Connect with us

সাক্ষাৎকার

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার জন্য সূচির বিচার চান আসিফ আকবর

Published

on

আসিফ আকবর
  • সৃজন মিউজিক প্রতিবেদক :মিয়ানমারে চলমান রোহিঙ্গা হত্যার প্রতিবাদে গান গেয়েছেন জনপ্রিয় সংগীত পরিচালক ও সুরশ্রষ্টা আহমেদ ইমতিয়াজ বুলবুল। আর এবার রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকারের অব্যাহত নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে অং সান সূচির বিচার চাইলেন জনপ্রিয় শিল্পী আসিফ আকবর। তার স্পস্ট বক্তব্য মিয়ানমারে ইতোমধ্যে যা ঘটে গেছে বা অব্যাহত রয়েছে তার পুরোটাই মানবতা বিরোধী। কিন্তু সূচি নিশ্চুপ। এতে রোহিঙ্গাদের গণহত্যা চলমান রয়েছে। এর জন্য আন্তর্জাতিক আদালতে সূচির বিচার করতে হবে।
    এর আগে বিভিন্ন মহল থেকে শান্তিতে দেওয়া সূচির নোবেল পদক কেড়ে নেওয়ার দাবি ওঠে। আর এবার বাংলাদেশের প্রথম শিল্পী হিসেবে আসিফ আকবর সূচির দৃষ্টান্তমূলক বিচার চাইলেন।
    সৃজনমিউজিকবিডির সম্পাদক শাহজাহান আকন্দ শুভকে দেওয়া এক সাক্ষাতকারে কন্ঠশিল্পী আসিফ আকবর বলেছেন, বাংলাদেশ যখন পাকিস্তানের সঙ্গে যুদ্ধাবস্থায় ছিল তখন আমাদের ৩ কোটি শরণার্থী ভারতে আশ্রয় নিয়েছিল। এখন কিন্তু মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ বা প্রতিবেশি অন্যকোনও দেশের সঙ্গে যুদ্ধাবস্থা নেই। অতএব রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়ার কোনও সুযোগ নেই। রোহিঙ্গাদের কারণে দেশে যেমন আমরা সমস্যায় আছি, তেমনি বিদেশের মাটিতেও।তাদের নানা নেতিবাচক কাজের জন্য বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। যার ভুক্তোভোগী হচ্ছেন আমরা যারা বাংলাদেশের নাগরিক। তাহলে আমরা কেন তাদের অপরাধমূলক কাজের শিকার হবো।
    রোহিঙ্গাদের প্রতি আমাদের কিন্তু সহানুভূতি রয়েছে। তাদের ওপর এখন যা চলছে তা রীতিমতো গণহত্যা। এটা খুবই দু:খজনক ঘটনা। শুধু ইসলাম বা মুসলিম হিসেবে নয় মানুষ হিসেবেও তো রোহিঙ্গাদের বাঁচার অধিকার রয়েছে। নাগরিক হিসেবে নিজ মাতৃভূমি বা দেশে থাকার অধিকার সব দেশের নাগরিকদেরই রয়েছে। কিন্তু মিয়ানমার সরকার রোহিঙ্গাদের সব অধিকার থেকে বঞ্চিত করে তাদের ওপর অব্যাহতভাবে অত্যাচার ও নির্যাতন চালিয়ে যাচ্ছে। তারা নারী, শিশুদের হত্যা ও নির্যাতন করছে। নিজেদের ভিটেমাটি থেকেও বিতাড়িত করছে। যেটা হচ্ছে অং সান সুচির সরকার ক্ষমতায় থাকা অবস্থায়। অথচ যে সুচির জন্য আমরা সবাই দোয়া করেছি একসময়। যাকে বলা হতো গণতন্ত্রকামী নেতা।
    আসিফ আকবর বলেন, সূচি পারতেন এ ব্যাপারে শান্তিপূর্ণ একটা রাজনৈতিক সমাধান করতে। কিন্তু তিনি কিছুই করছেন না। তার নীরবতা মানে চলমান গণহত্যার জন্য তিনিও দায়ী। আমি এ গণহত্যার জন্য আন্তর্জাতিক আদালতে অং সান সূচির বিচার দাবি করছি।
    আসিফ আকবর বলেন, আমাদের দেশের ক্ষমতা নেই রোহিঙ্গাদের এত লোড নেওয়ার। ইতোমধ্যে কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আমরা আর কত তাদের আশ্রয় দেবো। কত মানবিকতা দেখাবো? যেটা দেখানোর কথা সূচির। কিন্তু তিনি সব দেখেও না দেখার ভান করে নিশ্চুপ হয়ে আছেন।

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক9 months ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান2 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান2 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক2 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন2 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান2 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক2 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত2 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও2 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও2 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending