Connect with us

নতুন গান

মা দিবসে তরুন মুন্সীর গান

Published

on

সৃজনমিউজিক প্রতিবেদক :

 

কখন যে তুই গেছিস চলে, বুঝতে পারি না
কখন আমি সব হারালাম জানতে পারি না
একলা ঘরে আমায় ফেলে বাসা বেঁধে গেলি চলে
ফিরেও দেখিস না …………
ও মা…… এমনও দিন দেখতে হবে আগে বুঝি না

মা দিবস উপলক্ষে এমন কথার গানটি প্রকাশ করেছেন শ্রোতাপ্রিয় শিল্পী, গীতিকবি ও সুরকার তরুন মুন্সী। গানটি লেখা, সুর ও সঙ্গীত তিনি নিজেই করেছেন। গেয়েছেনও। গানটি তরুন মুন্সীর নিজস্ব ইউটিউব চ্যানেলে (Tarun Munshi) গতকাল প্রকাশ করা হয়েছে।
গানটি সম্পর্কে তরুন মুন্সী সৃজনমিউজিকবিডিকে বলেন, ছোট বেলায় সালটা মনে নেই মিনিমাম ৩০ বছর আগে প্রথম যখন আমি একা একাই মেলায় যাবার ইচ্ছা প্রকাশ করলাম, আমার মা জেনে খুবই ভয় আর চিন্তায় পড়ে গিয়েছিলেন। কারণ তিনি জানতেন যে একবার মুখে নিলে সেই কাজ তরুন না করে ছাড়বে না,তাই মেলায় যাওয়ার শুধু অনুমতি না সাথে আরও টাকা পয়সার যোগারটাও করে দিলেন ।আমি যে পরিবার এ জন্ম গ্রহণ করেছি সেখানে বিনোদন বলতে ঠিক কি বুঝানো হয় আজও আমার কাছে তা পরিস্কার নয়। কিন্তু তারা সবাই লেখা পড়া ( দেশ ও বিদেশ ) এবং চাকরিজীবী ( সরকারি ও বেসরকারি )।
এই সব নিয়ে বেশী মগ্ন বা অভ্যস্ত ছিল এবং আজীবনই থাকবেন বলেই আমার নিজের ধারনা।পরিবারের জন্য এক রকম আসন্ন হুমকি এবং আকাশ সমান চিন্তার কারণ শুরু থেকেই ছিলাম, আছি এবং থাকবো বলেই আমার জন্ম।
এক অন্যায়ের জন্য জনে জনে নালিশ আর বালিশ ছেড়ার কাজ আমার পরিবারের মতো আর কেও পারে কিনা সেটা আমার জানা নেই আর জানার প্রয়োজন ও নেই- এরা আমায় কোনদিনও বোঝেনি আমিও তাদের মতো হতে পারিনি। কিন্তু আমি মনে মনে আমার মায়ের মতো হতেই চেয়েছি। কারণ তিনি শুধু দেবার জন্য জন্মেছেন তা সংসারেই হোক কিংবা কোন অপরিচিত অসহায় মানুষের জন্যই হোক-শুধুই দিয়েছেন আর ঠকেছেন –কিন্তু আমি কোনোদিন তাকে মিথ্যা বলিনি।
কারণ তিনি আমার মিথ্যা ধরতে পারেন -পারেন আমার সব কষ্টের মুখের আদলটা বুঝে ফেলতে – তাই মন্দ ভাল সবই তার কাছে লুকাতে চাইনি কখনো –দিয়ে দিয়ে যে শুধু ঠকতে হয় সেই জ্ঞান আমি তার কাছেই পেয়েছি – যদিও মানুষ হিসেবে সবারই সীমাবদ্ধতা থাকে –তারও ছিল । মেলায় যাবার জন্য যে কটি টাকা তিনি আমায় দিয়েছিলেন তার দ্বারা খুব বেশী কিছু কেনা না গেলেও দুইটি মাটির লাল পুতুল আমি আমার মায়ের জন্য পায়ে হেটে কিনে এনেছিলাম। কারণ উপহার দেয়াটাও তার কাছেই আমার জানা বা শেখা ।আজও আমার মা সেই পুতুল দুটো অনেক ভালবাসা দিয়ে আগলে রেখেছেন – মারা সব সময়ই সন্তানদের আগলেই রাখে ,আমরাই অনেক সময় তা ভুলে যাই। এখনও পাশের রুমে মা-বাবা নানা রকম ওষুধের ডিনার শেষে একসাথে ঘুমানোর আয়োজনে রয়েছেন, মহার আল্লার কাছে এর বেশী কিছু পাওয়ার আছে বলে মনে হয় না, ওরা সারা জীবন পাশে থাকুক এই স্বপ্নই চোখে মুখে লেগে থাকুক। ছেলে হিসেবে মা এর প্রতি ভালবাসা সব সময় বেশীই থাকে- মা যেদিন থাকবে না তাকে নিয়ে গান লেখার মনের শক্তি হবে কিনা তা জানা নেই –তবে না থাকার সত্যিটা কত প্রবল শুধু তারই অনুভূতি থেকে এই * মা * গানের জন্ম । মায়ের জন্য অন্তরে কোন বিশেষ দিনের দরকার হয় না , হবে ও না তবু পৃথিবী একটা দিন বানিয়ে দিয়েছে সবাইকে মায়ের কথা মনে করিয়ে দিতে – তোমার আগমন শুভ হোক – বিশ্ব মা দিবস
পৃথিবীর সকল মা কে এক সন্তানের বিনম্র শ্রদ্ধা ।।

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক3 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন3 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান3 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক3 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত3 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও3 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও3 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending