Connect with us

সৃজন মিউজিক

”লেবানিজরা রাতে ডিনার করেনা”

Published

on

আসিফ আকবরের ছবিটি ২০১৪ সালে লেবাননে তোলা

 

”আসিফ আকবর”

লেবাননের বৈরুত বিমানবন্দর থেকেই শুরু উষ্ণ অভ্যথর্না। পাম্মার আরেক বন্ধু রাব্বুলা মুকালিস। বেচারা Thank you, welcome, I Love You ছাড়া আর ইংরেজী জানেনা। তাদের কফি শপ আর নাইটক্লাবের ব্যবসা। আমার সাথে খুব ভাল বন্ধুত্ব হয়ে গেলো, এখন শুধু পার্টি আর পার্টি । রাব্বুলা’র বাবা রাবিয়াহ আংকেল আরেক ডিগ্রী উপরে । উনার কফি শপে দাওয়াত দিলেন, বুড়োবুড়ি মিলে চালান, দুজনেই সীসা টানেন একই পাইপে । আমি কফিতে অভ্যস্ত নই, জুস খেলাম। রাব্বুলার নাইট ক্লাবের নাম – ‘The Black Point’. রাবিয়াহ আঙ্কেল পার্টি থ্রো করলেন ডিনারসহ । আমরা শো শেষ করে গিয়ে দেখি আঙ্কেল কমপ্লিট স্যূট পরে বুক পকেটে গোলাপ সেট করে আমাদের জন্য অপেক্ষা করছেন ।

রাব্বুলা’র গাড়ীটা শতাধিক সানগ্লাস, কষ্টিউম আর জুতার মোটামুটি একটা গোডাউন। একেক সময় একেক ড্রেস পরে আর পারফিউম মারে । আমরা একসাথে যাবো ইউসুফ নবীর (আঃ) মাজারে । শুক্রবার দিন জুমার নামাজ আদায় করবো সেখানে। উনার মাজার একেবারে সিরিয়ান সীমান্তে । সকাল আটটায় সবার রিপোর্টিং, আমরাই লেট ছিলাম। রাব্বুলা সকাল থেকে পাক পবিত্র হয়ে রওয়ানা দেয়ার জন্য প্রস্তুত । যেতে যেতে চারিদিকে মনোরম দৃশ্যের সাথে পাহাড়ী রাস্তা আর বিপজ্জনক মোড় ফেস করতে হলো, নিরাপত্তা বাহিনীর চেকিং তো আছেই। ইউসুফ নবীর (আঃ) নির্দিষ্ট কোন কবর নেই, মসজিদ আর উনার ধ্যানের গুহার আশেপাশেই শায়িত আছেন জানলাম । নামাজ পড়ে জিয়ারত শেষে আমরা গেলাম লাঞ্চে। লেবানীজদের লাঞ্চ শুরু হয় দুপুরে আর শেষ হয় সন্ধ্যায় । চার ঘন্টা ব্যাপী লাঞ্চে নানারকম লতাপাতা আর ফল থেকে শুরু হয়, তারপর মূল খাবার আসে। প্রথমে আমাদের দু’একজন বোঝেনি, পরে বললাম- লতাপাতা বেশী খেয়ে ক্ষুধা নষ্ট করোনা, আস্তে আস্তে হেভী ফুড আসবে,যদিও জানি ক্ষুধা কখনো ফরমালিটিজ মানেনা, সান্ত্বনা কখনো নিজেরও পেতে হয়। লেবানীজরা রাতে আর ডিনার করেনা ।

লেবানন থেকে ফেরার সময় রাব্বুলার মন আমাদের মতই খারাপ ছিলো। ফুর্তিবাজ রাব্বুলা সবসময় চাইতো আমরা যেনো হাসিখুশী থাকি । বেচারা আরবী ছাড়া অন্য ভাষা না জানায় শওকতকে দোভাষী হিসেবে কাজ করতে হত,ওটাও ছিলো এক ধরনের ভালবাসার ঝক্কি। রাব্বুলার ক্লাবে গিয়ে একজন ইয়াং সিঙ্গারের মুখে “ইয়া আলী” গানটার আরবী ভার্সন শুনলাম, যেটা পরবর্তীতে হিন্দী ছবি ‘গ্যাংষ্টার ’ এ প্রীতম উনার সুর হিসেবে ব্যবহার করেছেন। লেবানীজ মিউজিক অনেক সমৃদ্ধ,সঙ্গীতের মাধ্যমে লেবানন বিশ্ব মিউজিকে অন্য উচ্চতায় আছে। রাব্বুলা এখনো দো-ভাষী শওকত বা পাম্মাকে নিয়েই মাঝে মাঝে ফোনে কথা বলে। এরকম আরব বন্ধু পাবো কখনো ভাবিনি, রাব্বুলা আমাদের মতই সংবেদনশীল। আসলে বন্ধুত্বের ভাষা একটাই, আর সেটা হচ্ছে পারস্পরিক বোঝাপড়া। Miss you Rabbula Bro, welcome to me , welcome to Asif , welcome to Bangladesh . ভালবাসা অবিরাম ………

  • লেখাটি আসিফ আকবরের ফেসবুক পেজ থেকে নেয়া

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending