Connect with us

সৃজন মিউজিক

লোক সঙ্গীত উৎসবে আজ যারা মঞ্চ মাতাবেন

Published

on

গান পরিবেশন করছেন ভারতীয় শিল্পী পাপন

জাহিদ ভূঁইয়া :

 

তৃতীয়বারের মতো বসেছে লোকগানের মহাযজ্ঞ ‘ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব ২০১৭’। বনানীর বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে দেশ-বিদেশের খ্যাতিমান লোকসংগীতশিল্পীরা অংশ নিয়েছেন এতে। উৎসবের দ্বিতীয় দিনে আজ মঞ্চ মাতাবেন বাংলাদেশের লোকসংগীতশিল্পী শাহজাহান মুন্সি, আরিফ দেওয়ান ও ব্যান্ড দল বাউলা, ভারতের নুরান সিস্টার্স, পাকিস্তানের ব্যান্ড দল মেকাল হাসান এবং নেপালের ব্যান্ড দল কুটুম্বা।

 

 

শাহজাহান মুন্সি (বাংলাদেশ)

 

১৯৫৫ সালের ১৮ ফেব্রুয়ারি মানিকগঞ্জ জেলার তেঁওতা গ্রামের এক কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন শাহজাহান মুন্সি। মাত্র ১৪ বছর বয়সেই তিনি দৃষ্টিশক্তি হারান। অল্প বয়সের এই অপূরণীয় ক্ষতি উপেক্ষা করে তিনি মনোযোগ দেন সংগীত সাধনায়। মানিকগঞ্জের বিখ্যাত বাউল গুরুদের সঙ্গে ঘুরে গান শেখা ও নিজের প্রচেষ্টায় দোতারা বাজানো রপ্ত করেন। ১৮ বছর বয়সে তিনি বাড়ির পাশের ইউনিয়নে গুরু দানেজ মুন্সির কাছ থেকে গুরুবাদী দীক্ষা নেন।

 

 

আরিফ দেওয়ান (বাংলাদেশ)

১৯৬১ সালের ১২ ফেব্রুয়ারি কেরানীগঞ্জের বামনসুর দেওয়ান বাড়িতে জন্মগ্রহণ করেন আরিফ দেওয়ান। চার দশকেরও বেশি সময় ধরে তিনি সংগীত সাধনার সঙ্গে সম্পৃক্ত। গীতিকার ও সুরকার হিসেবেও সুপরিচিত এই শিল্পী রচনা করেছেন প্রায় ৫০০ গান। তার রচিত এই গান ব্যবহৃত হয়েছে ‘দুখাই’ ও ‘ঘানি’র মতো জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র ছাড়াও বিভিন্ন নাটকে। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের বিশেষ শ্রেণির এই শিল্পী ইতোমধ্যে দেশ ও দেশের বাইরে নিজেকে জনপ্রিয় করেছেন স্বমহিমাতেই। এ পর্যন্ত তার গানের ৩০টি একক অ্যালবাম প্রকাশিত হয়েছে।

 

 

বাউলা (বাংলাদেশ)

২০১৩ সালের ১৩ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় আয়োজিত চৈত্রসংক্রান্তি অনুষ্ঠানের মধ্য দিয়ে আত্মপ্রকাশ করে ব্যান্ড দল বাউলা। বাউল, ভাটিয়ালি, মুর্শিদি ও মারফতি গান তাদের অনুপ্রেরণা। দলটির প্রথম উদ্যোক্তা প্রকাশ ও বিপ্লব মৃণাল উভয়ই চারুশিল্পী। বর্তমানে বিপ্লব মৃণাল অস্ট্রেলিয়ায় অবস্থান করার কারণে প্রকাশ, জয় ও সায়ন্তই বাউলার ধারক ও বাহক। বিকাশ বণিক ব্যান্ডটির আরেকজন প্রাণপুরুষ। এ ছাড়া বাউলায় আছেন নয়ন ও আমজাদ।

 

 

নুরান সিস্টার্স (ভারত)

দুই বোন জ্যোতি ও সুলতানাকে নিয়েই নুরান সিস্টার্স। বিখ্যাত ওস্তাদ গুলশান মীরের সুযোগ্য কন্যা তারা। শৈশব থেকেই প্রায় ১০ বছর ধরে বাবার কাছ থেকে সুফি সংগীতের তালিম নেন জ্যোতি ও সুলতানা। নিজেদের ঐতিহ্যের সঙ্গে শিকড়সন্ধানী গান গেয়ে ভারতবর্ষ ও বিশ্বের নানা দেশে জনপ্রিয় হয়ে ওঠেন তারা।

 

 

মেকাল হাসান (পাকিস্তান)

২০০০ সালে পাকিস্তানের লাহোরে মেকাল হাসানের হাত ধরে যাত্রা শুরু করে ব্যান্ডটি। বেশ কয়েকবার ভাঙা-গড়ার মধ্য দিয়ে এই দলে থিতু হয়েছেন শিল্পী শর্মিষ্ঠা চট্টোপাধ্যায়, বাঁশিশিল্পী মো. আহসান পাপু, বেজ গিটারিস্ট শেলডন ডি’সিলভা ও ড্রামার গিনো ব্যাংকস। আন্তর্জাতিক অঙ্গনে দলটি এখন সুফি রক ব্যান্ড হিসেবে পরিচিত।

 

 

কুটুম্বা (নেপাল)

কোক স্টুডিওর মাধ্যমে সারা বিশ্বের কাছে পরিচিতি পেয়েছে নেপালের ব্যান্ড দল কুটুম্বা। ২০১৩ সালে এই ব্যান্ডের সঙ্গে গান করেছিলেন বাংলাদেশের শিল্পী আনুশেহ আনাদিল ও বাউল সফি মণ্ডল সংগীতের মাধ্যমে বিশ্বব্যাপী নেপালের সংস্কৃতি ও ঐতিহ্যকে ছড়িয়ে দিতে কাজ করছে দলটি।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending