Connect with us

সৃজন মিউজিক

রবীন্দ্রসঙ্গীত নিয়ে কলকাতা টু ঢাকায় মীরা

Published

on

সৃজন মিউজিক প্রতিবেদক

রবীন্দ্রসঙ্গীত শিল্পী মীরা মণ্ডল প্রকাশ করেছেন তার রবীন্দ্র সঙ্গীতের অ্যালবাম ‘অনেক কথা বলেছিলেম’। অ্যালবামটির যন্ত্রসংগীত, শব্দধারণ ও কন্ঠধারণ করা হয়েছে কলকাতায়। অ্যালবামটির সবকটি গানের সঙ্গীতায়োজন করেছেন দূর্বাদল চট্টোপাধ্যায়। রোববার সন্ধ্যায় রাজধানীর একটি রেস্তোরাঁয় অ্যালবামটির মোড়ক উন্মোচন করা হয়। প্রধান অতিথি হিসেবে মোড়ক উন্মোচন করেন এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন সাদি ‍মহম্মদ, বাংলাদেশ শিশু একাডেমীর পরিচালক মোশাররফ হোসেন, প্রখ্যাত আবৃত্তিকার ভাস্বর বন্দ্যোপাধ্যায়, প্রখ্যাত আবৃত্তিকার ড. নিমাই মণ্ডল ও জি-সিরিজের কর্ণধার নাজমুল হক ভুঁইয়া।

মোট নয়টি গান দিয়ে সাজানো হয়েছে অ্যালবামটি। গানগুলো হলো- ‘তুমি কোন পথে যে এলে’, ‘কতবার ভেবেছিনু’, ‘বসন্ত তার গান লিখে যায়’, ‘আমার বিচার তুমি করো’, ‘সেই ভালো সেই ভালো’, ‘ও যে মানে না মানা, ‘অনেক দিনের আমার যে গান’, ‘অনেক কথা বলেছিলেম’ ও ‘দিনশেষের রাঙা মুকুল’।

জি-সিরিজ থেকে প্রকাশিত এ অ্যালবামের মোড়ক উন্মোচনের পর গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে মীরা মণ্ডল সবাইকে অ্যালবামের কয়েকটি গান গেয়ে শোনান।

প্রসঙ্গত, মীরার গানের হাতেখড়ি হয় ছোটবেলায় মায়ের কাছে। পরবর্তীকালে তিনি নারায়ণগঞ্জ সঙ্গীত বিদ্যালয়ে ওস্তাদ নিত্যগোপাল সাহার কাছে বেশ কিছুদিন শাস্ত্রীয়সঙ্গীতে তালিম নেন। পরে তার পুত্র অপূর্ব সাহার কাছে প্রায় ১০ বছর রবীন্দ্রসঙ্গীত শিখেছেন।

১৯৯২ সালে তিনি ছায়ানট সঙ্গীত বিদ্যায়তনে ভর্তি হন এবং সেখান থেকে ৫ বছরের সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেন। এ-সময় তিনি ওয়াহিদুল হক, সান্জীদা খাতুন, আবদুল ওয়াদুদ প্রমুখ গুণি শিক্ষকের কাছে সংগীত শিক্ষা লাভ করেন। এছাড়াও তিনি সালমা আকবর, মিতা হক, বুলবুল ইসলাম ও লাইসা আহমদ লিসার কাছেও সংগীতে পাঠ নিয়েছেন।

১৯৯৬ সাল থেকে তিনি বাংলাদেশ বেতারে রবীন্দ্রসঙ্গীত পরিবেশনার পাশপাশি বর্তমানে তিনি বাংলাদেশ টেলিভিশন, তারা বাংলা-সহ (কোলকাতা) বিভিন্ন টিভি চ্যানেল এবং মঞ্চে রবীন্দ্রসংগীত ছাড়াও দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন ও অতুল প্রসাদ সেনের গান পরিবেশন করে থাকেন।

‘বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীতশিল্পী সংস্থা’, ‘আনন্দধ্বনি’, ‘গীতাঞ্জলী’-সহ কয়েকটি সংগীত সংগঠনের সাথে যুক্ত মীরা মণ্ডল ‘সুরের ধারা’ প্রকাশিত ‘শ্রুতি গীতবিতান’, শীর্ষক রবীন্দ্রসংগীতের ডিভিডি অ্যালবাম ও ‘গীতাঞ্জলি’ প্রকাশিত নববর্ষের রবীন্দ্রসঙ্গীতের অ্যালবামে কণ্ঠ দিয়েছেন।

তিনি উপস্থাপনাও করে থাকেন। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে গার্হস্থ্য অর্থনীতি বিষয়ে প্রথম শ্রেণীতে স্নাতকোত্তর উত্তীর্ণ মীরা বর্তমানে একটি ইংলিশ মিডিয়াম স্কুল ও কলেজে সঙ্গীত শিক্ষক হিসেবে কর্মরত।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক10 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending