশ সেজেগুজে কাকরাইলের স্টুডিওতে হাজির হই। গিয়ে দেখি যন্ত্রশিল্পীরা বসে আছেন। তখন সরাসরি গান রেকর্ডিং হতো। যন্ত্রশিল্পীরা বাজাচ্ছেন আমি গাইছি। রেকর্ডিং চলছে। প্রায় ২০ বার গানটির টেক দিতে হয়েছিল। সারা রাত চলে রেকর্ডিং। শেষ হয় সকালে। গাইতে বেশ কষ্ট হয়েছিল। তবে প্রকাশের পর গানটির সাফল্যে সব কষ্ট দূর হয়ে গেছে। দেশের শ্রোতারা তো গানটি পছন্দ করেনই, প্রবাসী শ্রোতাদের অনুভূতি আমাকে আরো বেশি মুগ্ধ করে।

একটা চাঁদ ছাড়া রাত

কথা : কবির বকুল

সুর ও কণ্ঠ : কুমার বিশ্বজিৎ

কুমার বিশ্বজিৎ বলেন, আমার জীবনে খুব বেশি আবেগ দিয়ে গাওয়া কয়েকটি গানের মধ্যে এটিও একটি। ২০০৯ সালের কথা। গানটি যখন করছিলাম, আমার মা তখন অসুস্থ। ‘স্বামী স্ত্রীর ওয়াদা’ ছবির এ গানটির সুর করার জন্য সময় দেওয়া হয় অল্প কয়েক দিন। কারণ শুটিংয়ের তারিখ নির্ধারণ করা ছিল। একদিকে মাকে নিয়ে হাসপাতালে যাওয়া-আসা, অন্যদিকে গানের জন্য তাড়াহুড়া। কথা পাওয়ার পর একদিন গভীর রাতে গানটির মুখের অংশ সুর করি। অন্তরার সুর করি পরদিন দুপুরে। তবে এরপর অনেক কাটছাঁট করা হয়। যখন গাইছিলাম, মায়ের কথা খুব মনে পড়ছিল। চোখে জল আসছিল।

মা

কথা ও সুর : প্রিন্স মাহমুদ

কণ্ঠ : জেমস

অ্যালবাম : এখনো দুচোখে বন্যা

প্রিন্স মাহমুদ বলেন, ১৯৯৭ সালে আমার মা মারা যান। মাকে নিয়ে তখন কষ্টের একটা অনুভূতির মধ্যে ছিলাম। তখনই এ গানটির কথা মাথায় আসে। প্রথম দুই-তিনটি লাইন লেখার পর তা আর এগোয়নি। ১৯৯৯ সালে ‘এখনো দুচোখে বন্যা’ অ্যালবামের কাজ করতে গিয়ে গানটি নিয়ে নতুন করে ভাবি। এক সন্ধ্যায় খুব অল্প সময়ের মধ্যেই লেখাটি সম্পন্ন হয়। রেকর্ডিং হয় হাতিরপুলের সাউন্ড গার্ডেন স্টুডিওতে। এখন যে রিদমটা গানে বাজে শুরুতে এটা ছিল না। তিন-চারবার মিউজিক বদল করা হয়েছে। শুরুতে অন্য একজনকে দিয়ে গাওয়ানোর কথা ভেবেছিলাম। পরে মনে হলো জেমস ভাই ভালো গাইবেন। প্রথমত, তাঁর এ ধরনের গান নেই। দ্বিতীয়ত, তখন আমার করা তাঁর ‘হতেও পারে এ দেখাই শেষ দেখা’ খুব জনপ্রিয়। গানটি নিয়ে জেমস ভাইয়ের সঙ্গে খুব বেশি কথা হয়নি। তিনি স্টুডিওতে এসে শুনেই ভয়েস দিয়ে চলে যান। গানটি কেমন হবে তা নিয়ে একদম ভাবিনি। কথাগুলো খুব কঠিন। তাই খুব হিট হবে এমনটা আশা করিনি। প্রকাশের পর গানটির প্রতি শ্রোতাদের রেসপন্স দেখে আমি বিস্মিত! যখনই কেউ গানটির কথা বলে, প্রশংসা করে খুব ভালো লাগে।

মা তুমি আমার আগে যেয়ো নাকো মরে

কথা ও সুর : মিল্টন খন্দকার

কণ্ঠ : পলাশ

পলাশ বলেন, ২০০০ সালে ‘ভুল করেছি ভালবেসে’ অ্যালবামের কাজ করছিলাম। কথা ও সুরের দায়িত্ব দেওয়া হয় মিল্টন খন্দকারকে। আমাদের পরিকল্পনা ছিল প্রেমের গান দিয়ে অ্যালবামটি সাজাব। কিন্তু কাজের মাঝখানে একদিন মিল্টন ভাইয়ের গ্রামের বাড়ি থেকে ফোন আসে—তাঁর মা খুব অসুস্থ। এ খবরে তিনি খুব আবেগপ্রবণ হয়ে পড়েন। মাকে নিয়ে অনেক চিন্তা করতে থাকেন। মায়ের জন্য প্রার্থনা আর ভালোবাসা থেকেই লিখে ফেলেন—‘মা তুমি আমার আগে যেয়ো নাকো মরে’। পুরো লেখাটি সম্পন্ন হওয়ার পর বলেন অ্যালবামে গানটি রাখতে। রেকর্ডিং হয় তান স্টুডিওতে। গাইতে গিয়ে মনে হচ্ছিল কথাগুলো যেন আমার মাকেই বলছি। অ্যালবাম প্রকাশের পর গানটির জন্য সবাই প্রশংসা করতে থাকেন।

২০১৩ সালে শাহীন-সুমন ‘খোদার পরে মা’ ছবিতে গানটি ব্যবহার করেন। এরপর আরো ছড়িয়ে পড়ে। গানটির জন্য গীতিকার হিসেবে মিল্টন খন্দকার আর শিল্পী হিসেবে আমি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করি।

আমি খুঁজেছি তোমায় মাগো

কথা : আসিফ ইকবাল

সুর : শওকত আলী ইমন

কণ্ঠ : রাশেদ

শওকত আলী ইমন বলেন, ২০০৫ সালের কথা। রোজার মাস। সাহরি খেতে উঠেছি। নামাজের আগে আসিফ ইকবাল ফোন দিয়ে বললেন, ‘মনটা খুব খারাপ। ১৪ বছর পর মাকে স্বপ্নে দেখেছি। মাকে নিয়ে চারটি লাইন লিখেছি। ’ আমি লাইনগুলো শুনি এবং কাগজে টুকে রাখি। বললাম, ক্লোজআপ ওয়ানের মৌলিক রাউন্ডের জন্য এটাকে গান করা যেতে পারে। ’ সন্ধ্যায় ফোন দিয়ে তিনি বললেন, ‘ইমন গানটার কী অবস্থা? সুর হলো কিছু?’ তিনি তখন সোনারগাঁও হোটেলে। সুরটি নিয়ে না বসলেও তাঁকে বললাম হয়ে গেছে! বললেন, আমি আসছি শোনার জন্য। এটা শুনে দ্রুত গানটি নিয়ে বসি। মাত্র পাঁচ মিনিটে সুরটি দাঁড়িয়ে যায়। এরপর তিনি বাসায় এলে সুরটি শোনাই। প্রথম শোনাতেই তিনি পছন্দ করেন। গানটির জন্য মানুষের অনেক ভালোবাসা পেয়েছি।

কালেরকণ্ঠ থেকে

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending