Connect with us

সৃজন মিউজিক

শিল্পী আবদুল জব্বার আর নেই

Published

on

অসংখ্য কালজয়ী গানের শিল্পী আব্দুল জব্বার

সৃজনমিউজিক প্রতিবেদক :

 

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী আবদুল জব্বারের দরাজ কণ্ঠ চিরকালের জন্য স্তব্ধ হয়ে গেলো। তিনি না ফেরার দেশে চলে গেছেন। আজ বুধবার (৩০ আগস্ট) সকাল ৯টা ১০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শিল্পী আব্দুল জব্বার। (ইন্নালিল্লাহি…রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৯ বছর। আব্দুল জব্বারের মৃত্যুতে সংগীতাঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।

 

 

শিল্পী আব্দুল জব্বার দীর্ঘদিন ধরে কিডনি রোগে ভুগছিলেন। তার দুইটি কিডনিই ঠিকমতো কাজ করছিলনা। গত তিন মাস ধরে ওই বিএসএমএমইউ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

 

 

আব্দুল জববারের খালাতো ভাই মাসুদ আহমেদ সৃজনমিউজিক বিডি ডটকমকে বলেছেন, আব্দুল জব্বার তাদের বলে গেছেন তাকে যেনো কুষ্টিয়ায় দাফন করা হয়। তার সে ইচ্ছানুযায়ী কুষ্টিয়াতে দাফন করা হবে। তবে এ কার্যক্রম সব করবে সংস্কৃতি মন্ত্রণালয়। তিনি জানান, আজই আব্দুল জব্বারের লাশ তার হাতিরপুলের বাসায় নেয়া হবে। সেখান থেকেই মরদেহ সংস্কৃতি মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করবে আব্দুল জব্বারের পরিবার। বাকি আনুষ্ঠানিকতা করবে সংস্কৃতি মন্ত্রণালয়।

 

সংস্কৃতি মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা সৃজনমিউজিক বিডি ডটকমকে বলেন, আব্দুল জব্বারের মরদেহ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হবে।

 

 

১৯৩৮ সালে ৭ নভেম্বর কুষ্টিয়ায় জন্মেছিলেন আবদুল জব্বার। ১৯৫৮ সাল থেকে তৎকালীন পাকিস্তান বেতারে গান গাইতে শুরু করেন তিনি। ১৯৬২ সালে চলচ্চিত্রে প্রথম গান গাওয়ার সুযোগ আসে তার কাছে। ১৯৬৪ সাল থেকে তৎকালীন পাকিস্তান টেলিভিশনে নিয়মিত গাইতেন তিনি।

 

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে হারমোনিয়াম কাঁধে কলকাতায় বাংলাদেশি শিবির ও মুক্তিযোদ্ধাদের ক্যাম্পগুলোতে গান শুনিয়ে উদ্বুদ্ধ করেছেন আবদুল জব্বার।
তিনি এ পর্যন্ত ছয় হাজারেরও বেশি গান গেয়েছেন। এর মধ্যে কালজয়ী হয়ে আছে ‘সালাম সালাম হাজার সালাম’, ‘ওরে নীল দরিয়া’, ‘তুমি কি দেখেছো কভু জীবনের পরাজয়’ প্রভৃতি। বঙ্গবন্ধু স্বর্ণপদক (১৯৭৩), একুশে পদক (১৯৮০) ও স্বাধীনতা পদকসহ (১৯৯৬) অনেক সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি।

 

কণ্ঠশিল্পী আবদুল জব্বারের প্রথম স্ত্রী হালিমা জব্বার একজন মুক্তিযোদ্ধা। তার এক মেয়ে দুই ছেলে মিথুন জব্বার এবং বাবু জব্বার। তারাও কণ্ঠশিল্পী। দ্বিতীয় স্ত্রী শাহীন জব্বার বাংলাদেশ বেতার ও টেলিভিশনের বিশেষ শ্রেণীর কণ্ঠশিল্পী। তাদের মেয়ে মুনমুন জব্বার নৃত্যশিল্পী। তার তৃতীয় স্ত্রী ডলি জব্বার বাংলাদেশ বেতারের একজন কর্মকর্তা।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Dhaka Attack Unreleased Song

Advertisement
কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী
সৃজন মিউজিক2 years ago

কাজী শুভর গানে কলকাতার পল্লবী কর ও প্রেম কাজী (ভিডিও)

Praner Giutar
নতুন গান3 years ago

ভালোবাসা দিবসে দুই বাংলার মিশ্রণে ‘প্রাণের গীটার’

প্রাণের গীটার
নতুন গান3 years ago

মাহফুজ ইমরানের‌ এক বছরের সাধনার ফসল ‘প্রাণের গীটার’ (ভিডিও)

কণ্ঠশিল্পী শাহজাহান শুভ
সৃজন মিউজিক4 years ago

শাহজাহান শুভ’র ‘কথামালা’ গান অন্তর্জালে

ওমরসানী, শাকিব খান ও জায়েদ খান
বিনোদন4 years ago

শাকিব খানের কাছে ক্ষমা চাইলেন জায়েদ খান

নতুন গান4 years ago

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলো অবস্‌কিওর

সৃজন মিউজিক4 years ago

প্রকাশ হলো ‘ঢাকা অ্যাটাক’ ছবির অরিজিত সিংয়ের সেই গান

ব্যান্ড সঙ্গীত4 years ago

শাকিরার নতুন মিউজিক ভিডিও ‘পেরো ফিয়েল’

মিউজিক ভিডিও4 years ago

তানজীব সারোয়ারের নতুন গান

মিউজিক ভিডিও4 years ago

ইউটিউবে কুমার বিশ্বজিতের নতুন গান ‘জোছনার বর্ষণে’

Trending